8.3 C
London
April 28, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যের ইংলিশ চ্যানেলের নিরাপত্তা জোরদারে দীর্ঘসূত্রতা

ইংলিশ চ্যানেল জুড়ে টহল চালিয়ে যাওয়ার জন্য যুক্তরাজ্য হোমঅফিস বছরে ৩৬ মিলিয়ন পাউন্ডের ফান্ড ঘোষণা করেছিল। ইংলিশ চ্যানেলের নিরাপত্তা জোরদার করতে প্রাইভেট স্পিডবোট সরবরাহের জন্য এই ফান্ডের তথ্য ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায়। বর্তমান বহর প্রতিস্থাপনের পরিকল্পনায় বিলম্বের কারণেই অতিরিক্ত বাজেট ব্যয় করতে হচ্ছে বলে জানায় কর্তৃপক্ষ।

ইংলিশ চ্যানেলে টহল দেয়া নৌযান গুলো পুরাতন হয়ে গিয়েছিল বলে তথ্যানুযায়ী জানা যায়, যাদের বয়স প্রায় বিশ বছরের বেশি। তাই পুরাতন নৌযান রিপ্লেস করতে ৫ টি ছোট স্পিডবোট ও ৬ টি টহল জাহাজের বহর প্রতিস্থাপনের পরিকল্পনা করে হোম অফিস। তবে এই পরিকল্পনা বাস্তবায়ন ২০২৬ সালের মার্চের আগে শুরু হবে না বলে ধারনা করা হচ্ছে। এই বিলম্বের কারণে হোম অফিস প্রাইভেট সেক্টর হতে নৌযান ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে বলে জানায় দ্য টাইমস।

হোম অফিসের ওয়েবসাইটে প্রকাশিত একটি “প্রকিউরমেন্ট পাইপলাইন” ডকুমেন্ট হতে দেখা যায় একটি টেন্ডার নোটিশ জারি করা হয়েছে ইংলিশ চ্যানেল জোড়ে ছোট নৌকায় আশ্রয়প্রার্থী বন্ধে কাজ করার জন্য। যেখানে বিভিন্ন প্রাইভেট নৌযানের জন্য চুক্তির কথা উল্লেখ করা হয়েছে। যে চুক্তিটি এই বছরের ১ এপ্রিল থেকে ৩১ মার্চ ২০২৫ সাল অবধি চলবে বলে উল্লেখ করা হয়েছে।

হোম অফিসের একজন মুখপাত্র বলেন, “ সমস্ত বাণিজ্যিক চুক্তিগুলি সরকারী আইন ও বিধি মেনে করা হয়ে থাকে। যাতে করদাতাদের অর্থ সর্বোচ্চ সাশ্রয়ী উপায়ে ব্যবহার করা যায়। আমরা আর্থিক ফলাফল ও ঠিকাদারদের কার্যকারিতা নিবিড়ভাবে পর্যবেক্ষণও রাখি। ”

উল্লেখ্য যে, ঋষি সুনাক যখন ২০২১ সালে চ্যান্সেলর হিসাবে নিযুক্ত ছিলেন তখন সীমান্তরক্ষার জন্য জাহাজ প্রতিস্থাপনের পরিকল্পনা করেন। ঋষি সুনাক ব্রিটেনের সীমানার সুরক্ষার উন্নতির জন্য নতুন কাটার জাহাজ ও ফ্লিট ব্যবস্থার প্রতিশ্রুতি দিয়েছিলেন। তার পরিকল্পনায় ছিল নতুন বহরে নতুন জাহাজ ও স্পিডবোটের সংযুক্তি। তিনি বহরের পুরাতন যান বাতিল করে নতুন ১১ টি জাহাজ অন্তর্ভুক্তির সিদ্ধান্ত নিয়েছিলেন। কিন্তু প্রধানমন্ত্রী হবার পর এখনও জাহাজ ও ফ্লিট কিংবা স্পিডবোট সংযুক্তিতে দীর্ঘসূত্রতা নিয়ে সমালোচনা করেছেন বিশেষজ্ঞরা।

এম.কে
২২ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

‘মডার্নার টিকা করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর’

অনলাইন ডেস্ক

অভিবাসীদের নৌকা ঠেকাতে নৌবাহিনী: ‘মশা মারতে কামান’

অনলাইন ডেস্ক

জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