6.7 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যের বাড়ির দাম হ্রাস পেতে পারে বলে জুপলার তথ্য প্রকাশ

দুই-তৃতীয়াংশ বাড়ির মালিকরা তাদের বাড়ির মূল্যহ্রাসের ব্যাপারে সংশয় প্রকাশ করেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে এই খবর প্রকাশ পায়। মর্গেজের সুদের হার বৃদ্ধি বাড়ির মালিকদের বিপাকে ফেলতে যাচ্ছে বলে বিশেষজ্ঞরা মত প্রকাশ করেন।

হাউস ভ্যালুয়েশন ওয়েবসাইট জুপলা থেকে প্রাপ্ত পরিসংখ্যান অনুসারে, এই সময়ের মধ্যে প্রায় ১৮ শতাংশ বাড়ির দাম হ্রাস পাচ্ছে যা প্রপার্টি মার্কেটে অস্থিরতা সৃষ্টি করতে পারে।

এই বছরের শুরুর দিকে ঘরের দাম বৃদ্ধির আঁচ পাওয়া গিয়েছিল। প্রতি ঘরে প্রায় ৭০০০ পাউন্ড দাম বৃদ্ধি পায় কিন্তু জুনের পরে দাম হ্রাসের শঙ্কা পেয়ে বসেছে। প্রতিটি ঘরে প্রায় ৭৭০০ পাউন্ড দাম হ্রাস পায়।

ইউকে জুড়ে নতুন গবেষণাটি জুপলার অনুমানের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে বলে জানা যায়।

জুপলার তথ্য অনুসারে, দক্ষিণ ইংল্যান্ডের উপকূলীয় অঞ্চলগুলির প্রপার্টি মূল্য দ্রুতগতিতে হ্রাস পাচ্ছে। বাড়ি ক্রয় কিংবা বিক্রয়ের হারও কমে গিয়েছে বলে অনুসন্ধানে জানা যায়।

জুপলার নির্বাহী পরিচালক রিচার্ড ডোনেল বলেছেন, “১০.৭ ট্রিলিয়ন পাউন্ড মূল্য নিয়ে আবাসন মার্কেটটি দেশের সম্পদের একটি বিশাল অংশ হিসেবে বিবেচনা করা হয়। তাই মর্গেজের সুদের হার কিংবা ব্যাংকের বেস রেইট সুদের হার যেনো এই মার্কেটকে প্রভাব ফেলতে না পারে সেদিকে সরকারের নজর বাড়ানো উচিত।”

এম.কে
০৬ জুলাই ২০২৩

আরো পড়ুন

দইয়ের সঙ্গে যেসব খাবার খেতে মানা

অনলাইন ডেস্ক

মধ্যপ্রাচ্যে আমগাছ রোপনের প্রকল্পে নতুন সম্ভাবনার দোয়ার খুলতে পারে বাংলাদেশের জন্য

মিয়ানমারে সামরিক অভ্যুত্থান, সব ফ্লাইট বন্ধ