15.4 C
London
May 5, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যের রুয়ান্ডা নীতি নিয়ে কঠোর সমালোচনা করলেন ম্যাক্রন

যুক্তরাজ্যের রুয়ান্ডা বিলের উপর আইন পাশের কঠিন সমালোচনা করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমমানুয়েল ম্যাক্রন। ম্যাক্রনের মতে, যুক্তরাজ্যের রুয়ান্ডা বিল আইন হিসাবে পাশ ইউরোপীয় মূল্যবোধের উপর এক চরম বিশ্বাসঘাতকতা। যুক্তরাজ্য সরকার তার রুয়ান্ডা নির্বাসন বিল পাস করার ঠিক কয়েক দিন পরেই এই সমালোচনা করলেন তিনি।

সুরক্ষা ও বাণিজ্যের জন্য অন্যান্য দেশের উপর অতিরিক্ত নির্ভরতার বিরুদ্ধে ইউরোপকে সতর্ক করার লক্ষ্যে বৃহস্পতিবার ফরাসী রাষ্ট্রপতি একটি ভাষণ দেন। সেই অনুষ্ঠানে যুক্তরাজ্যের রুয়ান্ডা বিলের প্রসঙ্গ তিনি টেনে আনেন।

মাইগ্রেশনের বিষয় টেনে এনে ম্যাক্রন বলেন, ” রুয়ান্ডা মডেলটি অবিশ্বাস্য, এই ধারণা মনে হয় এক ধরনের ছলনা। কিছু লোক নিরাপত্তার জন্য তোমার কাছে আসলো এবং তুমি তাদের আফ্রিকা বা তৃতীয় কোনো দেশে পাঠিয়ে দিলে। অভিবাসীদের সাথে এই আচরণ প্রশ্নের জন্ম দিবে।”

ম্যাক্রন ঋষি সুনাকের রুয়ান্ডা পরিকল্পনার কথা সরাসরি উল্লেখ করেননি, তবে ব্রেক্সিট সম্পর্কে তার মতামত দেওয়ার ক্ষেত্রে তিনি পিছিয়েও জান নাই। তিনি বলেন, ইইউ থেকে ব্রিটেনের প্রস্থান ছিল একটি বিস্ফোরক যার নেতিবাচক প্রভাব রয়েছে। এখন এমন একটি সময় যখন ইউরোপ বা ইউরো থেকে বের হবার সাহস কেউ করবে না।

তবে ম্যাক্রন ব্রিটিশদের ফ্রান্স এবং ইইউর “প্রাকৃতিক মিত্র” হিসাবে চিহ্নিত করেছেন। তিনি বলেছেন প্রতিরক্ষা চুক্তিগুলি যেমন ল্যানকাস্টার হাউস চুক্তি ২০১০ সালে যুক্তরাজ্যের সাথে স্বাক্ষরিত হয়েছিল। যা ব্রেক্সিটের পরেও প্রভাবিত হয়নি।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
২৬ এপ্রিল ২০২৪

আরো পড়ুন

পাঁচ সপ্তাহ বয়সে ‘খারাপভাবে’ কোভিড আক্রান্ত হয়েছিল প্রধানমন্ত্রীর মেয়ে রোমি

কোন পরীক্ষা ছাড়াই বিদেশী দন্ত চিকিৎসক নিবে যুক্তরাজ্য

যুক্তরাজ্যের নেইভারহুডে এন্টি স্যোশাল বিহেভিয়ার মোকাবেলায় কঠিন পদক্ষেপ নিতে যাচ্ছে কনজারভেটিভ সরকার