12.6 C
London
May 18, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্য

মধ্যপ্রাচ্যে নজিরবিহীন বৃষ্টি, সৌদি আরবে বন্যা

বৃষ্টিতে নাকাল মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব, কাতার, ওমান, বাহরাইন ও আরব আমিরাত। ভারি বর্ষণে প্রায় অচল হয়ে পড়েছে মরুভূমি ও শুষ্ক আবহাওয়ায় অভ্যস্ত জনজীবন। সবচেয়ে বেহাল দশা সৌদি আরব ও আরব আমিরাতের।

সৌদি আরবে মঙ্গল ও বুধবার মুষলধারে বৃষ্টি হওয়ায় কয়েকটি এলাকায় বন্যার সৃষ্টি হয়েছে। বন্যার পানিতে অনেক স্থানের রাস্তাঘাট ডুবে যায়। বন্ধ হয়ে যায় যাতায়াত ব্যবস্থা। দেশটির কয়েকটি অঞ্চলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে অনলাইনে ক্লাস নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া দেশটির আবহাওয়া অফিস ভ্রমণের উপর সতর্কতা জারি করেছে।

দেশটির রাজধানী রিয়াদেও প্রতিকূল আবহাওয়ায় শিক্ষা কার্যক্রম চলছে অনলাইনে। এছাড়া মদিনায় ভারি বৃষ্টিপাত থেকে সৃষ্ট আকস্মিক বন্যায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ে। এ দুর্যোগের কারণে মদিনায় রেড অ্যালার্ট জারি করা হয়।

সপ্তাহের ব্যবধানে আবারো তুমুল বৃষ্টি শুরু হয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে। বৃষ্টির পানিতে ডুবে গেছে রাস্তাঘাট। বাতিল করা হয়েছে একাধিক ফ্লাইট। বন্ধ ঘোষণা করা হয়েছে বিভিন্ন পার্ক ও সমুদ্রসৈকত। প্রবল বৃষ্টিপাতের কারণে কমলা সতর্কতা জারি করা হয়েছে দেশটিতে। কমলা সতর্কতার অর্থ খুব খারাপ আবহাওয়ার পূর্বাভাস; যার ফলে বিঘ্নিত হতে পারে যান, ট্রেন, বিমান চলাচল। এমনকি বিদ্যুৎ সংযোগও বিচ্ছিন্ন হতে পারে।

বৃষ্টি ও বন্যার কারণে আরব আমিরাতের অনেক এলাকায় অনলাইন ডেলিভারি বন্ধ হয়ে গেছে। দুবাইয়ের পৌরসভা বৈরী আবহাওয়ার কারণে বুধবার আমিরাতের সব সৈকত, পাবলিক পার্ক ও বাজার বন্ধের ঘোষণা দেয়। এছাড়া দুদিনের জন্য মাঝারি থেকে ভারি বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়।

দেশটির জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, এমন পরিস্থিতির জন্য তারা আগে থেকেই প্রস্তুত ছিল। সে অনুযায়ীই পরিস্থিতি মোকাবেলায় কাজ চালিয়ে যাচ্ছে। এদিকে মে মাসের শুরুতেই ভারি বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টির কবলে পড়েছে মধ্যপ্রাচ্যের আরেক দেশ ওমান। দেশটির আল বুরাইমি, মুসান্দাম, ধাহিরা, আল দাখিলিয়া, উত্তর ও দক্ষিণ আল বাতিনাহ এবং মাস্কাটে দুদিন ধরে বর্ষণমুখর আবহাওয়া বিরাজ করছে। তাই সব সরকারি-বেসরকারি স্কুল বন্ধ ঘোষণা করে অনলাইনে ক্লাস নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

বাহরাইনের বেশ কয়েকটি এলাকায় মঙ্গলবার থেকে প্রবল ঝড়ো হাওয়াসহ বিক্ষিপ্ত বজ্রসহ বৃষ্টি হচ্ছে। কাতারও বর্ষণমুখর আবহাওয়ার মুখোমুখি হয়েছে। নিম্ন বায়ুচাপের কারণে বর্তমানে দেশটিতে শক্তিশালী বাতাস বইছে। কাতার আবহাওয়া বিভাগ মাঝারি থেকে ভারি বর্ষণ ও বজ্রপাতের পূর্বাভাস দিয়েছে।

মধ্যপ্রাচ্যে সাধারণত এমন বৃষ্টি দেখা যায় না। বিশেষজ্ঞরা বলছেন, জীবাশ্ম জ্বালানি নির্গমনের কারণে সৃষ্ট বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির জন্যই মধ্যপ্রাচ্যের দেশগুলোয় এমন বৃষ্টির প্রকোপ।

সূত্রঃ গালফ নিউজ/ খালিজ টাইমস

এম.কে
০৪ মে, ২০২৪

আরো পড়ুন

ইরানে সহিংস বিক্ষোভ অব্যাহত, ছড়িয়ে পড়ছে বিভিন্ন দেশে

মসজিদে নববীতে আগতদের জন্য মানতেই হবে যে ৪ নতুন নির্দেশনা

আরব আমিরাতে কর্মসপ্তাহ পরিবর্তন, সাপ্তাহিক ছুটি থেকে বাদ শুক্রবার

অনলাইন ডেস্ক