7.9 C
London
April 20, 2024
TV3 BANGLA
বাকি বিশ্বশীর্ষ খবর

মডার্নার টিকায় পাওয়া গেল ‘ব্ল্যাক পার্টিকেলস’

জাপানে মডার্নার করোনা টিকার ভায়ালে ‘ব্ল্যাক পার্টিকেলস’ পাওয়ার কারণে ওই ব্যাচের টিকা স্থগিত করা হয়েছে। টিকার একটি ভায়ালে এই দূষিত পদার্থ পাওয়া গিয়েছে বলে জানিয়েছে জাপানের কানাগাওয়া অঞ্চলের একজন ফার্মাসিস্ট।

 

টিকা ব্যবহারের আগে তাতে অন্য কোনো উপদান আছে কি-না তা পরীক্ষার সময় ভায়ালে ‘ব্ল্যাক পার্টিকেলস’ খুঁজে পান ওই ফার্মাসিস্ট। দূষিত বলে সন্দেহ করা ভায়ালটি সংগ্রহ করেছে জাপানে মর্ডানার টিকা বিক্রি ও সরবরাহের দায়িত্বে থাকা তাকেদা ফার্মাসিউটিক্যালস।

 

ব্ল্যাক পার্টিকেলস পাওয়া টিকার ওই ব্যাচ থেকে আগে তিন হাজার ৭৯০ জনকে টিকা দেওয়া হয়েছে। তারপর টিকা দেওয়া বন্ধ করা হয়েছে। এর সপ্তাহখানেক আগে জাপানে দূষণের কারণে মডার্নার ১৬ লাখ ৩০ হাজার টিকার ডোজ বন্ধ করা হয়। তবে এখন পর্যন্ত ওই টিকা যারা নিয়েছেন তাদের কোনো ধরনের শারীরিক সমস্যা হয়নি বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম।

 

স্পেনের ফার্মাসিউটিক্যালস ফার্ম রভি বলছে, টিকা উৎপাদন করার পর ভায়ালে নেওয়ার সময় অসাবধনতার কারণে এ ধরনের ভুল হতে পারে। এই নিয়ে তদন্ত শুরু হয়েছে।

 

জাপানে বেড়েই চলেছে করোনা সংক্রমণ। এখন পর্যন্ত দেশটিতে ৪০ শতাংশ মানুষ করোনার দুটি টিকা নিয়েছেন। আর ৫০ শতাংশ মানুষ নিয়েছেন করোনার প্রথম ডোজ।

 

১ সেপ্টেম্বর ২০২১

সূত্র : বিবিসি

আরো পড়ুন

ডিজাইন চুরি করে তৈরি টাইগারদের বিশ্বকাপ জার্সি!

ক্রিসমাসে ধর্মঘট করবেন যুক্তরাজ্যের বর্ডার ফোর্সের কর্মীরা

অনলাইন ডেস্ক

মিয়ানমারে বিক্ষোভে পুলিশের গুলিবিদ্ধ তরুণীর মৃত্যু

অনলাইন ডেস্ক