14.8 C
London
May 1, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্য

মুসল্লিদের সহায়তায় মক্কার মসজিদুল হারামে এআই রোবট

সৌদি আরবের মক্কার মসজিদুল হারামে মুসল্লিদের সহায়তায় এবার মোতায়েন করা হলো কৃত্রিম বুদ্ধিমত্তা চালিত রোবট বা এআই রোবট। চলতি পবিত্র রমজান মাসে এমন বেশ কয়েকটি রোবট মোতায়েন করেছে সৌদি কর্তৃপক্ষ।

রোবটগুলো মসজিদে ইবাদতের বিভিন্ন নিয়ম-কানুন বিষয়ে মুসল্লিদের দিকনির্দেশনা দেবে। এছাড়া বিভিন্ন ভাষায় ফতোয়া বা ধর্মীয় হুকুম-আহকাম ও মাসালা-মাসায়েল জানাবে। এছাড়া এগুলো মুফতিদের কাছ থেকে বিভিন্ন প্রশ্নের উত্তর পেতে মুসল্লিদের সহায়তা করবে।

মসজিদুল হারাম ও মসজিদে নববীতে মুসল্লি, হজ ও ওমরাহযাত্রীদের সেবা ছাড়াও নানা কর্মকাণ্ডে এরই মধ্যে বিভিন্ন ধরনের রোবট চালু করা হয়েছে। মুসল্লিদের স্বাস্থ্য সুরক্ষায় গুরুত্বারোপ থেকে করোনা সংক্রমণ রোধে অত্যাধুনিক প্রযুক্তির রোবটের মাধ্যমে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে জমজম পানি বিতরণ করা হয়।

এছাড়া পবিত্র মসজিদুল হারামে জীবাণুমুক্ত রাখতে ১০টি অত্যাধুনিক রোবট চালু করেছে সৌদি কর্তৃপক্ষ। করোনা সংক্রমণ রোধে স্বয়ংক্রিয় যন্ত্র ব্যবহারের সাহায্যে মুসল্লিদের স্বাস্থ্য সুরক্ষার ব্যবস্থা নেয়া হয়। অত্যাধুনিক এ রোবটের সাহায্যে একাধারে পাঁচ-আট ঘণ্টা জীবাণুমুক্ত রাখার কাজ করা যায়।

এরই ধারাবাহিকতায় মুসল্লিদের ইসলামের বিধি-বিধান সম্পর্কে জানানোর জন্য অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহারে জোর দেয়া হচ্ছে। এ ব্যাপারে মসজিদুল হারাম ও মসজিদে নববীর ধর্ম বিষয়ক প্রধান শায়খ আবদুল রহমান আল সুদাইস বলেন, ডিজিটাল ও ইলেকট্রনিক অ্যাপস এবং কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে মুসল্লিদের ইবাদতের অভিজ্ঞতাকে আরও সমৃদ্ধ করার জন্য আমাদের পরিকল্পনা হলো পবিত্র রমজান মাসের জন্য বিশ্বের বিভিন্ন ভাষায় ইসলামের বার্তা প্রদান এবং দিকনির্দেশনা দেয়া।

সেই লক্ষ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা চালিত রোবট মোতায়েন করা হয়েছে। সেবাটি আরবি, ইংরেজি, ফরাসি, রাশিয়ান, ফার্সি, তুর্কি, উর্দু, চীনা ও বাংলাসহ ১১টি ভিন্ন ভিন্ন ভাষায় দেয়া হচ্ছে। রোবটটিতে ২১ ইঞ্চি টাচস্ক্রিন রয়েছে।

মূলত বিদেশি ওমরাযাত্রীদের জন্য বিশ্বের ১১টি ভাষায় তাৎক্ষণিক অনুবাদ সেবা দেয়ার লক্ষ্যে ২০২১ সালে এই এআই রোবটের পরিকল্পনা করা হয়। স্মার্ট স্টপেজ সিস্টেম অনুসরণ করে রোবটটি সহজেই এক স্থান থেকে অন্য স্থানে চলাফেরা করতে পারে।

সূত্রঃ গালফ নিউজ

এম.কে
৩০ মার্চ ২০২৪

আরো পড়ুন

লেবাননি পাউন্ডের বিনিময় হার নিয়ে বিভিন্ন অসত্য খবর

পবিত্র শবে কদরের রাতে মসজিদ আল হারামে ২৫ লাখ মুসল্লির নামাজ আদায়

মরুর দেশ সৌদিতে শুভ্র তুষার