9.3 C
London
May 6, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যের ডিটেনশন সেন্টারে আশ্রয়প্রার্থীদের বিক্ষোভ

হিথ্রো বিমানবন্দরের নিকটবর্তী একটি ইমিগ্রেশন ডিটেনশন সেন্টারের সিকিউরিটি কাজে নিয়োজিত গার্ডরা, কয়েক ডজন এসাইলাম প্রার্থীদের বিক্ষোভ সমাবেশ পন্ড করতে সক্ষম হয়েছেন বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায়।

হার্মন্ডসওয়ার্থের ডিটেনশন সেন্টারে থাকা অভিবাসন প্রত্যাশীরা জানান, স্বাস্থ্য পরিষেবাগুলোর দূরবস্থা ও বসবাসের স্থানের খারাপ অবস্থার বিরুদ্ধে তারা প্রতিবাদ সমাবেশ করেছেন।

আশ্রয়প্রার্থীরা দাবি করেছেন হোম অফিস সঠিকভাবে কেন্দ্র পরিচালনা করতে ব্যর্থ হচ্ছে। হোম অফিস এখন কিভাবে প্রতি মাসে ৩০০০ ডিটেইনিদের ডিপোর্ট করবে প্রতি মাসে সেই টার্গেট পূরণে ব্যস্ত।

ইরাকের একজন ডিটেইনি জানান, ” কোনো কক্ষে জানালা নেই – আমরা এখানে শ্বাস নিতে কষ্ট হয়। ৩৫ বর্গফুটের একটি কক্ষে দুইজন করে লোক বসবাস করতে হয় যা প্রায় অসহনীয়। ”

আর্টান নামের এক ব্যক্তি আলবেনিয়া থেকে ইউকেতে এসেছিলেন এবং তিন মাস ধরে হার্মন্ডসওয়ার্থে ছিলেন, তিনি সাংবাদিকদের জানান, “ এই ডিটেনশন সেন্টার খুবই বিপজ্জনক। এখানে অনেকে গ্লাস ভেঙ্গে তাদের হাতে ছোট ছোট টুকরো রাখে এবং নিজেদের হাত কেটে আত্মহত্যার ভয় দেখায়। তারা মানসিকভাবে বিপর্যস্ত। ”

একজন বিক্ষোভকারী জানিয়েছেন, ” তালাবদ্ধ করে আমাদের রাখা হয়, আমরা সঠিক সময়ে খাবারও পাই না।”

সোমালিয়া থেকে আগত ইউসুফ বলেন, ” আমার হার্টের সমস্যা, লিভারের সমস্যা, অনেক মেডিকেল সমস্যা আছে, কিন্তু এখানকার ডাক্তারদের হতে কোনো সেবা পাই নাই। তাদের একটাই কথা সময় হলে সুস্থ হয়ে যাবে। আমরা সাহায্য চাইলে কর্মকর্তারা আমাদের উপেক্ষা করে।”

উল্লেখ্য যে গত রবিবার এই বিক্ষোভ ছিল হার্মন্ডসওয়ার্থের সর্বশেষ। যদিও এর আগেও এখানে অনেকবার অযাচিত ঘটনা ঘটেছে।

হোম অফিসের এক মুখপাত্র বলেছেন, ‘ হার্মন্ডসওয়ার্থ ইমিগ্রেশন কেন্দ্রে হতে বিক্ষোভের খবর পাওয়া গিয়েছে তবে কোনো আঘাতের খবর পাওয়া যায়নি। ”

এম.কে
২৭ জুন ২০২৩

আরো পড়ুন

সাউথ লন্ডনের একটি রেস্তোরাঁর লাইসেন্স বাতিল

রানির প্লাটিনাম জয়ন্তী উপলক্ষ্যে জুনে ৪ দিনের ছুটি

ভোটে জিতেই বিএনপি সমর্থিত কাউন্সিলর খুন