8.2 C
London
April 16, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যের অস্থায়ী ভিসা পাচ্ছেন সাড়ে ১০ হাজার কর্মী

৫ হাজার লরি চালক এবং ৫ হাজার ৫০০ পোল্ট্রিকর্মীকে তিন মাসের অস্থায়ী ভিসা দিচ্ছে যুক্তরাজ্য। লরি চালক এবং পোল্ট্রিকর্মীর ঘাটতি কমাতে ব্রেক্সিট পরবর্তী অভিবাসন নীতি থেকে ইউ-টার্ন নিয়ে ব্রিটিশ সরকার শনিবার (২৫ সেপ্টেম্বর) এ ঘোষণা করেছে।

 

এই ভিসা কার্যক্রম আগামী মাস থেকে ডিসেম্বরের শেষ নাগাদ চালু থাকবে। দেশটি চালক ও অন্যান্য কিছু গুরুত্বপূর্ণ খাতে শ্রমিকের বিশাল ঘাটতির সাথে লড়াই করছে। এতে জ্বালানি সরবরাহ এবং অন্যান্য শিল্প ক্ষতিগ্রস্ত হচ্ছে।

 

বিষয়টি নিয়ে পরিবহন সচিব গ্রান্ট শ্যাপস বলেছেন, মূলত ক্রিসমাসের সময় কর্মী সংকট কাটাতেই এই ভিসা প্রক্রিয়া চালু করা হয়েছে, যা আগামী মাস থেকে শুরু হতে পারে।

 

এদিকে রিটেইল ব্যবসা প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে বলা হয়েছে, ক্রিসমাসের সময় আরও বেশি কর্মী সংকট তৈরি হবে। এই সময় বিভিন্ন সেক্টরে ৯০ হাজার বেশি ড্রাইভারের সংকট তৈরি হতে পারে।

 

এতো কর্মী সংকটের মাঝে মাত্র ১০ হাজার ৫০০ কর্মী আনার সিদ্ধান্তের সমালোচনা করেছেন ব্রিটিশ চেম্বর অফ কমার্সের প্রেসিডেন্ট ম্যাকজর্জ স্মিথ। তিনি বলেছেন, জলন্ত আগুনের মাঝে এক ফোটা পানি ফেলার মতো সিদ্ধান্ত নিয়েছে সরকার। যেখানে লাখ লাখ কর্মী সংকট সেখানে এতো কম কর্মী আনার সিদ্ধান্ত সঠিক নয়। সরকারের এই তালিকা আরও বাড়ানো প্রয়োজন।

এদিকে ট্যাঙ্কারচালকের ঘাটতির কারণে সাম্প্রতিক দিনগুলোতে পেট্রোল স্টেশনগুলোতে ভিড় সৃষ্টি হয়েছে, সরবরাহের অভাবে গ্যারেজ বন্ধ হয়ে যাওয়ার পরে আতঙ্কিত না হওয়ার জন্য সরকারের আহবান উপেক্ষা করে মানুষ স্টেশনে ভিড় করছে।

 

এই পদক্ষেপ প্রধানমন্ত্রী বরিস জনসনের সিদ্ধান্তের বিপরীত, তার সরকার ব্রেক্সিট পরবর্তী অভিবাসন নীতি কঠোর করেছিল, তিনি বিদেশি শ্রমিকের ওপর নির্ভরতার অবসান ঘটানোর সিদ্ধান্ত নিয়েছিলেন।

 

২৬ সেপ্টেম্বর ২০২১
এনএইচ

আরো পড়ুন

বাধা সত্ত্বেও বড়দিনের ভ্রমণ চলছে পুরোদমে

লেবার এমপি রূপা হকের সংসদীয় দলের সদস্যপদ স্থগিত

অনলাইন ডেস্ক

কুইনের উত্তরসূরী হিসেবে ব্রিটিশ সিংহাসনে তৃতীয় চার্লস