17.6 C
London
September 8, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনের তারিখ নিয়ে নতুন বিতর্কের মুখে সুনাক

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনের তারিখ ঘোষণা নিয়ে চমক সৃষ্টি করেছিলেন ঋষি সুনাক। তিনি অকস্মাৎ ৪ জুলাই নির্বাচনের তারিখ ঘোষণা করেন যা নিয়ে নতুন বিতর্ক ডালপালা মেলেছে। খবরে জানা যায় নির্বাচনের তারিখ নিয়ে ঋষি সুনাকের একজন সহযোগী জুয়াতে বাজি ধরেছিলেন।
ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান এক প্রতিবেদনে জানায়,  প্রধানমন্ত্রী নির্বাচনের তারিখ ঘোষণা করার তিন দিন আগে জুলাই মাসে নির্বাচন সংগঠিত হবে বলে ১০০ পাউন্ডের বাজি রেখেছিলেন ঋষি সুনাকের ঘনিষ্ঠ এক রাজনৈতিক সহযোগী।
প্রধানমন্ত্রীর সংসদীয় বেসরকারী সচিব ক্রেগ উইলিয়ামস এই বাজি ধরেছিলেন বলে জানা যায়। তিনি ২০১৯ সালে এমপি নির্বাচিত হয়েছিলেন। ক্রেগ উইলিয়ামস মন্টগোমেরশায়ার এবং গ্লিন্ডারে তার স্থানীয় নির্বাচনী এলাকায় বুকমেকার লাডব্রোকে এই জুয়ার বাজি ধরেন। তবে যুক্তরাজ্যের জুয়ার কমিশন ক্রেগ উইলিয়ামসের উপর তদন্ত শুরু করেছে বলেও খবর পাওয়া গিয়েছে।
এক বিবৃতিতে উইলিয়ামস বলেন, “ আমার উপর জুয়া কমিশনের তদন্ত নিয়ে জিজ্ঞাসাবাদ করতে কিছু  সাংবাদিক আমার সাথে যোগাযোগ করেছেন। আমি বিষটি সম্পূর্ণ স্বচ্ছ হওয়ার জন্য পুরোপুরি সহযোগিতা করব। এটি একটি রুটিন অনুসন্ধান মাত্র তবে বিষয়টি পরিষ্কার হয়ে যাওয়া উত্তম। আমি চাই না এইসব প্রচারনা থেকে কোনও বিভ্রান্তি সৃষ্টি হোক।
লাডব্রোকস জানায় নির্বাচন সংক্রান্ত জুয়াটি ১০০ পাউন্ডে ৫/১ হিসাবে ৫০০ পাউন্ড জেতার সক্ষমতা সম্পন্ন ছিল। জুয়া কমিশনে উল্লেখ করেছে, তারা এই বিষয়ে তদন্ত শুরু করেছে। সংবাদমাধ্যম গার্ডিয়ান গত সপ্তাহে ডাউনিং স্ট্রিট কর্মকর্তাদের বিষয়টি অবহিত করেছে। বাজি ধরার সময় অন্যায় সুবিধা অর্জনের জন্য কোনো গোপনীয় তথ্য ব্যবহার করা হলে তা ফৌজদারি অপরাধ হিসাবে গণ্য করা হয় বলে জানায় জুয়া কমিশন।
লেবার দলের সাংসদ জোনাথন অ্যাশওয়ার্থ বলেন, “এই অভিযোগগুলি বড়ই লজ্জাজনক পরিস্থিতির সৃষ্টি করেছে যুক্তরাজ্যের রাজনীতিতে। ঋষি সুনাকের মেরুদণ্ড বড়ই দূর্বল তা প্রমাণ বারেবারেই হয়েছে। ঋষি সুনাক যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসাবে একেবারেই দুর্বল সেটাও প্রকাশ পেয়েছে। টোরি দলের বিভিন্ন ফিনান্সিয়াল কেলেঙ্কারির পরেও, এই ঘটনা প্রমাণ করে টোরিরা কিছুই শিখেনি। তাদের আরো পাঁচ বছর সময় দেওয়া হলে এই ধরনের বিশৃঙ্খলা অব্যাহত থাকবে।”
উল্লেখ্য যে ২২ শে মে, সুনাক যখন ঘোষণা করেন ৪ জুলাই যুক্তরাজ্যের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে তখন অনেকেই আশ্চর্য হয়ে যান। সাধারণ নির্বাচনের ঘোষণাটি জনসাধারণ এবং অনেক রক্ষণশীল সংসদ সদস্যদেরকেও অবাক করে দেয়।
ডাউনিং স্ট্রিটের একজন মুখপাত্রকে নির্বাচনের তারিখ নিয়ে জুয়া বিষয়ে মন্তব্য করতে বললে তিনি কোনো মন্তব্য করতে অপারগতা প্রকাশ করেন।
সূত্রঃ দ্য গার্ডিয়ান
এম.কে
১৩ জুন ২০২৪

আরো পড়ুন

যুক্তরাজ্যে কেয়ার ভিসায় স্পাউস আনতে পারবেন না বিদেশি কর্মীরা

আশ্রয়প্রার্থীদের আবাসন নিয়ে বৃটেন ও ইউরোপ জোরে নেয়া হচ্ছে নানা বিতর্কিত পরিকল্পনা 

ব্রেক্সিটের পর অভিবাসন নিয়ম সহজ করার প্রতিশ্রুতি ব্রিটিশ মন্ত্রীদের