5.2 C
London
April 18, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

মানবপাচার ঠেকাতে তিউনিসিয়া ও আলজেরিয়ার সাথে কাজ করবে ব্রিটেন

আফ্রিকার মধ্য দিয়ে ইউরোপে প্রবেশকারী অনিয়মিত অভিবাসীদের বিরুদ্ধে নতুন অভিযানের পরিকল্পনা করেছে যুক্তরাজ্যের জাতীয় অপরাধ সংস্থা (এনসিএ)। এ অঞ্চলে সক্রিয় মানবপাচার নেটওয়ার্ক গুলোকে ভাঙতে তিউনিশিয়া ও আলজেরিয়ার সাথে যৌথভাবে কাজ করবে ব্রিটিশ সরকার।

যুক্তরাজ্যের অভিবাসন বিষয়ক মন্ত্রী রবার্ট জেনরিক আজ পাঁচ দিনের ইউরোপে ও আফ্রিকা সফর শুরু করেছেন।

সফর তালিকায় থাকা দেশগুলোর মধ্যে মাগরেব অঞ্চলের দুই দেশ আলজেরিয়া ও তিউনিশিয়াও রয়েছে। রবার্ট জেনরিক চোরাচালান চক্র মোকাবিলায় সংশ্লিষ্ট দুই দেশের কাছে বিশদ সহায়তার প্রস্তাব দেবেন।

 

 

 

 

রোববার রাতে ব্রিটিশ কর্তৃপক্ষ জানিয়েছে, প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী যুক্তরাজ্যের ন্যাশনাল ক্রাইম এজেন্সি তিউনিশিয়া ও আলজেরিয়ার সঙ্গে গোয়েন্দা তথ্য আদান প্রদান করবে।

ব্রিটিশ পুলিশ ইউরোপগামী অনিয়মিত অভিবাসীদের আসা ঠেকাতে আফ্রিকান দেশগুলো থেকে পরিচালিত মানবপাচার চক্রের দল ভাঙতে সাহায্য করবে।

ন্যাশনাল ক্রাইম এজেন্সির কর্মকর্তারা এই গ্রীষ্মে উত্তর আফ্রিকার তিউনিশিয়া এবং আলজেরিয়া উপকূল থেকে ছেড়ে যাওয়া কয়েক হাজার অভিবাসীর বেআইনি যাত্রা রোধ করতে চায়।

ইটালি সরকার অনুমান করছে, চলতি বছর চার লাখ অভিবাসী ইটালিতে প্রবেশ করতে চাইবে, যা গত বছরের তুলনায় চারগুণ বেশী।

 

 

 

 

 

ব্রিটিশ হোম অফিসের আশঙ্কা, এই অভিবাসন স্রোত আরও অভিবাসীদের ছোট নৌকায় যুক্তরাজ্যে যাত্রার দিকে নিয়ে যাবে। তাই তারা অবৈধ পারাপার সংগঠিত করে এমন পাচারকারী গ্যাংগুলোকে মোকাবেলা করার প্রচেষ্টা জোরদার করছে।

অভিবাসন মন্ত্রী সংবাদ মাধ্যমকে বলেছেন, “আমরা যুক্তরাজ্যের পথে বিপজ্জনক এবং অপ্রয়োজনীয় যাত্রা প্রতিরোধে লড়াই চালিয়ে যাচ্ছি। একটি নতুন চুক্তির অধীনে জাতীয় অপরাধ সংস্থার কর্মকর্তারা উত্তর আফ্রিকার দেশগুলোর সাথে গোয়েন্দা তথ্য এবং দক্ষতা বিনিময় করবে।”

চ্যানেলে অনিয়মিত অভিবাসন ঠেকাতে সম্প্রতি চুক্তি সই করেছেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রঁ এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

লন্ডনের ন্যায় ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড দারমানাও মানবপাচারকারীদের বিরুদ্ধে লড়াই জোরদার করার ইচ্ছা পুনর্ব্যক্ত করেছেন৷ এপ্রিলের শেষে প্যারিসে নয় আফগানকে আট মাস থেকে থেকে ছয় বছরের কারাদণ্ড এবং এক হাজার থেকে ৩০ হাজার ইউরো পর্যন্ত জরিমানা করা হয়েছে৷

ইংলিশ চ্যানেল দিয়ে ব্রিটেনে মানব পাচারের অভিযোগে এরই মধ্যে একটি চক্রের কয়েকজনকে সাজা দেয়া হয়েছে।

এম.কে
৩০ মে ২০২৩

আরো পড়ুন

১০০ বছর পর ঐতিহাসিক মসজিদ আবার খুলে দিল গ্রিস

ইইউ পরিবার থেকে দূরেই থাকছে সুইজারল্যান্ড

ভুতের সঙ্গে বিয়ে ও পরে বিচ্ছেদ