8.6 C
London
April 28, 2024
TV3 BANGLA
Property Mortgage with BENECOযুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যের অর্থনীতি এবং প্রপার্টি মার্কেট: ফিরে দেখা ২০২৩

মোস্তাফিজুর রহমান   

২০২৩ সালে আমরা গ্রেট ব্রিটেনের অর্থনীতি এবং প্রপার্টি মার্কেটের অনেক পরিবর্তন দেখেছি। ২০২৩ সালে বিলেতের প্রপার্টি মার্কেট এবং অর্থনীতিতে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনাসমূহ হল-

ইনফ্লেশন এবং বেইস ইন্টারেস্ট রেট

পণ্য ও সেবার মূল্য বৃদ্ধিকে ইনফ্লেশন বলে। অন্যদিকে ব্যাংকে টাকা জমা এবং লোন নেওয়ার সময় ব্যাংক যে রেটে ইন্টারেস্ট দেয় তাকে ইন্টারেস্ট রেইট বলে। বিশ্বের প্রতিটি দেশের কেন্দ্রীয় ব্যাংক সেদেশের বেইস ইন্টারেস্ট রেট নির্ধারণ করে দেয় যাকে ব্যাংক রেট বলা হয়। বিলেতের ব্যাংক রেট নির্ধারণ কারি প্রতিষ্ঠানের নাম ব্যাংক অব ইংল্যান্ড। গ্রেট ব্রিটেনের বর্তমান ইনফ্লেশন রেট হলো ৩.৯%। অক্টোবর ২০২২ সালে ইনফ্লেশন রেট ছিল ১১.১% যা গত চার দশকের মধ্যে সর্বোচ্চ। এই ইনফ্লেশন রেট ২ শতাংশে নেওয়ার জন্য ১৫ ডিসেম্বর ২০২২ থেকে ৩ আগস্ট ২০২৩ পর্যন্ত ব্যাংক অব ইংল্যান্ডের ৯ সদস্য বিশিষ্ট মনিটারি পলিসি কমিটি (এমপিসি) বেইস ইন্টারেস্ট রেট ৩.৫% থেকে কয়েক ধাপে ৫.২৫% বৃদ্ধি করেছে। সর্বশেষ ১৪ ডিসেম্বর ২০২৩ তারিখের (এমপিসি)  মিটিং এ এই বেইস রেট ৫.২৫% অপরিবর্তিত রাখা হয়েছে। বেইস ইন্টারেস্ট রেইট দ্বারা নির্ধারিত হয়-

১. মর্গেজ এবং লোন কতোটা ব্যয়বহুল হবে।

২. ব্যাংকে টাকা ডিপোজিট করলে, কি পরিমাণ রিটার্ন আসবে।

প্রপার্টির মূল্য

ব্রিটেনের লকডাউনের পরে প্রপার্টির মূল্য অনেক বেড়েছিল। বিভিন্ন কারণে বিলেতে প্রপার্টির মূল্য বৃদ্ধি পেয়েছে- বেইস ইন্টারেস্ট রেট বৃদ্ধি-হ্রাস পাওয়া, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি, স্ট্যাম্প ডিউটি হলিডে, আবাসস্থল পরিবর্তন, বিস্তৃত জায়গা সহ বড় প্রপার্টি, মার্কেটে বিক্রয়যোগ্য প্রপার্টি কম এবং প্যানডেমিকের পর লন্ডন ও বিভিন্ন শহরের বাইরে প্রপার্টির চাহিদা ইত্যাদি। ২০২০ থেকে ২০২২ সাল পর্যন্ত বিলেতের বিভিন্ন অঞ্চলের প্রপার্টির মূল্য ১০ থেকে ১২% বৃদ্ধি পেয়েছিল। Office of National Statistics এর জরিপ অনুযায়ী অক্টোবর ২০২৩ সালে বিলেতের প্রপার্টির মূল্য বিগত ১২ মাসের তুলনায় ১.২% কমে গিয়েছিল।  অক্টোবর ২০২৩ সালে বিলেতের এভারেজ প্রপার্টির মূল্য ছিল £২৮৮,০০০ এবং অক্টোবর ২০২২ সালে বিলেতের এভারেজ প্রপার্টির মূল্য ছিল £২৯১,০০০

