18 C
London
September 8, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যের একমাত্র জগন্নাথ মন্দির ভেঙে ফেলা হচ্ছে

যুক্তরাজ্যের বাথ শহরে অবস্থিত শ্রী জগন্নাথ মন্দিরটি ভেঙে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটি সমগ্র ইউরোপে জগন্নাথকে উৎসর্গ করে নির্মিত একমাত্র এবং প্রথম হিন্দু মন্দির। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই খবর পাওয়া যায়।

বিবিসি জানায়, ২০২১ সালে স্থায়ী জায়গা পাওয়ার আগে অস্থায়ীভিত্তিতে সাবেক কালভারহে স্কুলে মন্দিরটি চালু করা হয়। এটি বাথ শহরের একমাত্র মন্দির হওয়ার পাশাপাশি—ইউরোপে দেবতা জগন্নাথকে উৎসর্গ করে তৈরি করা একমাত্র মন্দিরও। কিন্তু বাথ এবং নর্থইস্ট সমারসেট কাউন্সিল নতুন দুটি স্কুল বানানোর জন্য পুরোনো ওই স্কুলটি ভেঙে ফেলার পরিকল্পনা করছে।

কাউন্সিলের টেকসই অর্থনৈতিক ও সাংস্কৃতিক উন্নয়নবিষয়ক ক্যাবিনেট সদস্য পল রোপার জানান, স্কুলে থাকা মন্দিরটি নিয়ে কী পরিকল্পনা রয়েছে সেটি নিরূপণে মন্দির কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করা হবে।

তিনি বলেছেন, আমরা মন্দিরের সংবেদনশীলতার বিষয়টি বুঝতে পারছি। কিন্তু শিক্ষামূলক ব্যবহারের প্রয়োজনীয়তার গুরুত্ব আরও বেশি।

তিনি আরও জানান, বেশিরভাগ স্কুল ভবন ২০২৫ সালের শুরুর দিকে ভেঙে ফেলা হবে। তবে মন্দির থাকা ভবনটি অন্যত্র সরিয়ে নেওয়ার হিন্দুদের দাবি অনুযায়ী ২০২৫ সালের জুলাই পর্যন্ত থাকবে।

মন্দিরটির মুখপাত্র অশীষ রাজহংস বিবিসিকে বলেছেন, এটি গত তিন বছর ধরে আমাদের বাড়ি।

তিনি জানিয়েছেন, মন্দিরটি স্থানান্তরে উপযুক্ত জায়গা পেতে হয়তো ছয় মাস সময় লাগতে পারে। কিছুদিন হয়ত মন্দিরটি পুরোপুরি বন্ধও থাকতে পারে।

তিনি বলেছেন, যদি দ্রুত সময়ের মধ্যে কোনো জায়গা না পাই তাহলে বিষয়টি আমাদের জন্য কষ্টের হবে। আমরা জানতাম এক সময় জায়গাটি আমাদের ছেড়ে দিতে হবে। কিন্তু এখন সময়টা উপযুক্ত নয়। মন্দিরটি দেখতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ আসতেন।

এদিকে পল রোপার জানিয়েছেন, নতুন স্কুল তৈরির জন্য পুরোনো স্কুলের সবটুকু ভেঙে ফেলা হবে না। কিছু অংশ আবাসিক ভবন এবং অন্যান্য কাজে ব্যবহার করা হবে। মন্দিরটি সেখানেও স্থানান্তর করা হতে পারে। তবে এ ব্যাপারে এখনো সিদ্ধান্ত হয়নি।

সূত্রঃ বিবিসি

এম.কে
০৩ জুলাই ২০২৪

আরো পড়ুন

আয়ারল্যান্ড সকল অবৈধ অভিবাসী ফেরত পাঠাবে ইউকেতে

ব্রিটেনে লরিতে অভিবাসী পরিবহণের অভিযোগে আটক ৭

ব্রিটেনে সিঙ্গেল ডোজের ভ্যাকসিন অনুমোদন