11.8 C
London
May 3, 2024
TV3 BANGLA
দক্ষিণ এশিয়া

ভারতের বারাণসীর জ্ঞানবাপী মসজিদের বেসমেন্টে পূজার অনুমতি

ভারতের উত্তর প্রদেশ রাজ্যের বারাণসীতে অবস্থিত জ্ঞানবাপী মসজিদের বেসমেন্টে পূজা করার অনুমতি দিয়েছে একটি আদালত। স্থানীয় সময় আজ বুধবার বিকেলে দেওয়া এক রায়ে এই আদেশ দেন আদালত। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, যে বিচারক এই আদেশ দিয়েছেন আজই তার চাকরিজীবনে শেষ কর্মদিবস ছিল।

আদালতের রায়ে বলা হয়েছে, আজ বুধবার দেওয়া রায়ে আদালত বলেছেন—জ্ঞানবাপী মসজিদের বন্ধ থাকা বেসমেন্টে এখন থেকে পূজা করতে পারবেন আদালতে আবেদনকারীরা। তবে এই পূজা অনুষ্ঠিত হবে স্থানীয় বিশ্বনাথ মন্দিরের পুরোহিতের উপস্থিতিতে। এই পূজা নির্বিঘ্ন করার জন্য আদালত মসজিদের সামনে থেকে ব্যারিকেড হটানোর নির্দেশ দিয়েছেন। আগামী সাত দিনের মধ্যে অন্যান্য প্রয়োজনীয় পদক্ষেপও নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন তিনি।

এর আগে, স্থানীয় চার হিন্দু নারীর তরফ থেকে এই আবেদন করেন বিষ্ণু শংকর জৈন। তিনি আদালতের কাছে দাবি করেন, ভারতের প্রত্নতাত্ত্বিক বিভাগের জরিপে জ্ঞানবাপী মসজিদের নিচের বেসমেন্টে থাকা প্রস্তরের মধ্যে হিন্দু দেবতার মূর্তি থাকার প্রমাণ পাওয়া গেছে। বিষ্ণু শংকর জৈন আরও দাবি করেন, আগে এখানে থাকা একটি মন্দিরের পুরোনো কাঠামোর কিছু অংশ একটি বিভিন্ন ভাষায় লেখা ৩৪টি শিলালিপিসহ বেশ কয়েকটি স্তম্ভ মসজিদ নির্মাণে ব্যবহৃত হয়েছিল।

এর আগে, এলাহাবাদ হাইকোর্টে জ্ঞানবাপী মসজিদ কমিটি সেখানে পূজা করার অনুমতি চাওয়ার বিষয়টি চ্যালেঞ্জ করে আবেদন করেছিল। কিন্তু গত মাসে এক রায়ে এলাহাবাদ হাইকোর্ট মসজিদ কমিটির সেই আবেদন প্রত্যাখ্যান করে।

উল্লেখ্য, জ্ঞানবাপী মসজিদ চত্বরের আশপাশে ‘দেবদেবীর মূর্তি’ আছে দাবি করে উপাসনার অনুমতি চেয়ে ২০২১ সালে আদালতে আবেদন করেন পাঁচ নারী। এর পরিপ্রেক্ষিতে বারাণসীর আদালত জ্ঞানবাপী মসজিদের প্রত্নতাত্ত্বিক জরিপ করার নির্দেশ দেন। আর্কিওলজিকাল সার্ভে অব ইন্ডিয়া প্রত্নতাত্ত্বিক জরিপ চালায়। পরে নিম্ন আদালতের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন জানানো হলে সুপ্রিম কোর্ট তা খারিজ করে দেন।

সূত্রঃ এনডিটিভি

এম.কে
০১ ফেব্রুয়ারি ২০২৪

 

আরো পড়ুন

মোবাইল না দেয়ায় শিশুর আত্মহত্যা!

সর্বোচ্চ দুই সন্তান, আসামে মুসলমানদের বিয়েতেও চাপানো হল শর্ত

বাংলাদেশিদের ভিসা নিষেধাজ্ঞা তুলে নিলো পাকিস্তান

অনলাইন ডেস্ক