 

মর্গেজ ইন্টারেস্ট রেট

বছরের শুরু থেকে বেইস ইন্টারেস্ট রেট পর্যায়ক্রমিক বৃদ্ধির সাথে সাথে বছর-জুড়ে মর্গেজ ইন্টারেস্ট রেটও বৃদ্ধি পেয়েছিল। সর্বশেষ সেপ্টেম্বর ২০২২ সালে সাবেক চ্যান্সেলর কোয়াসি কোয়ার্টেং মিনি বাজেট ঘোষণার পর মর্গেজ ইন্টারেস্ট রেট ৬% এর বেশি হয়ে গিয়েছিল, যা ২০০৮ সালের অর্থনৈতিক ধসের পরে সর্বোচচ বৃদ্ধি। বর্তমানে মর্গেজ ইন্টারেস্ট রেট ৬% এর নিচে নেমে এসেছে। এখন ২ বছর এবং ৫ বছর মেয়াদী ফিক্সড মর্গেজ এর এভারেজ ইন্টারেস্ট রেট  ৪.৩% থেকে ৫.৫% কমে এসেছে। ট্রেকার এবং ডিসকাউন্ট মর্গেজ ইন্টারেস্ট রেট আস্তে আস্তে কমে যাচ্ছে।

ট্রেক রেকর্ড মর্গেজ

আপনি যদি সম্ভাব্য ফাস্ট টাইম বায়ার হন। আপনি বর্তমানে যে বাসায় ভাড়া থাকছেন, সেই বাসার মাসিক রেন্ট ও হাউজহোল্ড বিল নিয়মিত পরিশোধ করেন । তবে আপনি Track Record Mortgage নিতে পারবেন। ট্রেক রেকর্ড মর্গেজ হল ১০০% লোন টু ভ্যালু মর্গেজ অর্থাৎ আপনি এই মর্গেজ এর জন্য এ্যালিজেবল হলে, ল্যান্ডর আপনাকে প্রপার্টি মূল্যের ১০০% মর্গেজ দিবে।

ভাড়াটে সংস্কার বিল ২০২৩

গ্রেট ব্রিটেন এর প্রপার্টি মার্কেট এর জন্য প্রাইভেট রেন্টাল সেক্টর অনেক গুরুত্বপূর্ণ অংশ। ইংল্যান্ডে মোট ১১ মিলিয়ন প্রাইভেট টেন্যান্ট এবং ২.৩ মিলিয়ন ল্যান্ডলর্ড রয়েছে। গত ১৭ মে ২০২৩ তারিখে নতুন রেন্টারস রিফর্ম বিল ২০২৩ পার্লামেন্টে উত্থাপন করা হয়েছে।  রেন্টারস রিফর্ম বিল ২০২৩ এ প্রধানত যেসব বিষয় সমূহ উত্থাপন করা হয়েছে:-

