10.7 C
London
March 19, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যের লকডাউন শিথিলের পরের ধাপে যেসব পদক্ষেপ নিতে হবে

সোমবার (১৭ মে) থেকে, যুক্তরাজ্যের বেশিরভাগ অংশের পাব, ক্যাফে এবং রেস্তোঁরা খোলা হচ্ছে। অনেকেই পাবে যেতে বা সিনেমা হলে সিনেমা দেখার জন্য অস্থির হয়ে আছেন।

 

তবে লকডাউন সহজ করার পরেও অনেকেই ভয় পাচ্ছে বাড়ির বাহিরে যেতে। তারা প্রশ্ন করছে এটি নিরাপদ কিনা?

 

প্রফেসর এবং স্বাস্থ্য কর্মীরা, যারা মহামারিরটি প্রতিটি ধাপ পর্যায়ক্রমে পর্যবেক্ষণ করে চলেছে এরকম কয়েকজন বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করা হয়েছে, লকডাউন শিথিলের পরের ধাপে আমাদের কি কি নিরাপদ পদক্ষেপ নিতে হবে আর কোন কাজগুলো এড়াতে হবে।

 

পাবে এবং রেস্তোঁরা

পাবে এবং রেস্তোঁরায় যাওয়া নিয়ে হেলথ ডেটা রিসার্চ ইউকের চিফ সায়েন্স স্ট্র্যাটেজি অফিসার মেলিসা লুইস-ব্রাউন বলেন, পাবে আমাদের আউটডোর সার্ভিসের সুবিধা গ্রহণের করা উচিত। যদি পাব অথবা রেস্তোঁরার ভিতরে বসতে হয় তাহলে খেয়াল করতে হবে টেবিলগুলোর মধ্যে ভাল দূরত্ব আছে কিনা এবং সেগুলো নিয়মিত পরিষ্কার করা হয় কিনা।

 

জিম

জিমে যাওয়ার বিষয়ে একজন বিশেষজ্ঞ বলেন, আমাদের শারীরিক এবং মানসিক সুস্থতার জন্য নিয়মিত ব্যায়াম করতে হবে। জিমে গেলে আমাদের অনেক বেশি সাবধান থাকতে হবে। সবসময় নিরাপদ দূরত্ব বজায় রাখতে হবে এবং মাস্ক ব্যাবহার করতে হবে। তিনি ভারী ব্যায়ামের বদলে হাল্কা ব্যায়ামের পরামর্শ দিচ্ছেন। ভারী ব্যায়ামের সময় আমরা প্রায় ১০ গুণ বেশি বাতাসে শ্বাস ফেলি এবং শ্বাস নিয়ে থাকি, সেক্ষেত্রে মাস্ক ব্যাবহার না করলে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। তিনি হাল্কা ব্যায়ামের জন্য ইয়োগার পরামর্শ দিচ্ছেন।

 

সিনেমা হল

কয়েক মাস ধরে সিনেমা বন্ধ থাকায় রুপালি পর্দায় সিনেমা দেখার প্রত্যাশায় অনেকেই অস্থির হয়ে আছেন। একজন বিশেষজ্ঞ বললেন, সিনেমা হলে আমাদের সতর্ক থাকতে হবে অনেক বেশি। বেশিরভাগ সিনেমা হলে মানুষ দীর্ঘ সময় ধরে আবদ্ধ স্থানে একে অপরের সাথে তুলনামূলকভাবে ঘনিষ্ঠভাবে বসে থাকে। এরকম সিনেমা হল আমাদের এরিয়ে চলতে হবে। তবে একটি সুবিধা হচ্ছে অনেক সিনেমা হলেই প্রচুর জায়গা আছি, তাই নিরাপদ দূরত্ব বজায় রেখে মুভি দেখতে কোন বাধা নাই।

 

আলিঙ্গন

বন্ধুবান্ধব এবং পরিবারকে আলিঙ্গন করার বিষয়ে তিনি জানান, আলিঙ্গন করার সঠিক সময় এখনো আসেনি বলে মনে করছেন তিনি। আলিঙ্গন আমাদের এখন না করাই ভাল।

 

সূত্র: বিবিসি
১৬ মে ২০২১
এসএফ

আরো পড়ুন

মানুষের রক্ত দিয়ে ক্যাফেতে তৈরি হচ্ছিল পানীয়

ব্রিটেনের ইতিহাসের প্রথম মুসলিম মন্ত্রী বর্ণবাদের শিকার!

অনলাইন ডেস্ক

অবৈধভাবে প্রবেশকারীদের আটক ও ব্যান করার কথা ভাবছে যুক্তরাজ্য