6.7 C
London
April 29, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্য

মসজিদে নববিতে নামাজের জায়গা মিলবে কি না, জানিয়ে দেবে অ্যাপ

ইসলামের দ্বিতীয় পবিত্রতম স্থান মদিনার মসজিদে নববিতে নামাজের জায়গা মিলবে কি না, তা মুসল্লিদের আগেই জানাতে নতুন অ্যাপ চালু করল সৌদি আরব। এর ফলে নামাজের জায়গায় বাড়তি ভিড় এড়ানো সম্ভব হবে বলে গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়।

মসজিদে নববির ‘স্ট্যাটাস অব প্রেয়ার প্লেসেস’ নামে এই অ্যাপ মসজিদে যাওয়ার আগে সেখানে স্থান সংকুলান সম্পর্কে তাৎক্ষণিকভাবে জানাবে। মুসল্লিদের সুষ্ঠুভাবে নামাজের জায়গায় যাওয়ার নির্দেশনা দিতে মসজিদের দায়িত্বে থাকা সৌদি রাষ্ট্রীয় সংস্থা অ্যাপটি চালু করেছে ।

মসজিদে নববির দেখাশোনার দায়িত্বে থাকা কর্তৃপক্ষ বলছে, আরবি, ইংরেজি ও উর্দু ভাষায় এই অ্যাপ পাওয়া যাবে। নামাজের সময় মসজিদের বিভিন্ন অংশে ধারণক্ষমতার অবস্থা বোঝাতে অ্যাপে বিভিন্ন রং ব্যবহার করা হবে। সবুজ রং মানে জায়গাটি খালি আছে; হলুদ মানে ভিড় আছে; গোলাপি মানে মানুষে পূর্ণ; ধূসর মানে হলো সেখানে যাওয়া যাবে না।

এই অ্যাপ পরিষেবার মাধ্যমে মুসল্লিরা সহজে মসজিদে প্রবেশ করতে পারেন এবং মসজিদ থেকে বের হতে পারে। এ ছাড়া ইসলামের পবিত্র মাস রমজানের সময় ভিড়কে সুশৃঙ্খল রাখার পরিকল্পনায় সহায়তা করবে।

গত সোমবার থেকে সৌদি আরবে রোজা শুরু হয়েছে। মক্কায় ওমরাহ পালনের জন্য এটি শীর্ষ মৌসুম। এ সময় লাখো মুসল্লি একত্রিত হয়।

মক্কায় ওমরাহ পালনের পর অনেকেই মদিনায় মসজিদে নববিতে নামাজ আদায়ের জন্য যান। এ ছাড়া শহরটির অন্যান্য ইসলামি গুরুত্বপূর্ণ অংশে ভিড় জমায় হাজারো মানুষ।

মসজিদে নববির দায়িত্বে থাকা কর্তৃপক্ষ জানিয়েছে, রমজানে বিপুলসংখ্যক মুসল্লিকে সেবা দিতে তারা ভালোভাবে প্রস্তুত। রমজানে প্রায় ৪৫ লাখ মানুষকে ইফতার বিতরণ করবে তারা। পবিত্র রমজানকে কেন্দ্র করে মাসজুড়ে প্রায় ২৫ লাখ বোতল জমজমের পানি বিতরণ করা হবে।

সূত্রঃ গালফ নিউজ

এম.কে
১৭ মার্চ ২০২৪

আরো পড়ুন

ইসরায়েলকে তীব্র নিন্দা জানিয়েছে উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক

বড় সুখবর সৌদির ভিসা নিয়ে! যে ঘোষণা দিল সরকার

সৌদিতে ঈদুল ফিতরের তারিখ ঘোষণা