  • বিতর্কিত ““no-fault” Section 21” ধারা উঠিয়ে নেয়া হবে। সেকশন ৮ নোটিশ প্রক্রিয়ায় সংস্কার আনা হবে।
  • নতুন ধরণের টেনেন্সি এগ্রিমেন্ট তৈরি করা হবে। এর ফলে টেন্যান্টগণ আরও বেশি নিরাপত্তা পাবে।
  • যারা চাইল্ড বেনিফিট এবং অন্যান্য বেনিফিট পান, তাদেরকে প্রপার্টি ভাড়া দিতে হবে। কোন ল্যান্ডলর্ড এবং লেটিং এজেন্ট এই ক্ষেত্রে বাধা দিতে পারবে না।
  • ফিক্সড টার্ম টেন্যান্টন্সি উঠিয়ে নেয়া হবে। টেন্যান্টগণ তাদের পছন্দমত মাস-ভিত্তিক (৩, ৬,১২ মাস) টেনেন্সি এগ্রিমেন্ট করতে পারবে। তবে প্রপার্টি ছাড়ার ২ মাস আগে ল্যান্ডলর্ডকে অবগত করতে হবে।
  • ল্যান্ডলর্ডরা কিসের উপর ভিত্তি করে রেন্ট বৃদ্ধি করবে এবং রেন্ট বৃদ্ধি করার আগে টেন্যান্টকে কিভাবে নোটিশ দিবে তার নীতিমালা
  • ল্যান্ডলর্ডদের জন্য একটি পোর্টাল করা হবে এবং এই পোর্টালে ল্যান্ডলর্ডদের সকল প্রপার্টি রেজিস্টার করতে হবে
  • নতুন ন্যায়পাল নিযুক্ত করা হবে। ন্যায়পাল বাই টু লেট প্রপার্টির ল্যান্ডলর্ড এবং টেন্যান্টদের সমস্যা সমাধানের চেষ্টা করবে
  • প্রত্যেকটি বাই টু লেট প্রপার্টিকে ডিসেন্ট হোম স্ট্যান্ডার্ড মেনে চলতে হবে
  • টেন্যান্টগণ প্রপার্টিতে পোষা প্রাণী রাখতে পারবে। তবে পোষা প্রাণীর জন্য ইনস্যুরেন্স থাকতে হবে, যাতে পোষা প্রাণী দ্বারা প্রপার্টির কোন ক্ষতি হলে ইনস্যুরেন্স দ্বারা তা পূরণ করা যায়।

 

প্রপার্টি পোর্টাল

১৭ মে ২০২৩ তারিখে পার্লামেন্টে নতুন রেন্টার রিফর্ম বিল (Renters Reform Bill) এর প্রস্তাবনা করা হয়। এই বিল এর একটি অঙ্গিকার ছিল বাই টু লেট প্রপার্টির ল্যান্ডলর্ডদের জন্য একটি প্রপার্টি পোর্টাল তৈরি করা হবে। এই প্রপার্টি পোর্টাল এর মাধ্যমে একদিকে ল্যান্ডলর্ডরা যেমন তাদের দায়িত্ব এবং কর্তব্য সম্পর্কে জানতে পারবে। অন্যদিকে পোর্টাল এর মাধ্যমে ট্যানেন্টরা যে প্রপার্টি ভাড়া নিতে ইচ্ছুক অথবা যে প্রপার্টিতে তারা বর্তমানে ভাড়া আছে, সেই প্রপার্টির বিস্তারিত এবং প্রপার্টির ল্যান্ডলর্ডদের প্রাথমিক তথ্য জানতে পারবে। এছাড়াও এই পোর্টালে ট্যানেন্টরা প্রপার্টি এবং প্রপার্টির ল্যান্ডলর্ড সম্পর্কে মতামত এবং অভিযোগ জানাতে পারবে। লোকাল কাউন্সিলও এই পোর্টাল থেকে প্রপার্টির বিস্তারিত তথ্য জানতে পারবে।

প্রপার্টির রেন্ট

ইনফ্লেশনের কারণে বিলেতে প্রপার্টি রেন্ট বৃদ্ধি পেয়েছে। একজন সাধারণ বিলেত নিবাসী তার তার আয়ের ৩৩.২% ব্যয় করে প্রপার্টি রেন্ট এর জন্য। হোমলেট রেন্টাল ইনডেক্স এর জরিপ অনুযায়ী, নভেম্বর ২০২২ সালে ব্রিটেনের মাসিক এভারেজ রেন্ট ছিল £১১৭৫ এবং নভেম্বর ২০২২ সালে ব্রিটেনের মাসিক এভারেজ রেন্ট ছিল £১২৭৯

