14.6 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যের ডিটেনশন সেন্টারে আশ্রয়প্রার্থীর আত্মহত্যা

হিথ্রো ইমিগ্রেশন রিমুভাল সেন্টারে একজন আশ্রয়প্রার্থী আত্মহত্যা করেছেন বলে দাবি করেছে আশ্রয়প্রার্থীর পরিবার। কলম্বিয়ান নাগরিক যুক্তরাজ্য হতে ডিপোর্টের জন্য সম্মত ছিলেন বলে জানায় ভুক্তভোগীর পরিবার।

আটক হওয়ার পর প্রায় এক মাস ডিটেনশন সেন্টারে ছিলেন কলম্বিয়ান নাগরিক ফ্র্যাঙ্ক ওসপিনা। তিনি নিজের দেশে ফিরে যাওয়ার জন্য কর্তৃপক্ষকে বারবার অনুরোধ করেন বলে সংবাদে জানা যায়। ওসপিয়ার পরিবারের দাবি তিনি মানসিক কোনো সমস্যায় আক্রান্ত ছিলেন না।

কলম্বিয়ার ইঞ্জিনিয়ারিং গ্র্যাজুয়েট ফ্র্যাঙ্ক ওসপিনা (৩৯) ২০২২ সালের শেষদিকে যুক্তরাজ্যে এসেছিলেন, যিনি এখানে বসতি স্থাপন ইচ্ছুক ছিলেন এবং সম্ভাব্য বিশ্ববিদ্যালয়গুলিতে নতুন কোর্সে ভর্তির জন্য তথ্য সংগ্রহ করেছিলেন বলে তার পরিবারের নিকট হতে জানা যায়।

ওসপিনা পরবর্তীতে স্পেনের একটি মাস্টার্স কোর্সে ভর্তি হওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন, যা মে মাসে শুরু হওয়ার কথা ছিল। তার পরিবার আরো জানান ফ্র্যাঙ্ক একটি পার্ট টাইম চাকুরী খুঁজে বের করেছিলেন যেখানে তার কাজ ছিল রেষ্টুরেন্টের বাসন ধোয়ামোছা করা। তবে একজন বিদেশী হিসাবে ফ্র্যাঙ্ক ওসপিনার যুক্তরাজ্যে কাজ করার অধিকার ছিল না।

তাই ফ্র্যাঙ্ক ওসপিনাকে ইমিগ্রেশন অভিযানে গ্রেপ্তার করা হন এবং তাকে হিথ্রো ডিটেনশন সেন্টারে নিয়ে যাওয়া হয়। এই বছরের ৩ মার্চ ফ্র্যাঙ্ককে আটকের পরে তার মানসিক স্বাস্থ্যের দ্রুত অবনতি ঘটে বলে জানান তার বোন টাটিয়ানা রিওস ওসপিনা।

ফ্র্যাঙ্কের পরিবার ২৫ মার্চ রাতে খবর পায় ফ্র্যাঙ্ক মারা গিয়েছেন। কর্তৃপক্ষ তার মাকে জানায় এটি ছিল ফ্র্যাঙ্কের আত্মহত্যার দ্বিতীয় প্রচেষ্টা।

ব্রিটিশ সংবাদমাধ্যম অভিবাসন কেন্দ্রগুলির অভ্যন্তরে পরিস্থিতি তদন্ত করছে বলে এক প্রতিবেদন হতে জানা যায়। এই ঘটনা এমন এক সময় সংগঠিত হল যখন যুক্তরাজ্য সরকার অভিবাসীদের উপর আরো কঠোর হবার সিদ্ধান্ত ঘোষণা করেছে।

ফ্র্যাঙ্ক ওসপিনার মৃত্যুর পরে আরো একদল নিজেদের হত্যা করার চেষ্টা করেছিল এমন কিছু ঘটনা সংবাদ মাধ্যমের তদন্তে উন্মোচিত হয়েছে।

গ্যাটউইকের নিকটবর্তী একটি ডিটেনশন সেন্টারে ইমিগ্রেশন কর্মীদের দ্বারা আশ্রয়প্রার্থীদের লাঞ্চনার খবরও তদন্তে বের হয়ে আসে। ব্রুক হাউস ফ্যাসিলিটিতে কর্মীদের দ্বারা আপত্তিজনক আচরণের খবর প্রকাশ পেয়েছিল ব্রিটিশ গণমাধ্যমে।

ব্রিটিশ সংবাদমাধ্যমের তদন্ত নথিগুলিতে উল্লেখ ছিল যে মামলার সমাধানে বিলম্বের কারণে অভিবাসন কেন্দ্রগুলিতে আশ্রয়প্রার্থী লোকেদের হতাশা বাড়ছে, যার ফলস্বরূপ বন্দীদের মানসিক স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব রয়েছে।

হোম অফিসের একজন মুখপাত্রকে ফ্র্যাঙ্কের বিষয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, “আমাদের সমবেদনা ওসপিনার পরিবার এবং তার বন্ধুদের সাথে রয়েছে। যে কোনো মৃত্যু একটি মর্মান্তিক ঘটনা এবং এই বিষয় নিয়ে আরো তদন্তের নির্দেশ দেয়া হয়েছে।”

 

এম.কে
১৪ সেপ্টেম্বর ২০২৩

আরো পড়ুন

অতিরিক্ত ঠান্ডার কারণে যুক্তরাজ্যে অনুদান ঘোষণা করেছে সরকার

বাংলাদেশ থেকে প্রবাসী কর্মী নিবে কুয়েত

ইউনিভার্সাল ক্রেডিট দাবিদাররা অপারেশন ‘রেড মিটের’ নতুন শিকার

অনলাইন ডেস্ক