10.4 C
London
April 25, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যের কার্ডিফে লর্ড মেয়রের দায়িত্ব নিলেন মৌলভীবাজারের মেয়ে

প্রবাসী ও পর্যটন অধ্যুষিত মৌলভীবাজারের মেয়ে ড. বাবলিন মল্লিক বৃটেনের ওয়েলসের রাজধানী কার্ডিফ কাউন্টি কাউন্সিলের লর্ড মেয়র নির্বাচিত হয়ে দায়িত্ব গ্রহণ করেছেন। গত ২৫ মে তিনি ১১৮তম লর্ড মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। তার এমন সাফল্য আত্মীয়স্বজনসহ জেলাবাসী উৎফুল্ল।

যুক্তরাজ্যে বসবাসরত মৌলভীবাজার জেলার বাংলাদেশি বংশোদ্ভূত দুই ডজনেরও বেশি কাউন্সিলর নির্বাচিত হওয়ার পর ধারাবাহিক সাফল্যের এটাই বড় চমক বলে মন্তব্য করেছেন সেখানকার বাঙালি কমিউনিটির নেতৃবৃন্দ।

 

 

 

 

জানা যায়, মৌলভীবাজার জেলা সদর উপজেলার একাটুনা ইউনিয়নের কচুয়া গ্রামের মেয়ে ও সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার পুত্রবধূ ড. বাবলিন মল্লিক। ষাটের দশকে মৌলভীবাজার ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি ও জাতীয় পরিষদ সদস্য, প্রবাসের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মোহাম্মদ ফিরোজ আহমদের মেয়ে ড. বাবলিন।

বৃটেনের ওয়েলসের ইতিহাসে এই প্রথম দক্ষিণ এশিয়ার মধ্য থেকে মুসলিম নারী লর্ড মেয়র তিনি, যা বাঙালিদের জন্য আরেকটি সাফল্য অর্জনের মাধ্যমে নব ইতিহাস সৃষ্টি করেছে।

বাবলিন বায়ো ক্যামিসট্রিতে মাস্টার্স ও কার্ডিফ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি কার্ডিফ এলাকায় বাংলাদেশি কমিউনিটির মাঝে শেকড় নামে একটি বাংলা স্কুল প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করেন। চ্যারিটেবল সংগঠন, সাংস্কৃতিক অঙ্গন এবং কমিউনিটির উন্নয়নে নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন দীর্ঘদিন হতে।

 

এম.কে
৩০ মে ২০২৩

আরো পড়ুন

হোম অফিসের বিরুদ্ধে আইনী কার্যক্রম শুরু করতে যাচ্ছে বিদেশী শিক্ষার্থীরা

নাগরিকত্ব ফিরে পেলেন রাষ্ট্রহীন হওয়া সেই ব্রিটিশ বাংলাদেশি

প্রত্যাশিত আচরণবিধিকে আবারো ‘উপহাস’ করলেন বরিস জনসন!

অনলাইন ডেস্ক