ক্যাপিটাল গেইন ট্যাক্সের পরিবর্তন

বিলেতে প্রপার্টি বিক্রয় এর পর যে প্রফিট হবে তার উপর সরকারকে ট্যাক্স দিতে হবে এবং এই ট্যাক্সকে বলে ক্যাপিটাল গেইন ট্যাক্স। Capital gains tax (CGT) হল কোন সম্পদ ক্রয় করার পর, পরবর্তীতে ওই সম্পদের মূল্য বৃদ্ধি পেলে, সম্পদ বিক্রয় করার পর যে প্রফিট আসবে তার উপর সরকারকে ক্যাপিটাল গেইন ট্যাক্স দিতে হবে। উদাহারনসরূপঃ কোন চিত্রকর্ম ২০২০ সালে মূল্য ছিল ১০০০০পাউন্ড। বর্তমানে সেই চিত্রকর্মের মূল্য বৃদ্ধি পাওয়ায়, তা ৩০০০০ পাউন্ডে বিক্রয় করা হল। তাহলে প্রফিট আসল ২০০০০ পাউন্ড। এখন এই ২০০০০ পাউন্ডের উপরে ক্যাপিটাল গেইন ট্যাক্স দিতে হবে। এপ্রিল ২০২৩ থেকে নতুন রেটে ক্যাপিটাল গেইন ট্যাক্স দিতে হবে। অর্থাৎ এপ্রিল ২০২৩ এর পরে আপনি কোন রেন্টাল প্রপার্টি বিক্রয় করলে, পূর্বের চেয়ে বেশি ক্যাপিটাল গেইন ট্যাক্স দিতে হবে।

 

ক্লাডিং প্রপার্টি মর্গেজ

২০১৭ সালের Grenfell Tower দুর্ঘটনার পরে ল্যান্ডররা ক্লাডিং প্রপার্টি মর্গেজ দেয়া বন্ধ করে দিয়েছিল। কিন্তু বিভিন্ন শর্ত সাপেক্ষে বর্তমানে ৬টি হাই-স্ট্রিট ব্যাংক ক্লাডিং প্রপার্টির মর্গেজ কার্যক্রম শুরু করেছে।

এনার্জি পারফর্মেন্স সার্টিফিকেট

বিলেতে প্রপার্টি ক্রয়, বিক্রয়, ভাড়া এবং সংস্কার/তৈরি করতে চাইলে এনার্জি পারফর্মেন্স সার্টিফিকেট (EPC) এর প্রয়োজন হবে। EPC সার্টিফিকেট দ্বারা আপনার প্রপার্টিতে কি পরিমাণ এনার্জি খরচ হয় এবং আপনার প্রপার্টি কতটা এনার্জি এফিসিয়েন্ট তার বিস্তারিত রিপোর্ট পাবেন। আপনার প্রপার্টিকে A থেকে G এর মধ্যে একটি রেটিং করা হবে। আপনার EPC সার্টিফিকেট এর মেয়াদ ১০ বছর পর্যন্ত থাকবে। EPC সার্টিফিকেট এ কিভাবে আপনি আপনার প্রপার্টির এনার্জি খরচ কমাতে পারেন তার জন্য সুপারিশমালা পাবেন। বর্তমানে প্রপার্টি ক্রয়, বিক্রয় এবং ভাড়া দেয়ার জন্য নুন্যতম E রেটিং এর EPC সার্টিফিকেট এর প্রয়োজন হবে।

ইউনিভার্সাল ক্রেডিট এবং লোকাল হাউজিং এ্যালাউন্স (LHA) বৃদ্ধি

ইনফ্লেশন এর কারণে জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি পাওয়াতে সেপ্টেম্বর ২০২৩ এর ইনফ্লেশন এর উপর ভিত্তি করে, আগামী এপ্রিল ২০২৪ থেকে ইউনিভার্সাল ক্রেডিট ৬.৭ শতাংশ বৃদ্ধির ঘোষণা দেয়া হয়েছে।  কোভিড-১৯ প্যানডেমিক এরপর লোকাল হাউজিং এ্যালাউন্স (LHA) বৃদ্ধি করা হয়নি এবং এর ফলে ঝুঁকিপূর্ণ ও স্বল্প আয়ের হাউসহোল্ডসমূহকে প্রাইভেট রেন্টাল সেক্টরে প্রপার্টি ভাড়া নিতে কষ্টসাধ্য হয়ে যায়। অটাম স্টেটমেন্ট ২০২৩ এ লোকাল হাউজিং এ্যালাউন্স (LHA) বৃদ্ধির ঘোষণা দেয়া হয়েছে।

