8.6 C
London
April 28, 2024
TV3 BANGLA
বাংলাদেশশীর্ষ খবর

মধ্যপ্রাচ্যে আমগাছ রোপনের প্রকল্পে নতুন সম্ভাবনার দোয়ার খুলতে পারে বাংলাদেশের জন্য

বাংলাদেশ মধ্যপ্রাচ্যে একটি কৃষি বিপ্লব ঘটানোর পরিকল্পনা করতে যাচ্ছে। খবরে জানা যায় আমের আন্তর্জাতিক বিপ্লব ঘটাতে বাংলাদেশি কৃষকরা আমগাছ মধ্যপ্রাচ্যের শহর দুবাইয়ে নিয়ে যেতে আগ্রহী। এই পদক্ষেপটি বাংলাদেশের ভৌগলিক সীমানা ছাড়িয়ে তাদের কৃষিকাজের অনুশীলনের একটি উল্লেখযোগ্য সম্প্রসারণের ইঙ্গিত দেয়। বিশেষজ্ঞরা মনে করেন এই পরিকল্পনা দুটি অঞ্চলের মধ্যে কৃষি গতিশীলতা আনতে একটি নতুন অধ্যায় রচনা করবে।

এই আমগাছ প্রকল্প চালু করা সম্ভব হলে দুবাই তথা মধ্যপ্রাচ্যে বৃহত্তর কৃষি খাতের জন্য বেশ প্রভাব ফেলবে। কৃষি বিশেষজ্ঞদের মতে একটি নতুন ফসলের সংযোজন দুবাইয়ের কৃষি খাতকে বৈচিত্র্য আনতে পারে, সম্ভাব্যভাবে এই জনপ্রিয় ফলের জন্য মধ্যপ্রাচ্যের আমদানির উপর নির্ভরতা হ্রাস পাবে। তাছাড়া কৃষি ভিসাতে ব্যাপক লোক মধ্যপ্রাচ্যে গিয়ে দেশের জন্য রেমিট্যান্স আনারও সুযোগ সৃষ্টি হবে।

বাংলাদেশ কৃষি বিভাগের মতে, মধ্যপ্রাচ্যে আমগাছ প্রকল্প চালু করা গেলে বাংলাদেশ থেকে অন্যান্য কৃষি পণ্য রফতানির জন্য নতুন উপায়ও উন্মুক্ত হবার সম্ভাবনা রয়েছে। যাতে বাংলাদেশের জন্য অর্থনৈতিক সম্ভাবনা আরও বাড়িয়ে তুলবে।

উল্লেখ্য যে ক্রমবর্ধমান বিশ্বায়িত বিশ্বে, দুবাইতে বাংলাদেশি কৃষকদের আমগাছ রোপনের পদক্ষেপটি আন্তঃসীমান্ত কৃষিক্ষেত্রের ক্রমবর্ধমানতার প্রতীক। এই আমের গাছগুলি দুবাইতে শিকড় নেওয়ার সাথে সাথে মধ্যপ্রাচ্যের সাথে অর্থনৈতিক প্রবৃদ্ধি, কৃষি বৈচিত্র্যকরণ এবং বাংলাদেশ এবং দুবাই উভয়ের জন্য একটি ফলপ্রসূ ভবিষ্যতের প্রতিশ্রুতি বহন করবে।

এম.কে
০২ অক্টোবর ২০২৩

 

আরো পড়ুন

মেসির ব্যালন জয় নিয়ে স্যোশাল মিডিয়ায় রোনালদোর ‘হাহা’

Legal advice by M Salim 🔹 13 September

লন্ডন মেয়র নির্বাচন ২০২১: এগিয়ে আছেন যারা

নিউজ ডেস্ক