20 C
London
May 19, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

মানুষের সব কাজ কেড়ে নেবে এআই’: সুনাক-মাস্ক বৈঠক

আর্টিফিশিয়ার ইন্টেলিজেন্স বা ‘এআই’-এর ভবিষ্যত নিয়ে বৈঠক করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক ও মার্কিন ধনকুবের এলন মাস্ক। এই বৈঠকে এআই নিয়ে সুনাককে নিজের আশঙ্কার কথাই তুলে ধরেছেন স্পেস এক্সের প্রতিষ্ঠাতা মাস্ক।

এলন মাস্ক বলেছেন, এআই-এর কারণে ভবিষ্যতে কাজ হারাবে মানুষ। রোবটই সব কাজ করে দেবে। এরই পাশাপাশি তার আশঙ্কা, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের কারণেই বিলুপ্তি ঘটতে পারে মানব সভ্যতার! এমন আশঙ্কা ক্রমশ জোরদার হচ্ছে। বিশেষ করে গত বছর থেকে চ্যাটজিপিটির মতো বটের আবির্ভাবের পর থেকে সে সম্ভাবনা জোরালো হয়েছে। এই পরিস্থিতিতে মার্কিন ধনকুবের এলন মাস্ক মুখ এআই-এর ‘বিপদ’ নিয়ে কথা বললেন।

বিশ্বের প্রথম ‘গ্লোবাল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সেফটি সামিটে’ অংশ নিয়েছিলেন মাস্ক। সেখানে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ফলে সভ্যতার অবলুপ্তির আশঙ্কা নিয়ে প্রশ্ন করা হলে মাস্ককে বলতে শোনা যায়, ‘কিছুটা সম্ভাবনা আছে সেটা অস্বীকার করার উপায় নেই। এআই আমাদের সবাইকে মেরে ফেলবে। আমার ধারণা স্বল্প হলেও কিছুটা সম্ভাবনা রয়েছে। আসলে মানব সভ্যতা সব সময়ই ভঙ্গুর। আপনারা যদি ইতিহাসের দিকে তাকান, দেখবেন প্রতিটি সভ্যতারই কিন্তু একটা নির্দিষ্ট জীবনকাল ছিল।’

এদিকে ভারত-সহ ২৭টি দেশ এবং ইউরোপীয় ইউনিয়ন স্বাক্ষর করে এআই সংক্রান্ত এক ঘোষণায়। এআইয়ের ঝুঁকির দিকটি খতিয়ে দেখে একসঙ্গে কাজ করার বিষয়ে আলোচনা হয়েছে ব্রিটেনে আয়োজিত বৈঠকে। ভারত ছাড়াও যে দেশগুলি স্বাক্ষর করেছে তাদের মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া, ব্রাজিল, চিলি, চিন, ফ্রান্স, জার্মানি প্রভৃতি।

এম.কে
০৭ নভেম্বর ২০২৩

আরো পড়ুন

কিডনি বেচাকেনায় জড়িয়েছে ভারতের অ্যাপোলো হাসপাতাল

প্যারিসে চিহ্নিত করা হচ্ছে ইহুদিদের বাসা, ফরাসি নেতাদের উদ্বেগ

এবছর বাংলাদেশের রিজার্ভ কমতে পারে: আইএমএফ