12.3 C
London
May 6, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ভিসা নিয়ে বড় ঘোষণা দিলো যুক্তরাজ্য

বেশ কয়েকটি মুসলিম দেশের নাগরিকদের জন্য ভিসানীতিতে বড় পরিবর্তন এনেছে যুক্তরাজ্য। যুক্তরাজ্য সরকার ঘোষণা দিয়েছে যে এসব দেশের নাগরিকদের দেশটিতে যেতে আর ভিসার প্রয়োজন হবে না।

খবরে বলা হয়েছে, জর্ডান এবং মধ্যপ্রাচ্যের উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) সদস্য ছয় দেশ—সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান ও বাহরাইনের নাগরিকরা যেন সহজে যুক্তরাজ্য ভ্রমণ করতে পারে সে জন্যই এই পদক্ষেপ গ্রহণ করেছে ব্রিটিশ সরকার। নতুন বছরের ২২ ফেব্রুয়ারি থেকে যুক্তরাজ্যে প্রবেশের জন্য তাদের শুধু একটি ইলেকট্রনিক ট্রাভেল অথরাইজেশন (ইটিএ) লাগবে।

মধ্যপ্রাচ্যের দেশ কাতারের নাগরিকরা ২০২৩ সালের ১৫ নভেম্বর থেকেই ইটিএ ব্যবহার করে যুক্তরাজ্যে যেতে পারছেন।

নতুন নিয়ম অনুযায়ী, মাত্র ১০ ইউরো দিয়ে এসব দেশের নাগরিকরা যুক্তরাজ্যে যেতে ট্রাভেল পারমিটের আবেদন করতে পারবেন। এই অনুমতি নিয়ে তারা দুই বছর পর্যন্ত ইউরোপের এই দেশে অবস্থান করতে পারবেন।

এর আগে চলতি বছরের শুরুর দিকে ২০২৫ সালের মধ্যে দেশের সীমানা ডিজিটাইজেশন ও পর্যটকদের অভিজ্ঞতা উন্নয়নের ঘোষণা দেয় ব্রিটিশ সরকার। এই ঘোষণার অংশ হিসেবে জিসিসির ছয় দেশ এবং জর্ডানের জন্য এই সুবিধা চালু করা হলো।

যুক্তরাজ্যের অর্থনীতির ক্ষেত্রেও উপসাগরীয় দেশের পর্যটকরা বেশ গুরুত্বপূর্ণ। ২০২২ সালে এসব দেশ থেকে ৭ লাখ ৯০ হাজারেরও বেশিপর্যটক দেশটি ভ্রমণ করেছেন। এ সময় তারা সেখানে ২০০ কোটি পাউন্ড খরচ করেছেন।

সূত্রঃ জিও নিউজ

এম.কে
৩১ ডিসেম্বর ২০২৩

আরো পড়ুন

যুক্তরাজ্যে ‘নাইটক্লাবে সুচ ফোটানো’, ২ জন আটক

মিস আয়ারল্যান্ডখ্যাত প্রিয়তি এবার যুক্তরাজ্যের ‘টপ মডেল ২০২১’ বিজয়ী

অনলাইন ডেস্ক

দৈনন্দিন জীবনে যা প্রভাব ফেলবে এবারের বাজেট