8.2 C
London
April 28, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে জন্মহার হ্রাসের কারণে স্কুলের চাহিদা কমছে

যুক্তরাজ্যের জন্মহার আশঙ্কাজনক হারে কমছে বলে জানিয়েছে সরকারের পরিসংখ্যান বিভাগ। জন্মহার হ্রাসের কারণে যুক্তরাজ্যে শিশুদের স্কুলে তাদের স্থান নিশ্চিতকরণের চাহিদাও হ্রাস পাচ্ছে।

পরবর্তী চার বছরে লন্ডন শহরে প্রায় ৭,৯০০ জন শিক্ষার্থীদের প্রাথমিক ও মাধ্যমিকের স্থানের চাহিদা হ্রাস পেতে পারে। যদিও অঞ্চলভেদে কোথাও বর্ধিত চাহিদা রয়েছে আর কোথাও চাহিদা দ্রুত হ্রাস পাচ্ছে।

ক্রস-পার্টি কাউন্সিলের প্রতিনিধি বোর্ডের লন্ডন কাউন্সিলের বিশ্লেষণে দেখা গেছে যে কাউন্সিল পরিচালিত প্রায় এক চতুর্থাংশ স্কুলের বর্তমানে তহবিলের ঘাটতি রয়েছে। ২০১২ থেকে ২০২১ সালের মধ্যে লন্ডনের জন্মের হারে ১৭% হ্রাস পেয়েছে। লন্ডন কাউন্সিলের তথ্য অনুসারে বাড়ির দাম, জীবনযাত্রার ব্যয় এবং মহামারীর কারণকে জনসংখ্যা হ্রাসের কারণ হিসাবে দায়ী করা হয়।

সরকার কর্তৃক প্রাথমিক বিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থীর জন্য প্রায় ৬,০০০ পাউন্ড বাজেট নির্ধারিত থাকে। যার কারণে কম শিক্ষার্থী মানে কম ফান্ডিং বিবেচনা করা হয় স্কুলের স্টাফ, পাঠ্যক্রম এবং উপকরণের জন্য।

সাউথওয়ার্কে, বুশ রোডের ক্যামলট স্কুল এবং কোবার্গ রোডের কোবার্গ স্কুল একীভূত হয়ে বার্ড ইন বুশ স্কুল নাম ধারণ করেছে।

হ্যাকনি কাউন্সিল গত ডিসেম্বরে ছয়টি প্রাথমিক বিদ্যালয় বন্ধ বা একীভূত করতে সম্মত হয়েছিল, এবং ক্যামডেন এবং আইলিংটন কাউন্সিলে সাম্প্রতিক বছরগুলিতে বেশ কয়েকটি স্কুল বন্ধ হতে দেখা যায়।

সাউথওয়ার্কে কমপক্ষে ১৬ টি স্কুল ঝুঁকির মধ্যে আছে বলে চিহ্নিত করা হয়েছে এবং একই অবস্থা ক্যামডেন কাউন্সিলেও দেখা যাচ্ছে।

প্রধান শিক্ষক জেমস রবিনসন বিবিসি লন্ডনকে বলেন,
” ইতিবাচক বিষয় হ’ল এখন আমরা উদ্বৃত্ত বাজেট নিয়ে একটি স্কুল চালাচ্ছি যেখানে গত বছরে আমরা দুটি স্কুল চালাচ্ছিলাম।”

জাতীয় শিক্ষা ইউনিয়নের শাখা সচিব অ্যান্ড্রু ডায়ার বিবিসিকে বলেছিলেন ক্যামডেনের পরিস্থিতি অন্তত নাজুক যা একটি সঙ্কটের মধ্যে রয়েছে।

লন্ডন কাউন্সিলের শিশু ও তরুণদের নির্বাহী সদস্য ইয়ান এডওয়ার্ডস বলেন, “এই প্রতিবেদনটি এমন এক সময়ে এসেছে যখন দুর্ভাগ্যক্রমে আমাদের কিছু স্কুল এবং স্থানীয় কর্তৃপক্ষ একটি জটিল ভারসাম্য আইন নিয়ে আলোচনায় ব্যস্ত। শিক্ষার্থীদের স্থানের চাহিদা হ্রাসের অর্থ স্কুলগুলি অত্যন্ত কঠিন সিদ্ধান্তের মুখোমুখি হতে যাচ্ছে।”

উল্লেখ্য যে, লন্ডনে দেশের কয়েকটি সেরা স্কুল রয়েছে যা অফস্টেড দ্বারা রেটিংয়ে সেরা অবস্থানে রয়েছে। লন্ডন শহরের প্রায় ৯০% স্কুল অফস্টেড কর্তৃক ভালো বা আউটস্ট্যান্ডিং রেটিং প্রাপ্ত।

এম.কে
০১ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

যুক্তরাজ্যে স্কুল হতে বাচ্চা নিতে দেরি হলে দিতে হবে এক্সট্রা চার্জ

রুশ নাগরিকদের কানাডা ভ্রমণ না করার পরামর্শ

লংমার্চে গুলিবিদ্ধ ইমরান খান