13 C
London
May 6, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যের ল্যাবে ৪৩ হাজার ভুয়া করোনার রিপোর্ট

করোনাভাইরাস আক্রান্ত মানুষদেরকে ভুল করে কোভিড ‘নেগেটিভ’ সনদ দেওয়ার অভিযোগ পাওয়া গেছে যুক্তরাজ্যের এক ক্লিনিকের বিরুদ্ধে।

 

বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, করোনার প্রায় ৪৩ হাজার ভুয়া রিপোর্ট দিয়েছে ওই হাসপাতালের ল্যাব। ল্যাবটি থেকে করোনাভাইরাস আক্রান্তদেরকে পজিটিভ রিপোর্ট না দিয়ে দেওয়া হয়েছে করোনা নেগেটিভ রিপোর্ট। দেশটির স্বাস্থ্য নিরাপত্তা সংস্থা ‘ইউকেএইচএসএ’ শুক্রবার (১৫ অক্টোবর) প্রায় ৪৩ হাজার ভুয়া সনদ দেওয়ার প্রমাণ পাওয়ার কথা জানিয়েছে। ইউকেএইচএসএ কর্তৃপক্ষ ঘটনাটি তদন্তের নির্দেশও দিয়েছে।

 

ইউকেএইচএসএ’র এক বিবৃতিতে বলা হয়, ৮ সেপ্টেম্বর থেকে ১২ অক্টোবরের মধ্যে ল্যাব টেস্টের এসব ভুল রিপোর্ট পেয়েছে নমুনা দাতারা। এর মধ্যে বেশির ভাগই দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডের বাসিন্দা।

 

মিথ্যা ও নেতিবাচক পরীক্ষার ফলাফলের প্রতিবেদনের কারণে সেন্ট্রাল ইংল্যান্ডের ওলভারহ্যাম্পটনের ল্যাবটিতে আরটি-পিসিআর পরীক্ষা সাময়িকভাবে স্থগিত করা হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য সুরক্ষা কর্তৃপক্ষ।

 

সরকার বলছে, এলএফডির তুলনায় পিসিআর পরীক্ষা বেশি নির্ভুল হয়। তাই এলএফডি পরীক্ষায় পজিটিভ শনাক্ত হওয়ার পর পিসিআর পরীক্ষায় নেগেটিভ ফল এলে মানুষ সেলফ-আইসোলেশনে থাকা বন্ধ করতে পারে। যা অন্যদের মধ্যে করোনা সংক্রমণের ঝুঁকি সৃষ্টি হয়।

 

সূত্র: রয়টার্স
১৬ অক্টোবর ২০২১

আরো পড়ুন

যুক্তরাজ্যে বেকারত্বের হার বাড়ছে

এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ মামলার বিচার শুরু

অনলাইন ডেস্ক

গাজায় গণহত্যা নিয়ে আইসিজের রায় ‘ঐতিহাসিক’: জাতিসংঘ দূত

নিউজ ডেস্ক