15.1 C
London
September 16, 2024
TV3 BANGLA
বাকি বিশ্ব

ভারতেও বাংলাদেশের মতো পরিস্থিতি হতে পারেঃ সাবেক পররাষ্ট্রমন্ত্রী

ছাত্রবিক্ষোভে বাংলাদেশে সরকারপতনের রেশ গিয়ে পড়েছে ভারতেও। দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও কংগ্রেস নেতা সালমান খুরশিদ বলেছেন, বাংলাদেশের মতো অভ্যুত্থান ভারতেও ঘটতে পারে। গত মঙ্গলবার একটি বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে অংশ নিয়ে এমন মন্তব্য করেন তিনি।

ভারতীয় সংবাদমাধ্যম বিজনেস টুডের প্রতিবেদন অনুসারে, ‘শিকওয়া-ই-হিন্দ: দ্য পলিটিক্যাল ফিউচার অব ইন্ডিয়ান মুসলিমস’ শীর্ষক বইটি লিখেছেন শিক্ষাবিদ মুজিবুর রহমান। সেখানে দেওয়া বক্তব্যেই বাংলাদেশের পরিস্থিতির অবতারণা করেন প্রবীণ এই রাজনীতিবিদ। ঢাকার পরিস্থিতির সঙ্গে ভারতের তুলনা টানেন তিনি।

সালমান খুরশিদ বলেন, ‘কাশ্মীরে সবকিছু স্বাভাবিক মনে হতে পারে। এখানে সবকিছু স্বাভাবিক মনে হতে পারে। আমরা হয়তো বিজয় উদযাপন করছি। যদিও কিছু মানুষ বিশ্বাস করে, সেই বিজয় বা ২০২৪ সালের সাফল্য খুব বড় ছিল না। সম্ভবত আরও অনেক কিছু করা দরকার।’

সালমান খুরশিদ বলেন, ‘বাংলাদেশে যা ঘটছে, তা এখানেও ঘটতে পারে। আমাদের দেশে ছড়িয়ে পড়া বিক্ষোভ-প্রতিবাদকে যেভাবে বাঁধা দেওয়া হয়েছে, সেই একই বিষয়ের বিস্ফোরণ ঘটেছে বাংলাদেশে। এখানেও বাংলাদেশের মতো পরিস্থিতি তৈরি হতে পারে।’

এমন মন্তব্য নিয়ে গতকাল বুধবার সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন এই কংগ্রেস নেতা। এ সময় তিনি বলেন, ‘আমার যা বলার তা প্রকাশ্যেই বলি, কখনো গোপনে বলি না।’ বিজেপি নেতারাও সালমান খুরশিদের ওই মন্তব্যের তীব্র নিন্দা জানিয়েছেন। তাকে নৈরাজ্যবাদী নেতা হিসেবে আখ্যায়িত করেছেন তারা।

সালমান খুরশিদের মন্তব্যের প্রতিক্রিয়ায় বিজেপি সাংসদ সম্বিত পাত্র সাংবাদিকদের বলেন, ‘এটি একটি গুরুতর বিষয়। আমরা যখন প্রতিবেশী দেশে এমন পরিস্থিতি প্রত্যক্ষ করছি, তখন প্রধান বিরোধী দল কংগ্রেস ভারতেও একই পরিস্থিতি চায়।’ এ সময় তিনি প্রশ্ন রাখেন, কংগ্রেস কী এই মন্তব্য সতর্কবার্তা হিসেবে দিল?

সূত্রঃ বিজনেস টুডে

এম.কে
০৯ আগস্ট ২০২৪

আরো পড়ুন

শেফের জন্য ৩০০০ পাউন্ড সাইন-ইন বোনাস, ছয় অংকের বেতন!

বাইডেনের জন্য গাজা হবে ভিয়েতনামঃ স্যান্ডার্স

খালিস্তানিদের পাশে থাকার বার্তা ট্রুডোর, উদ্বেগ ভারতের