16.9 C
London
May 16, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

মক্কা-মদিনায় বন্ধ হলো তিন শতাধিক হোটেল

পবিত্র শহর মক্কা ও মদিনায় ৩৩০টি হোটেল ও অ্যাপার্টমেন্ট বন্ধ করে দিয়েছে সৌদি আরব। অনিয়মের অভিযোগে দেশটির পর্যটন বিষয়ক মন্ত্রণালয় এসব হোটেল ও অ্যাপার্টমেন্ট বন্ধ করে দিয়েছে।

বৃহস্পতিবার ৪ জানুয়ারি গালফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়, মুসলমানদের অন্যতম গন্তব্য হিসেবে পরিচিত মক্কা ও মদিনায় আইন লঙ্ঘনের অভিযোগে এসব প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়। সেবার মান উন্নত করতেও পদক্ষেপ নিয়েছে দেশটি।

সৌদিআরবের পর্যটন বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, এসব প্রতিষ্ঠান বন্ধ করার আগে দুই শহরেই তদন্ত দল পরিদর্শন করেছে। পরিদর্শনে মক্কা নগরীতে ২ হাজারের বেশি আইন লঙ্ঘন হয়েছে। এছাড়া ২৮০ প্রতিষ্ঠান লাইসেন্স পাওয়ার আগেই কার্যক্রম শুরু করেছে। সেগুলোকে অভিযানে বন্ধ করে দেয়া হয়েছে।

অন্যদিকে, মদিনায় ১ হাজার ২০০টি আইন লঙ্ঘন ঘটেছে। এছাড়া লাইসেন্সে সংক্রান্ত জটিলতার কারণে ৫০টি পর্যটন সুবিধা সংক্রান্ত প্রতিষ্ঠানকে বন্ধ করে দেয়া হয়েছে।

মন্ত্রণালয় দেশটিতে পর্যটন সেবাখাতকে বিধি ও নিয়ম মেনে এবং মান বজায় রাখতে সেবা প্রদানের আহ্বান জানিয়েছে।

‘আমাদের আতিথেয়তা আমাদের অগ্রাধিকার’এই স্লোগানকে সামনে রেখে সৌদির পর্যটন মন্ত্রণালয় নিজেদের এ খাতকে এগিয়ে নিতে এবং সেবার মান উন্নত করতে কাজ করে যাচ্ছে।

২০৩০ সালের মধ্যে ১০০ মিলিয়ন পর্যটক আনার লক্ষ্যমাত্রা নিয়েছে সৌদি আরব। প্রতি বছর বিশ্বের নানা প্রান্ত থেকে লাখ লাখ মুসল্লি পবিত্র হজ পালন করতে সৌদি আরবে যান। হজের মৌসুমে দেশটির আর্থিক খাতের বড় একটি অংশ আসে হাজিদের কাছ থেকে। এছাড়া বছরব্যাপী ওমরাহ যাত্রীদের থেকে পাওয়া রাজস্বও দেশটির অর্থনীতির অন্যতম বড় খাত।

সূত্রঃ গালফ নিউজ

এম.কে
০৬ জানুয়ারি ২০২৩

আরো পড়ুন

টিকে থাকতে সোনা-রুপায় বিনিয়োগ করুন: কিওসাকি

নিউজ ডেস্ক

বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশ হতে ৬ লাখেরও বেশি কর্মী নেবে জার্মানী

অ্যান্টার্কটিকায় ফুল ফুটেছে উদ্বিগ্ন বিজ্ঞানীরা