17.8 C
London
May 18, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

মেয়র নির্বাচনে পোলিং স্টেশন হতে বের করে দেয়া হল সাবেক প্রধানমন্ত্রীকে

লন্ডনের মেয়র নির্বাচনের ভোট দিতে গিয়ে চরম বিব্রতকর অবস্থান মুখে পড়েছিলেন যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী
বোরিস জনসন। তিনি ভোট দিতে গিয়ে নিজের ছবিযুক্ত আইডি কার্ড প্রদর্শন করতে ব্যর্থ হওয়ায় তাকে পোলিং স্টেশন হতে বের করে দেয়া হয়।

স্কাই নিউজের খবর অনুসারে, মিঃ জনসন ২০২২ সালে তিন বছর ক্ষমতায় থাকার পরে প্রধানমন্ত্রী পদ হতে পদত্যাগ করেছিলেন। ভোটারদের পরিচয় নিশ্চিত করতে ছবিযুক্ত আইডি কার্ড প্রদর্শন বাধ্যতামূলক করা হয় ২০২২ সালের নির্বাচন আইন অনুযায়ী।

মিঃ জনসনের একজন মুখপাত্র স্বীকার করেন যে সাবেক প্রধানমন্ত্রী নিজের আইডি কার্ড সাথে আনতে ভুলে গিয়েছিলেন বিধায় পোলিং স্টেশন হতে ভোট দিতে ব্যর্থ হয়ে বের হতে হয়। তবে বৃহস্পতিবার পরবর্তীতে প্রাক্তন প্রধানমন্ত্রী নিজের আইডি কার্ড এনে কনজারভেটিভদের পক্ষে ভোট দিতে সক্ষম হয়েছিলেন।

উল্লেখ্য যে, ২০২২ সালের নির্বাচন আইন অনুযায়ী পোলিং স্টেশনে আগত ভোটারদের পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স বা ব্লু ব্যাজের মতো ফটো সনাক্তকরণ আইডি প্রদর্শন করা বাধ্যতামূলক। ভোটদানের জন্য অন্যান্য গ্রহনযোগ্য আইডির মধ্যে রয়েছে বায়োমেট্রিক আবাসের অনুমতিপত্র, প্রতিরক্ষা পরিচয় কার্ড এবং ইউরোপীয় ইউনিয়ন, নরওয়ে, আইসল্যান্ড বা লিচটেনস্টাইন দ্বারা জারি করা জাতীয় পরিচয়পত্র।

মিঃ জনসনের সময়ে তৈরি করা নির্বাচনের আইনের যুক্তিতে বলা হয় নির্বাচনী জালিয়াতি হ্রাস করার জন্য এই পরিবর্তনটির প্রয়োজন ছিল।

সূত্রঃ দ্য ইন্ডিপেন্ডেন্ট

এম.কে
০৫ মে ২০২৪

আরো পড়ুন

বাড়ছে যুক্তরাজ্যের ইউনিভার্সেল ক্রেডিটের বেনিফিট প্রায় ৬.৭%

অনলাইনে রেস্তোরাঁর নেতিবাচক রিভিউ দেওয়ায় ব্রিটিশ পর্যটক গ্রেপ্তার

যুক্তরাজ্যে অর্থনৈতিক টানাপোড়েন, বাড়ছে নগদ লেনদেনের ব্যবহার