10.5 C
London
March 28, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

মসজিদ ভাঙ্গা নিয়ে উত্তপ্ত চীন, চলছে বিক্ষোভ

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইউনান প্রদেশের নাগু শহরে একটি মসজিদের মিনার ও গম্বুজ ভাঙ্গাকে কেন্দ্র করে বিক্ষোভ শুরু হয়েছে। এই শহরে হুই জনগোষ্ঠীর বসবাস। তারা প্রায় সবাই মুসলিম। দেশটির পুলিশ বহু আন্দোলনকারীকে গ্রেপ্তার করেছে।

অন্যদিকে, ঘটনাস্থলে পৌঁছেছে বিরাট পুলিশ বাহিনী। বুলেটপ্রুফ জ্যাকেট, হেলমেট, শিল্ড পরে তারা বিক্ষোভকারীদের সঙ্গে বোঝাপড়া করছেন। একটি ভিডিওতে দেখা গেছে, এক বিক্ষোভকারী হেলমেট পরা এক পুলিশকে চড় মারছেন। পুলিশও পাল্টা আক্রমণ চালিয়েছে বিক্ষোভকারীদের উপর। অসংখ্য ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। তবে কোনো সংখ্যা প্রশাসনের তরফে দেওয়া হয়নি।

 

 

 

 

স্থানীয় প্রশাসন বিক্ষোভকারীদের চিহ্নিত করে তাদের সমাজ মাধ্যমের সমস্ত পেজ ব্লক করে দিয়েছে। বলা হয়েছে, বিক্ষোভ চালিয়ে গেলে তাদের বিরুদ্ধে কঠিনতম শাস্তির ব্যবস্থা করা হবে। ৬ জুনের মধ্যে সকলকে আত্মসমর্পণ করতে বলা হয়েছে। আত্মসমর্পণ করলে শাস্তি কমবে বলে জানিয়েছে প্রশাসন।

কিন্তু বিক্ষোভকারীরা জানিয়ে দিয়েছেন, মসজিদের গায়ে তারা কোনোভাবেই হাত দিতে দেবেন না। এর আগেও চীনের একাধিক প্রদেশে মসজিদের মিনার এবং গম্বুজ ভাঙ্গা হয়েছে। মসজিদগুলি যাতে সাধারণ চীনা বাড়ির মতো দেখতে লাগে, সেই নির্দেশও দেওয়া হয়েছে বিভিন্ন মুসলিম সম্প্রদায়কে।

এম.কে
৩১ মে ২০২৩

আরো পড়ুন

ইংল্যান্ডে আমলাতান্ত্রিক জটিলতার কারণে বাড়ছে অপরাধ

গাজায় ভাসমান হাসপাতাল পাঠাচ্ছে ফ্রান্স

সিলেটে যুক্তরাজ্যপ্রবাসী বাবা-ছেলের পর চলে গেলেন মেয়েও

অনলাইন ডেস্ক