9.1 C
London
April 26, 2024
TV3 BANGLA
Uncategorizedযুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

মর্গেজে সুদের হার বৃদ্ধি, বিপাকে যুক্তরাজ্যের বাড়িওয়ালারা

নতুন গবেষণায় জানা যায়, মর্গেজের উচ্চ হারের কারণে বাড়িওয়ালাদের বার্ষিক মুনাফা বছরের শুরু থেকে গড়ে অর্ধেকে নেমে এসেছে। এস্টেট এজেন্ট হ্যাম্পটনের হিসেব অনুযায়ী, সুদের হার বৃদ্ধির ফলে গড় বাড়িওয়ালা কতটা মুনাফা করতে সক্ষম তা হ্রাস করছে।

 

গত সপ্তাহে বেস রেট ১.৭৫ শতাংশে বৃদ্ধির পর যদি বেস রেট ২.৫ শতাংশে পৌঁছায়, তাহলে যুক্তরাজ্যের বাড়িওয়ালাদের মুনাফা নেতিবাচক হতে পারে।

 

বাড়িওয়ালাদের গত আট মাসে বার্ষিক লাভ প্রায় অর্ধেকে নেমে আসার সাথে সাথে যোগ হয়েছে আরো কিছু উৎকন্ঠামূলক সংবাদ। গত অক্টোবর থেকে সবচেয়ে বড় ঋণদাতাদের মধ্যে হার ১.২৫% থেকে বেড়ে ৩.১২% হয়েছে। কিছু বাড়িওয়ালা ভাড়াটে না পেয়ে চাপের মুখে পড়ে বাড়ি বিক্রি করার চিন্তাভাবনা করছেন।

 

বৃহত্তর ক্যাশ ফ্লো জেনারেট করতে সাহায্য করার জন্য শুধুমাত্র মর্গেজ ব্যবহার করে অনেক বাড়িওয়ালাকে বাড়ি কিনতে দেওয়া হলে, ক্রমবর্ধমান হার তাদের লাভের মার্জিনের জন্য ধ্বংসাত্মক হতে পারে।

 

ইতোপূর্বে ২ লাখ পাউন্ড মর্গেজে একজন বাড়িওয়ালা সাধারণত অক্টোবর মাসে মাসে ২০৯ পাউন্ড কর দিতেন। আজ তারা সাধারণত প্রতি মাসে ৫২১ পাউন্ড প্রদান করবেন। এটি বছরে ৩৭৪৪ পাউন্ড অতিরিক্ত হিসাবে গণ্য হবে।

 

১১ আগস্ট ২০২২
এনএইচ

আরো পড়ুন

‘পাসপোর্ট অফিসের দালালদের এজেন্ট হিসেবে নিয়োগ দেয়া হবে’

আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য কঠিন নিয়মে ভেঙ্গে পড়তে পারে অর্থনীতিঃ গবেষণা

পদ্মা সেতু: স্বপ্ন যেভাবে রূপ নিলো বাস্তবে