11.5 C
London
April 25, 2024
TV3 BANGLA
দক্ষিণ এশিয়াশীর্ষ খবর

ভারতে গুঁড়িয়ে দেয়া হলো বিক্ষোভকারীদের বাড়ি

মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে অবমাননাকর মন্তব্যের প্রতিবাদে বিক্ষোভে ‘জড়িত’ থাকার অভিযোগ তুলে বেশ কয়েক জন মুসলিম ব্যক্তির বাড়ি গুঁড়িয়ে দিয়েছে ভারতের নিরাপত্তা বাহিনী। বাড়ি গুঁড়িয়ে দেয়ার আগে উত্তর প্রদেশের এসব বাড়ির মালিককে বিষয়টি জানানো হয় বলে দাবি কর্তৃপক্ষের। খবর বিবিসি।

সম্প্রতি ভারতের ক্ষমতাসীন দল বিজেপির দুই শীর্ষস্থানীয় নেতার অবমাননকর মন্তব্যের পর মুসলিমরা এর প্রতিবাদে বিক্ষোভ শুরু করেন। বিক্ষোভে সংঘর্ষ, সহিংসতা হয়েছে। দুজন প্রাণ হারিয়েছেন। বিক্ষোভে জড়িত থাকার অভিযোগে উত্তর প্রদেশের পুলিশ বিভিন্ন জেলা থেকে তিন শতাধিক মানুষকে গ্রেফতার করেছে।

 

গত মে মাসে টেলিভিশনে এক বিতর্ক অনুষ্ঠানে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে অবমাননাকর মন্তব্য করেন নূপুর শর্মা। তিনি তখন বিজেপির মুখপাত্র ছিলেন। তার ওই মন্তব্য আপত্তিকর হওয়ায় তা প্রকাশ করেনি বিবিসি। নূপুর শর্মার ওই মন্তব্যের পর দেশ-বিদেশে নিন্দার ঝড় উঠলে দল থেকে সাময়িকভাবে তাকে বরখাস্ত করে বিজেপি।

 

এদিকে একটি থানার ভেতর  নয়জনকে বেধরড়ক পেটাচ্ছে দুই পুলিশ সদস্য, এমন একটি ভিডিও সম্প্রতি ভাইরাল হয়। ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে পোস্ট করেছেন উত্তর প্রদেশের বিজেপির সংসদ সদস্য শালভ মণি ত্রিপাঠী।

 

এনডিটিভি জানিয়েছে, ভিডিওটি দুদিন আগে সাহারানপুরের একটি থানা থেকে ধারণ করা হয়েছিল।  মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে শুক্রবার (১০ জুন) জুমার নামাজের পর  ভারতের বিভিন্ন স্থানের মতো সারারানপুরেও বিজেপির দুই মুখপাত্রের বিরুদ্ধে  আন্দোলন হয়। এই আন্দোলন এক সময়ে সংঘর্ষে রূপ নেয়। সেখান থেকে গ্রেফতার হওয়া ব্যক্তিদের এমন বেধড়কভাবে পেটাচ্ছে পুলিশ।

 

উত্তরপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব বলেছেন, এই ধরনের ঘটনা বিচার ব্যবস্থার প্রতি মানুষের বিশ্বাসকে ক্ষতিগ্রস্ত করবে।

 

উত্তর প্রদেশ পুলিশ এখন পর্যন্ত আন্দোলনে অংশ নেওয়ায় তিন শতাধিক ব্যক্তিকে গ্রেফতার করেছে।

 

বিজেপির দুই নেতা, বিশেষ করে নূপুর শর্মার মন্তব্যের প্রতিবাদে বেশ কয়েকটি রাজ্যে বিক্ষোভ শুরু হয়। এরপর উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ অবৈধ স্থাপনা এবং বিক্ষোভে সহিংসতায় জড়িত থাকার অভিযোগে অভিযুক্তদের বাড়িঘর গুঁড়িয়ে দেয়ার নির্দেশ দেন বলে জানিয়েছেন রাজ্য বিজেপির মুখপাত্র।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, উত্তর প্রদেশে যাঁদের বাড়ি গুঁড়িয়ে দেয়া হয়েছে, তাদের একজন জাভেদ আহমেদ। তিনি একজন রাজনীতিক। তার মেয়ে আফরিন ফাতিমা মুসলিম অধিকার নিয়ে কাজ করা একজন অধিকারকর্মী। গত শুক্রবার বিক্ষোভ পাথর ছোড়ার অভিযোগ ওঠা আরও দুজনের বাড়িও গুঁড়িয়ে দেয়া হয়েছে।

 

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের গণমাধ্যমবিষয়ক উপদেষ্টা একটি ছবি টুইট করেছেন। তাতে দেখা যায়, একটি বুলডোজার দিয়ে একটি বাড়ি ভেঙে দেয়া হচ্ছে।

১৩ জুন ২০২২
এনএইচ

 

 

আরো পড়ুন

ক্রিপ্টোকারেন্সি দিয়ে পশ্চিমাদের নিষেধাজ্ঞা পাশ কাঁটাবেন পুতিন!

অনলাইন ডেস্ক

গ্যাবনে অভ্যুত্থান ঘটিয়ে ক্ষমতা নিল সেনাবাহিনী

হজ-ওমরাহ সহজ করতে ঢাকায় নুসুক প্ল্যাটফর্ম চালু করছে সৌদি