12.3 C
London
May 6, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

মিয়ানমার থেকে পণ্য কিনবে না জারা

মিয়ানমার থেকে পোশাক কিনবে না বহুজাতিক ফ্যাশন হাউজ জারা। বিশ্ব সংবাদমাধ্যমের খবরে জানা যায়, প্রতিষ্ঠানটির মালিক ইন্ডিটেক্স নাইপিদো মিয়ানমার থেকে কেনাকাটা বন্ধ করার প্রক্রিয়ায় রয়েছেন বলে জানা গেছে।

ইন্ডিটেক্স গতকাল সংবাদমাধ্যমকে জানিয়েছে, বিশ্বব্যাপী শ্রমিকদের ইউনিয়ন ইন্ডাস্ট্রিয়াল কোম্পানিগুলোকে জান্তা সরকার শাসিত দেশটির সঙ্গে সম্পর্ক ছেদের আহ্বান জানিয়ে আসছে। ওই আহ্বানে সাড়া দিয়ে মিয়ানমার থেকে পণ্য সংগ্রহ বন্ধ করবে জারা। কোম্পানির একজন মুখপাত্র এক ই-মেইল বার্তায় লিখেছেন, ‘ইন্ডাস্ট্রিয়ালসের আহ্বানে সাড়া দিয়ে ইন্ডাটেক্স মিয়ানমার থেকে পর্যায়ক্রমে প্রস্থানের প্রক্রিয়ায়। দেশটি থেকে আমাদের সক্রিয় উৎপাদকের সংখ্যা কমাব।’

ইনডিটেক্স কবে নাগাদ মিয়ানমার থেকে পুরোপুরি বের হয়ে যাবে সে বিষয়ে এখনো কোনো নির্দিষ্ট সময়সীমা জানায়নি। তারা সরবরাহকারী কোনো তালিকা প্রকাশ করে না। তাই এটি পরিষ্কার নয় যে মিয়ানমারে ঠিক কী পরিমাণ কারখানা ফ্যাস্ট-ফ্যাশন জায়ন্ট কোম্পানিটিকে সরবরাহ করে। মিয়ানমারের গার্মেন্টস শিল্পে বিশালসংখ্যক মানুষ কর্মরত। দেশটি থেকে বড় বড় পশ্চিমা ব্র্যান্ড ও খুচরা বিক্রেতাকে জামাকাপড় এবং জুতা সরবরাহ কর হয়। মিয়ানমারে ২০২১ সালের প্রথম দিকে সামরিক বাহিনী অং সাং সূচি সরকারকে হটিয়ে ক্ষমতা নেয়ার পর থেকে রাজনৈতিক ও মানবিক সংকটে নিমজ্জিত হয়েছে।

তাই দেশটি থেকে বিভিন্ন ব্র্যান্ড ও খুচরা বিক্রেতাদের পণ্য না কেনার জন্য চাপ দেয়া হয়েছে। বড় ক্রেতারা মুখ ফিরিয়ে নিলে মিয়ানমারের কর্মীরা চাকরি হারাবেন বলেও খবরে প্রকাশ পায় ।

এম.কে
১০ আগস্ট ২০২৩

আরো পড়ুন

যুক্তরাষ্ট্রে গাঁজা সংক্রান্ত বিধিনিষেধ শিথিলের সুপারিশ

পূর্ব লন্ডনে বক্সিং তারকার ঘড়ি ছিনতাই

এপ্রিলেই ঢাকা-টরন্টো রুটে বিমান বাংলাদেশ