12.1 C
London
October 21, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

ভারত মহাসাগরে ইরান-রাশিয়ার মহড়া, ছিল বাংলাদেশও

মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনার মধ্যেই ভারত মহাসাগরে সামরিক মহড়া চালিয়েছে ইরান। রাশিয়া ও ওমানের অংশগ্রহণে ইরানের আয়োজিত এই নৌ মহড়া পর্যবেক্ষণ করেছে বাংলাদেশসহ আরও নয়টি দেশ।

সংবাদমাধ্যমটি বলছে, শনিবার (১৯ অক্টোবর) ভারত মহাসাগরে ইরানের আয়োজিত সামরিক নৌ মহড়ায় অংশ নেয় রাশিয়া ও ওমান। এছাড়া বাংলাদেশ, ভারত, পাকিস্তান, কাতার, সৌদি আরব ও থাইল্যান্ডসহ নয়টি দেশ নৌ মহড়ায় পর্যবেক্ষক হিসেবে উপস্থিত ছিল।

ইমেক্স-২০২৪ নামের এই মহড়ার উদ্দেশ্য ‘‘এ অঞ্চলে যৌথ নিরাপত্তা বৃদ্ধি, বহুপাক্ষিক সহযোগিতার প্রসার এবং শান্তি, বন্ধুত্ব ও সামুদ্রিক নিরাপত্তা রক্ষায় সদিচ্ছা ও সক্ষমতার প্রদর্শন করা’’ উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়েছে, মহড়ায় অংশগ্রহণকারীরা আন্তর্জাতিক সামুদ্রিক বাণিজ্য নিরাপত্তা কৌশলের চর্চা, সামুদ্রিক রুট রক্ষা, মানবিক ব্যবস্থার বৃদ্ধি এবং উদ্ধার ও ত্রাণ কার্যক্রমের তথ্য বিনিময় করবে।

প্রসঙ্গত, এই অঞ্চলে গাজায় হামাস ও লেবাননে হিজবুল্লাহর সঙ্গে ইসরায়েলের সংঘাতের মাত্রা এখন চরমে। ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে ইরানের মিত্র গোষ্ঠীগুলোও বিভিন্ন জায়গা থেকে নিয়মিত লোহিত সাগরে জাহাজে হামলা চালিয়ে আসছে।

এদিকে যুক্তরাষ্ট্রের সঙ্গে আঞ্চলিক উত্তেজনার প্রতিক্রিয়ায় রাশিয়া ও চীনের সঙ্গে সামরিক সহযোগিতা বাড়িয়েছে ইরান। এর আগে মার্চেও ওমান উপসাগরে পঞ্চম যৌথভাবে নৌ মহড়ার আয়োজন করে ইরান, চীন এবং রাশিয়া।

সূত্রঃ প্রেস টিভি

এম.কে
২০ অক্টোবর ২০২৪

আরো পড়ুন

নিউ স্টার্ট অংশগ্রহণে স্থগিতাদেশ দুই পারমাণবিক শক্তিসম্পন্ন দেশের সম্পর্ক শীতল করে তুলেছে

নিউজ ডেস্ক

মোসাদের দলকে ফিরে আসার নির্দেশ ইসরাইলের

মার্কিন শ্রমনীতি ও ইউরোপীয় ইউনিয়নের দ্বি-বার্ষিক মূল্যায়ন রিপোর্ট, উৎকণ্ঠায় ব্যবসায়ী মহল