12.5 C
London
March 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যের অর্থনৈতিক পুনরুদ্ধারে ধীরগতি

আগস্টে প্রত্যাশার চেয়ে বেশি গতি হারিয়েছে ব্রিটেনের অর্থনৈতিক পুনরুদ্ধার কার্যক্রম। কর্মী সংকট, সাপ্লাই চেইনে প্রতিবন্ধকতা এবং স্ট্যাম্প ডিউটি হলিডের অবসান দেশটির পরিষেবা খাতের কর্মকাণ্ডকে স্থবির করে দিয়েছে।

 

আগস্টে ব্রিটেনের অর্থনৈতিক পুনরুদ্ধারের সূচক ৫৫ পয়েন্টে নেমে এসেছে। এর আগে আগস্টের জন্য প্রাথমিক ফ্ল্যাশ রিডিং অনুসারে এ সূচক ৫৫ দশমিক ৫ নির্ধারণ করা হয়েছিল, যা জুলাইয়ের সূচক ৫৯ দশমিক ৬-এর চেয়ে অনেকটাই কম। মার্চে শুরু হওয়া অর্থনৈতিক পুনরুদ্ধার কার্যক্রম শুরুর পর থেকে আগস্টকে ব্যবসায়িক কার্যক্রম বৃদ্ধির ক্ষেত্রে সবচেয়ে খারাপ সময়ে পরিণত করেছে।

 

আইএইচএস মার্কিটের অর্থনৈতিক পরিচালক টিম মুর জানান, আগস্টে মহামারিজনিত বিধিনিষেধ শিথিল কার্যক্রম অনেকটা ম্লান হয়ে এলে টানা তৃতীয় মাসের মতো পরিষেবা খাত তার পুনরুদ্ধার কার্যক্রমে গতি হারায়।

 

তিনি বলেন, অনেক ব্যবসায়িক প্রতিষ্ঠান কর্মী সংকটের কারণে তাদের পুনরুদ্ধার কার্যক্রমকে গুটিয়ে নিতে বাধ্য হচ্ছে। এছাড়া সেলফ-আইসোলেশন নীতিমালা ও সরবরাহ চেইনে প্রতিবন্ধকতাও প্রবৃদ্ধি কার্যক্রমে বাধা হয়ে দাঁড়িয়েছে।

 

শ্রমিক খরচ ও জ্বালানি খরচ বৃদ্ধির পাশাপাশি উচ্চমাত্রার পরিবহন ব্যয় ব্যবসায়িক কোম্পানিগুলোর প্রাতিষ্ঠানিক ব্যয়কে বাড়িয়ে তুলছে। জরিপে অংশ নেয়া ৪৪ শতাংশ কোম্পানি এসব খরচ বৃদ্ধিকে নিজেদের ব্যয় বৃদ্ধির কারণ হিসেবে উল্লেখ করেছে।

 

২৫ বছর আগে শুরু হওয়া পরিষেবা খাতের তথ্য সংগ্রহের পর থেকে বর্তমানে কর্মসংস্থান বৃদ্ধির হার সবচেয়ে বেশি বলে তথ্য প্রদান করছে বিভিন্ন সেবা প্রদানকারী প্রতিষ্ঠান। ব্যবসায়িক পুনরুদ্ধার কার্যক্রম শুরুর পর বিক্রয় বৃদ্ধির ফলে তারা কভিড থেকে সুস্থ হয়ে ওঠা কর্মীদের পুনরায় একত্র শুরু করেছে।

 

৮ সেপ্টেম্বর ২০২১
দ্য ন্যাশনাল

আরো পড়ুন

মিয়ানমারের জেনারেলদের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

ঢাকায় এলএসডি বিক্রি ও সেবনে ১৫টি দল

যুক্তরাজ্যের অস্থায়ী ভিসা পাচ্ছেন সাড়ে ১০ হাজার কর্মী

অনলাইন ডেস্ক