14 C
London
May 2, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

মার্কিন ও ব্রিটিশ নাগরিকদের ইয়েমেন ছাড়তে বললো হুথি

জাতিসংঘ ও সানাভিত্তিক মানবিক সংগঠনে কর্মরত ব্রিটিশ ও মার্কিন নাগরিকদের এক মাসের মধ্যে ইয়েমেন ছাড়ার নির্দেশ দিয়েছে ইরানপন্থি হুথি কর্তপক্ষ। বুধবার ২৪ জানুয়ারি একটি নথি ও এক হুথি কর্মকর্তার বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

জাতিসংঘের ভারপ্রাপ্ত মানবিক সমন্বয়কারী পিটার হকিন্সকে হুথি পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো এক চিঠিতে বলা হয়েছে, মার্কিন ও ব্রিটিশ নাগরিকত্ব থাকা কর্মকর্তা ও কর্মীদের ৩০ দিনের মধ্যে ইয়েমেন ছাড়ার প্রস্তুতি নিতে হবে।

চিঠিতে আন্তর্জাতিক সংগঠনগুলোকে ইয়েমেনের কোনও কার্যক্রমে ব্রিটিশ ও মার্কিন নাগরিকদের নিয়োগ দিতে নিষেধ করা হয়েছে।

পিটার হকিন্স নিজেই একজন ব্রিটিশ নাগরিক। হুথিদের চিঠির বিষয়ে তাৎক্ষণিকভাবে তার কার্যালয় কোনও মন্তব্য করেনি।

হুথিদের শীর্ষ মধ্যস্থতাকারী মোহাম্মদ আব্দুল সালাম চিঠির সত্যতা রয়টার্সকে নিশ্চিত করেছেন।

এ বিষয়ে মার্কিন দূতাবাস এক বিবৃতিতে বলেছে, চিঠি সম্পর্কে যুক্তরাষ্ট্র অবগত। এদিকে ব্রিটিশ দূতাবাস বলেছে, ব্রিটিশ কর্মীদের এখনও চলে যেতে বলা হয়নি। বিষয়টি নিয়ে জাতিসংঘের সঙ্গে যোগাযোগ রক্ষা করা হচ্ছে।

ইয়েমেনের ব্রিটিশ মিশন এক বিবৃতিতে বলেছে, ইয়েমেনের জনগণকে জাতিসংঘ অত্যাবশ্যকীয় সহায়তা প্রদান করে থাকে। এমন কিছু করা উচিত নয় যা জাতিসংঘকে বাধাগ্রস্ত করবে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইরানপন্থি গোষ্ঠীটির সামরিক লক্ষ্যবস্তুতে যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের একাধিক হামলার কারণে এই সিদ্ধান্ত নিয়েছে হুথি কর্তৃপক্ষ।

ইয়েমেনের লোহিত সাগরীয় উপকূলের বেশিরভাগ অঞ্চল নিয়ন্ত্রণ করছে হুথিরা। গাজায় ইসরায়েলি আগ্রাসন শুরু হওয়ার পর হামাসের সমর্থনে ইসরায়েল সংশ্লিষ্ট বা ইসরায়েলগামী বাণিজ্যিক জাহাজগুলোতে হামলা চালিয়ে আসছে তারা। এর জবাবে ইয়েমেনে হুথিদের একাধিক অবস্থানে আকাশ ও নৌপথে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

সূত্রঃ রয়টার্স

এম.কে
২৫ জানুয়ারি ২০২৪

 

আরো পড়ুন

বাচ্চাদের ক্ষতি করছে সোশ্যাল মিডিয়া, ক্ষমা চাইলেন জুকারবার্গ

ইসরায়েল বা হামাস নয়, ফিলিস্তিনিরাই নিয়ন্ত্রণ করবে গাজা: জোসেপ বোরেল

নিউজ ডেস্ক

শিগগিরই কল-মেসেজ চালু করছে টুইটার