5.2 C
London
April 18, 2024
TV3 BANGLA
ফিচারশীর্ষ খবর

ভেষজ ও মশলায় রক্তচাপ কমে!

উচ্চ রক্তচাপ খুব সাধারণ একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। সময়মতো চিকিৎসকের পরামর্শ না নিলে এই উচ্চ রক্তচাপ থেকেই দেখা দিতে পারে জটিল সমস্যা, এমনকি মৃত্যুও হতে পারে। এজন্য আগে থেকেই সতর্ক হতে হবে।

 

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রাপ্তবয়স্কদের প্রায় অর্ধেকেরই উচ্চ রক্তচাপ রয়েছে।

 

চিকিত্সা না করলে উচ্চ রক্তচাপ বাড়ে এবং কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি, যেমন হার্ট অ্যাটাক, স্ট্রোক, হার্ট ফেইলিওর, কিডনি রোগ, দৃষ্টিশক্তি হ্রাস এবং রক্তনালীগুলির ক্ষতি হয়।

 

রক্তচাপ কমানোর জন্য দিক নির্দেশনা হিসেবে খাদ্যতালিকায় লবণ খাওয়া কমানোর কথা বলা হয়। এবার খাবারের স্বাদের জন্য লবণের পরিবর্তে ভেষজ উদ্ভিদ এবং মশলা ব্যবহারের পরামর্শ দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

 

যদিও মশলার পুষ্টিগুণ সম্পর্কে প্রশ্ন থেকেই যায়। তবে কিছু গবেষণায় দেখা গেছে, ভেষজ ও মশলা লিপেমিয়া কমাতে পারে, রক্তে লিপিডের আধিক্য ঠিক রাখতে, হাইপারগ্লাইসেমিয়া এবং অক্সিডেটিভ স্ট্রেসের জন্য উপকারি।

 

পেনসিলভানিয়া স্টেট ইউনিভার্সিটির গবেষকরা সম্প্রতি কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকির কারণগুলির উপর ভেষজ এবং মশলা দীর্ঘমেয়াদী ব্যবহারের প্রভাব পর্যবেক্ষণ করে একটি নিয়ন্ত্রিত ট্রায়াল পরিচালনা করে দেখেন। বেশি পরিমাণ ভেষজ ও মশলাযুক্ত খাবার ২৪ ঘণ্টার জন্য উচ্চ রক্তচাপ কমিয়ে দিতে পারে। 

 

আমেরিকান জার্নাল অব ক্লিনিকাল নিউট্রিশন ট্রাস্টেড সোর্সে এই গবেষণার ফলাফলগুলো প্রকাশ হয়েছে। প্রতিবেদন প্রকাশ করেছে মেডিকেল নিউজ টুডে।

 

গবেষক দলের অন্যতম সদস্য প্রোফেসর পেনি ক্রিস-ইথারটন সংবাদ মাধ্যমকে বলেন, সাধারণ পশ্চিমা খাবারে ভেষজ ও মশলা ব্যবহারের সঙ্গে রক্তচাপ কামার বিষয়টি আমার কাছে বিস্মকর। 

 

আমরা ইতোমধ্যে এমন অনেক খাবারের কথা জানি যা রক্তচাপ বাড়ায়, যেমন- সোডিয়াম, অ্যালকহল এবং ক্যাফেইন। কিছু খাবার রক্তচাপ কমায়। যেমন, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়াম। এছাড়া ব্যায়াম, শারীরিক কার্যকলাপ এবং কিছু ভিটামিন। তবে ভেষ ২ মশলার মাধ্যমে রক্তচাপ কমানোর বিষয়টি নতুন।

 

১৬ নভেম্বর ২০২১
এনএইচ

আরো পড়ুন

হারমানপ্রীতকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত জানালো আইসিসি

উইলিয়াম-কেটের ক্যারিবিয়ান ট্যুর প্রশ্নবিদ্ধ!

বরিস জনসন কী ‘অর্থের বিনিময়ে প্রবেশের সংস্কৃতি’ তৈরি করেছে?