21.8 C
London
May 11, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

মালয়েশিয়া ভ্রমণের আগে যা করতে হবে

ভ্রমণে দর্শনার্থীদের জন্য নতুন নিয়ম চালু করেছে মালয়েশিয়া। এখন থেকে দেশটিতে পৌঁছানোর তিন দিন আগে অনলাইনে মালয়েশিয়া ডিজিটাল অ্যারাইভাল কার্ড (এমডিএসি) পূরণ করতে হবে দর্শনার্থীদের। শিগগিরই এই ব্যবস্থা চালু হবে বলে জানিয়েছে দেশটির অভিবাসন বিভাগ।

মালয়েশিয়ার অভিবাসন বিভাগের অফিসিয়াল ফেসবুক পেজে এই তথ্য জানানো হয়।

ওই পোস্টের বরাত দিয়ে সংবাদ মাধ্যম ‘দি স্টার’ জানিয়েছে, অভিবাসন ছাড়পত্র না নিয়ে যারা সিঙ্গাপুরে ট্রানজিট বা স্থানান্তর করছেন, মালয়েশিয়ার স্থায়ী বাসিন্দা বা দীর্ঘমেয়াদী পাস হোল্ডারদের এবং মালয়েশিয়ান অটোমেটেড ক্লিয়ারেন্স সিস্টেম (এমএসিএস) হোল্ডাদের জন্য এ নিয়ম প্রযোজ্য হবে না। ওই তিন ক্যাটাগরি ব্যতীত সব ভ্রমণকারীদের এই এমডিএসি নীতি কার্যকর হবে।

এমডিএসি নিবন্ধন ফর্মে নাম, জাতীয়তা, পাসপোর্ট নম্বর এবং মেয়াদ শেষ হওয়ার তারিখ, ইমেল ঠিকানা এবং মোবাইল ফোন নম্বরের মতো তথ্যগুলো প্রদান করতে হবে এবং তাদের আগমনের তারিখ, প্রস্থানের তারিখ, পরিবহনের পদ্ধতি (আকাশপথ, স্থল বা সমুদ্র) এবং যাত্রার শেষ বন্দর পূরণ করতে হবে।

মালয়েশিয়া ভ্রমণের শর্ত হিসেবে ভ্রমণকারীকে অবশ্যই পাসপোর্ট এবং এমডিএসি সম্পূর্ণ হয়েছে তা ইমিগ্রেশনের দায়িত্বপ্রাপ্ত অফিসারকে দেখাতে হবে।

এছাড়া ১০ দেশের নাগরিকেরা কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে (কেএলআইএ) ইমিগ্রেশন ক্লিয়ারেন্সের জন্য অটোগেট ব্যবহারের অতিরিক্ত সুবিধা পাবেন। তারা টার্মিনাল-১ টার্মিনাল-২ ব্যবহার করতে পারবেন। ১০টি দেশের রয়েছে: অস্ট্রেলিয়া, ব্রুনাই, জার্মানি, জাপান, দক্ষিণ কোরিয়া, নিউজিল্যান্ড, সৌদি আরব, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যর দর্শনার্থীরা। তবে তাদের ন্যূনতম ছয় মাস বা তার অধিক মেয়াদের পাসপোর্ট থাকতে হবে।

তবে দর্শনার্থীরা যদি প্রথমবারের মতো মালয়েশিয়া সফরে যান তবে তারা অটোগেটটি ব্যবহার করতে পারবেন না, কারণ তাদের প্রথম ভ্রমণের জন্য তাদের আগমনের তিন দিন আগে এমডিএসি জমা দিতে হবে এবং তারপরে ইমিগ্রেশন কর্মীদের দ্বারা পরিচালিত ম্যানুয়াল কাউন্টারে তাদের পাসপোর্ট নিবন্ধন এবং যাচাই করতে হবে। তবে পরবর্তীতে ভ্রমণে আসার সময় অটোগেটটি ব্যবহার করতে পারবেন। সেক্ষেত্রে সফরের তিন দিন আগে এমডিএসি জমা দিতে হবে। অটোগেট ব্যবহার করার জন্য নথিভুক্ত হওয়ার পর ওই গেট ব্যবহার করা যাবে।

উল্লেখ্য যে, মালয়েশিয়ায় পৌঁছানোর আগে বিদেশি নাগরিকদের এমডিএসি বাধ্যবাধকতা চলতি বছরের ৭ ডিসেম্বর থেকে কার্যকর করা হবে।

এম.কে
০৪ ডিসেম্বর ২০২৩

আরো পড়ুন

নোবেল পুরস্কার জয়ের কল পেয়ে অধ্যাপক অ্যানি বললেন ‘আমি ব্যস্ত, ক্লাস নিচ্ছি’

পদার্থে নোবেল পেলেন যে ৩ জন

চিকিৎসায় নোবেল পেলেন কাতালিন কারিকো ও ড্রু ওয়েজমান