5.8 C
London
April 27, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

মালয়েশিয়ার স্টোরে মোজায় আল্লাহর নাম, ৮৮ লাখ ডলারের মামলা

মালয়েশিয়ায় একটি নামী ব্যবসা প্রতিষ্ঠানের বিরুদ্ধে আল্লাহর নাম খচিত মোজা বিক্রির অভিযোগ উঠেছে। এ ঘটনায় কোম্পানির মালিক চাই কি কান এবং তার স্ত্রী কোম্পানির পরিচালক লোহ সিউ মুইয়ের বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অভিযোগ আনা হয়েছে।

এই মোজাগুলো মালয়েশিয়ার রাজধানীর উপকণ্ঠে একটি দোকানে বিক্রি করা হচ্ছিল। এটি স্থানীয় মুসলিমদের মধ্যে ব্যাপক ক্ষোভের জন্ম দিয়েছে।

মালয়েশিয়ার একটি আদালত দোকানে ওই মোজা বিক্রির জন্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের অভিযুক্ত করেছে। মোজার ছবিগুলো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার পর মানুষ ক্ষোভে ফেটে পড়লে ২৬ মার্চ পাঁচজনকে অভিযুক্ত করা হয়।

তবে তারা অপরাধ অস্বীকার করেছেন। দোষী সাব্যস্ত হলে তাদের এক বছরের জেল হতে পারে।

মালয়েশিয়ার স্ট্রেইটস টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, কেকে সুপার মার্ট নামে ওই প্রতিষ্ঠান মোজাগুলোর সরবরাহকারী চীনা প্রতিষ্ঠান সিন জিয়ান চ্যাং এবং এর পরিচালক সোহ চিন হুয়াতের (৬২) বিরুদ্ধে মামলা করেছে। ৮৮ লাখ ডলার ব্যবসায়িক ক্ষতির অভিযোগে মামলা করেছে প্রতিষ্ঠানটি।

দুই সপ্তাহ আগে এসব মোজা নিয়ে বিতর্ক শুরু হয়। কেউ কেউ এই ব্যবসা প্রতিষ্ঠানকে বয়কটের ডাক দিয়েছেন।

কেকে সুপার মার্ট মালয়েশিয়া এরই মধ্যে ক্ষমা চেয়েছে। দোকান থেকে মোজাগুলোও সরিয়ে নেওয়া হয়েছে।

কিন্তু মোজার ছবি এরই মধ্যে অনলাইনে ছড়িয়ে পড়ায় বিতর্ক চলছে। মালয়েশিয়ার রাজা ও রাজনৈতিক নেতারা এর সমালোচনা করেছেন।

মালয়েশিয়ার সংবিধান ধর্মের স্বাধীনতার নিশ্চয়তা দেয়। কিন্তু দেশটির রাষ্ট্রধর্ম ইসলাম। দেশটিতে বসবাসকারী মোট জনসংখ্যার দুই-তৃতীয়াংশেরও বেশি মুসলিম, সংখ্যায় ৩ কোটি ৪০ লাখ।

গত সপ্তাহে মালয়েশিয়ার রাজা সুলতান ইব্রাহিম সুলতান ইস্কান্দার ব্যবসায়ী চাইয়ের নিন্দা করেছেন এবং দায়ীদের বিরুদ্ধে ‘কঠোর ব্যবস্থা’ নেওয়ার আহ্বান জানিয়েছেন। রাজ প্রাসাদ থেকে বলা হয়েছে, এটি অগ্রহণযোগ্য।

প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমও এ বিষয়ে ‘কঠোর পদক্ষেপ’ নেওয়ার ঘোষণা দিয়েছেন।

কেকে মার্ট মালয়েশিয়ার একটি বৃহৎ কোম্পানি। সারা দেশে তাদের শত শত স্টোর রয়েছে।

কোম্পানির মালিক ভাবমূর্তির ক্ষতির জন্য সিন জিয়ান চ্যাংয়ের বিরুদ্ধে মামলা করেছেন। কোম্পানিটি আরও বলেছে, বিতর্কের পর মালয়েশিয়ার শেয়ার বাজার থেকে তারা কোম্পানির নাম প্রত্যাহারে বাধ্য হয়েছিল।

এ ব্যাপারে মালয় বিশ্ববিদ্যালয়ের একাডেমি অব ইসলামিক স্টাডিজের সিনিয়র লেকচারার আলওয়ানি গাজালি বিএফএম রেডিওকে বলেছেন, মোজাগুলোর বিক্রি শিগগিরই বন্ধ হয়ে যাচ্ছে। একজন মুসলিম হিসেবে, আমি মনে করি এটি ঠিক নয় এবং এটি একটি বড় ভুল।

মঙ্গলবার মালয়েশিয়ার গণমাধ্যমগুলো জানিয়েছে, উত্তরাঞ্চলীয় রাজ্য পেরাকের একটি কেকে মার্ট মলে অগ্নিসংযোগের চেষ্টা করা হয়েছে। দোকানে গ্যাসোলিন ভর্তি বোতল নিক্ষেপ করা হয়েছিল। তবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

সূত্রঃ স্ট্রেইটস টাইমস

এম.কে
২৮ মার্চ ২০২৪

আরো পড়ুন

বিশ্ব অর্থনীতি যাচ্ছে এশিয়ার দখলে

সুয়েজ খালের চেয়ে বড় খাল খনন করছে আফগানিস্তান

নিউজ ডেস্ক

ইংল্যান্ডে পুরো রমজান জুড়ে গির্জা,জাদুঘর ও স্টেডিয়ামে ইফতারের জমজমাট আয়োজন