7.3 C
London
March 28, 2024
TV3 BANGLA
শীর্ষ খবরস্পোর্টস

মেসির হাতে বিশ্বকাপ

ইতিহাসের যেন সেরা ফাইনাল ম্যাচ দেখল ফুটবলবিশ্ব। টানটান উত্তেজনাপূর্ণ আর্জেন্টিনা-ফ্রান্স মধ্যকার ফাইনাল ম্যাচে দুইবার এগিয়ে যেয়েও ৩-৩ গোল ব্যবধানে সমতায় থেকেই শেষ হয় ম্যাচ। শেষ পর্যন্ত ফরাসিদের টাইব্রেকারে ৪-২ গোল ব্যবধানে হারিয়ে ৩৬ বছরের আক্ষেপ ঘুচল আলবিসেলেস্তেদের।

 

কাতার বিশ্বকাপের শুরু থেকেই দুর্দান্ত খেলে যান আর্জেন্টাইন তারকা ফুটবলার লিওনেল মেসি। সেই সুবাদে দীর্ঘ ৩৬ বছরের অপেক্ষার পর দল পেল কাঙ্ক্ষিত শিরোপা। আর্জেন্টিনাকে শিরোপার স্বাদ এনে দেওয়া লিওনেল মেসি জিতলেন আসরের সেরা ফুটবালের পুরস্কার গোল্ডেন বল।

 

সর্বোচ্চ গোল দেয়ার দৌঁড়ে মেসির সঙ্গে প্রতিযোগিতায় ছিলেন ফরাসি উদীয়মান তারকা ফুটবলার কিলিয়ান এমবাপ্পে। গেল আসরের সেরা উদীয়মান ফুটবলার এবারের আসরে পাঁচটি গোল করতে পেরেছেন। সর্বোচ্চ গোলদাতার তালিকায় তিন নম্বরে যৌথভাবে অবস্থান ছিল জুলিয়ান আলভারেজ ও ওলিভার জিরুড।

 

ফিফা বিশ্বকাপে খেলতে নেমে মাত্র ১০ মিনিটের মাথায় প্রথম গোলটি পেয়েছিলেন ফুটবলের জাদুকর নামে খ্যাত লিওনেল মেসি। সৌদি আরবের বিপক্ষে ম্যাচের দশম মিনিটে পেনাল্টি কিক থেকে করেন নিজের প্রথম গোলটি। তবে দুঃখের বিষয়, সেই ম্যাচে ২-১ গোল ব্যবধানে হেরে যায় আলবিসেলেস্তেরা।

 

হেরে বিশ্বকাপ করা আর্জেন্টিনার জন্য টিকে থাকতে হলে গ্রুপপর্বে পরের দুই ম্যাচেই জয়ের কোনো বিকল্প ছিল না। দ্বিতীয় ম্যাচে জয়ের জন্য খেলতে নেমে ম্যাচের ৬৪তম মিনিটে মেক্সিকোর জালে বল পাঠান তিনি। পোল্যান্ডের বিপক্ষে কোনো গোল পাননি।

 

তবে দ্বিতীয় থেকে ফাইনাল ম্যাচ পর্যন্ত প্রত্যেক ম্যাচেই গোলের দেখা পেয়েছেন ৩৫ বছর বয়সী লিওনেল মেসি। রাউন্ড অব সিক্সটিনে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে নেমে ৩৫তম মিনিটে ম্যাচের প্রথম গোলটি করেন তিনি। দল জিতে ২-১ গোলে। নেদারল্যান্ডসের বিপক্ষে গোল করেন ম্যাচের ৭৫তম মিনিটে।

 

ফাইনালে উঠার লড়াইয়ে প্রতিপক্ষ ছিল বর্তমান গেল আসরের রানারআপ দল ক্রোয়েশিয়া। সেখানেও ম্যাচের প্রথম গোলটি ছিল লিওনেল মেসির। আর শিরোপা নির্ধারণী ফাইনাল ম্যাচে অ্যাঞ্জেল ডি মারিয়াকে অবৈধভাবে বাধা দেয়ায় পেনাল্টি পায় আর্জেন্টিনা। সফল স্পট কিক থেকে এবারের আসরে নিজের ষষ্ঠ গোলটি করেন তিনি। এখানেই শেষ নয়- ম্যাচ যখন ২-২ গোল ব্যবধানে সমতায়, সেই মুহূর্তে নিজের দ্বিতীয় গোলটি করে আর্জেন্টিনাকে ৩-২ ব্যবধানে এগিয়ে নেন তিনি। যদিও নির্ধারিত সময়ে জয় পায়নি বর্তমান চ্যাম্পিয়নরা।

 

 

১৯ ডিসেম্বর ২০২২
নিউজ ডেস্ক

আরো পড়ুন

ক্রিকেট: ২০ ফেব্রুয়ারি বাংলাদেশ সফরে যাচ্ছে ইংল্যান্ড

ইতালিতে বাংলাদেশিদের জন্য স্কলারশিপ ও মাষ্টার্সের সুযোগ

মাঙ্কিপক্স নিয়ে বিশ্বব্যাপী জরুরি অবস্থা ঘোষণা ডব্লিউএইচওর