16.4 C
London
May 4, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

মার্কিন ইতিহাসের বৃহত্তম আর্থিক জালিয়াতিতে ১১৫ বছরের জেল

ক্রিপ্টোকারেন্সি এফটিএক্সের প্রতিষ্ঠাতা স্যাম ব্যাংকম্যান-ফ্রাইডকে মার্কিন একটি আদালত জালিয়াতির কারনে দোষী সাব্যস্ত করে রায় প্রদান করেছে। তার এই জালিয়াতিকে ‘মার্কিন ইতিহাসের অন্যতম বৃহত্তম আর্থিক জালিয়াতি’ হিসেবে চিহ্নিত করেছে আদালত।

এফটিএক্সের প্রতিষ্ঠাতাকে সাতটি অভিযোগের জন্য দোষী সাব্যস্ত করা হয়। তার বিরুদ্ধে গ্রাহক এবং বিনিয়োগকারীদের নিকট হতে প্রায় ১০ বিলিয়ন ডলার হাতিয়ে নেয়ার অভিযোগ পাওয়া গিয়েছে বলে জানায় বিশ্ব গণমাধ্যম।

গতকাল বিকেলে মার্কিন আদালতে বিচারকার্য শুরু হবার পর খুব দ্রুত সিদ্ধান্তে পৌঁছেন জুরি বোর্ড। ৩১ বছর বয়সী ব্যাংকম্যান-ফ্রাইডকে আদালত কর্তৃক ১১৫ বছরের সাজার রায় শোনায় জুরি বোর্ড।

স্যাম ব্যাংকম্যান-ফ্রাইড বাবা -মা, জোসেফ ব্যাংকম্যান এবং বারবারা ফ্রাইড উভয়ই স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের আইন অধ্যাপক। রায় শোনার পর মা ও বাবা উভয়ই স্তম্ভিত হয়ে পড়েন এবং তাদের চোখ ছিল অশ্রুসিক্ত।

উল্লেখ্য যে, ব্যাংকম্যান-ফ্রাইডে নিজেকে নির্দোষ দাবি করেন এবং তার আইনজীবী মার্ক কোহেন বলেন ২৮ শে মার্চ ২০২৪ সালে সাজা শুরু করার পূর্ব মূহুর্ত পর্যন্ত এই রায়ের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবেন তারা।

এম.কে
০৪ নভেম্বর ২০২৩

আরো পড়ুন

ভবিষ্যৎ মহামারী মোকাবেলায় বিশ্বকে প্রস্তুত থাকতে হবে

পাঁচ সপ্তাহ বয়সে ‘খারাপভাবে’ কোভিড আক্রান্ত হয়েছিল প্রধানমন্ত্রীর মেয়ে রোমি

যুক্তরাজ্যের স্কুলে নতুন নিয়ম, মেয়েদের পিরিয়ড হলে দেখাতে হবে রেড কার্ড