নতুন পারমিটেড ডেভলাপমেন্ট রাইট (PDR)

পারমিটেড ডেভলাপমেন্ট অথবা অনুমোদিত পরিবর্ধন সম্পর্কে আমরা পূর্বে আলোচনা করেছি। অটাম স্টেটমেন্ট ২০২৩ এ পারমিটেড ডেভলাপমেন্ট রাইট (PDR) নিয়ে আলোচনা করা হয়েছে। নতুন পারমিটেড ডেভলাপমেন্ট রাইট (PDR) এর মাধ্যমে প্রপার্টি মালিকগন তাদের প্রপার্টির বাহিরের কাঠামো অপরিবর্তিত রেখে প্রপার্টিতে দুটি ফ্লাট বানাতে পারবেন। এর ফলে প্রপার্টি সেক্টরে বিনিয়োগ বাড়বে এবং রেন্টাল প্রপার্টির সংকট কিছুটা কমবে।

Nutrient Mitigation স্কিম

আমাদের স্বাস্থ্য এবং সামাজিক উন্নতির জন্য পরিবেশের সঠিক ভারসাম্য খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু পরিবেশ দূষণ এর ফলে বিলেতের বিশুদ্ধ পানির জলাশয়সমূহতে নাইট্রোজেন এবং ফসফরাস বৃদ্ধি পাচ্ছে এবং এর ফলে জলাশয়সমূহের নিকটবর্তী পশুপাখি, উদ্ভিদ ও কীটপতঙ্গ বিপন্ন হচ্ছে। এরই ধারাবাহিকতায় পরিবেশের সঠিক ভারসাম্য রক্ষায় বিলেত সরকার প্রপার্টি সেক্টরের জন্য Nutrient Mitigation স্কিম ঘোষণা করেছে। এর আওতার বিলেতের ৭৪ টি লোকাল প্ল্যানিং অথোরিটিকে Nutrient Mitigation স্কিম এর মাধ্যমে এলাকার সামগ্রিক প্রাকৃতিক পরিবেশ এবং জলাশয়সমূহকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে প্রপার্টি তৈরি এবং সংস্কার করতে বলা হয়েছে।

নতুন প্রপার্টি তৈরি এবং Affordable Homes Guarantee স্কিম

অটাম স্টেটমেন্ট ২০২৩ এ Nutrient Mitigation স্কিম, কেমব্রিজ, লন্ডন ও লিডস্ এ নতুন প্রপার্টি এবং লোকাল অথোরিটি হাউজিং ফান্ড এর জন্য ৫৯২ মিলিয়ন পাউন্ড বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এফরডেবল হোম গ্যারান্টি স্কিম এর আওতায় হাউজিং এসোসিয়েশনসমূহকে তিন বিলিয়ন পাউন্ড বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। চ্যান্সেলর জেরমি হান্ট আশা করেন, এর মাধ্যমে বিশ হাজার নতুন প্রপার্টি তৈরি হবে এবং অনেক হাউসহোল্ডের জীবনমান উন্নত হবে।

 

প্রপার্টি মার্কেট এবং প্রপার্টি মর্গেজ সম্পর্কে আপনাদের কোন মতামত বা জিজ্ঞাসা থাকলে নিন্মের ই-মেইল অথবা টেলিফোন নম্বরে যোগাযোগ করতে পারেন।   

Email: info@benecofinance.co.uk   

Tel: 02080502478

আরো পড়ুন

করোনার টিকায় প্রজনন ক্ষমতা নষ্টের কোনো প্রমাণ মেলেনি

নিউজ ডেস্ক

আকামা ছাড়াই ওমানে ব্যবসা করার সুযোগ

নিউজ ডেস্ক

ফেসবুক প্রোফাইল থেকে সরে যাচ্ছে ধর্ম-রাজনৈতিক বিশ্বাস

অনলাইন ডেস্ক