9.3 C
London
May 6, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যের সুপার মার্কেটে বিভ্রান্তিকর তথ্য দেয়ার অভিযোগ

যুক্তরাজ্যে খুচরা বিক্রির ক্ষেত্রে তাজা ফল ও সবজি, প্রক্রিয়াজাত নয় এমন মাংস, মাছ, পানীয় ও জলপাই তেলের মতো খাদ্যপণ্যে উৎপাদনকারী দেশের নাম প্রকাশ করা বাধ্যতামূলক। অবশ্য প্রক্রিয়াজাত বা হিমায়িত খাদ্যের ক্ষেত্রে এসব নিয়ম প্রযোজ্য নয়। তবে সম্প্রতি অভিযোগ উঠছে যুক্তরাজ্যের সুপারমার্কেটগুলো উৎপাদনকারী দেশের নাম নিয়ে বিভ্রান্তিকর তথ্য দিচ্ছে।

দেশটিতে ভোক্তা অধিকার নিয়ে কাজ করে এমন একটি প্রতিষ্ঠান জানিয়েছে, বিভ্রান্তিকর ও অসংলগ্ন লেবেলের কারণে খাদ্যপণ্যের উৎস খুঁজতে গিয়ে চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছেন ক্রেতারা। নিয়ম না মেনে সুপারমার্কেট চেইনগুলো প্যাকেজিংয়ে অস্পষ্ট তথ্য দিয়ে পণ্য বিক্রি করছে। এটি ভোক্তাদের জন্য খাদ্য বাছাই কঠিন করে তুলেছে।

যুক্তরাজ্যে ভোক্তা সংস্থা হুইচের এক দল গবেষক সম্প্রতি বেশকিছু সুপারমার্কেট পরিদর্শন করেন। এ সময় তারা দেখেন, কোনো কোনো দোকানে উৎস দেশের লেবেলিংও ছিল না। এর মধ্যে ফুলকপি, পেঁয়াজ, মরিচ, তরমুজ ও আমে দেশের নাম ছিল না।

এক জরিপ থেকে দেখা যায়, সুপার মার্কেটে পণ্য কিনতে আসা ২-৩ শতাংশ ব্যক্তি তাজা ফল ও সবজির উৎসস্থল জানার ওপর গুরুত্ব দেন। এছাড়া অর্ধেক ক্রেতাই প্রক্রিয়াজাত ও টিনজাত মাংসের উৎস জানার ওপর জোর দিয়েছেন।

ভোক্তা অধিকার সংস্থাটির খুচরা পণ্যবিষয়ক প্রধান কর্মকর্তা এলি ক্লার্কের মতে, সুপারমার্কেটগুলো নিয়ন্ত্রক সংস্থার দেয়া নিয়ম মানছে না। এসব অসংগতির কারণে ভোক্তারা পণ্য ক্রয়ের সময় কাঙ্ক্ষিত তথ্য পাচ্ছেন না।

এদিকে ব্রিটিশ রিটেইল কনসোর্টিয়ামের লবি গ্রুপের এক কর্মকর্তা বলেন, ‘‌খুচরা বিক্রেতারা লেবেলিং-সংক্রান্ত সব আইনি নির্দেশিকা মেনে চলার চেষ্টা করে। অনেক সময় প্রয়োজনের চেয়েও বেশি তথ্য দিয়ে থাকে প্রতিষ্ঠানগুলো।’

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
২৪ এপ্রিল ২০২৪

আরো পড়ুন

গর্ভবতী নারীদেরও কোভিড ভ্যাকসিন গ্রহণের আহ্বান যুক্তরাজ্যে

মহামারির মধ্যেও যুক্তরাজ্যে হুহু করে বাড়ছে বাড়ির দাম

করোনার টিকায় প্রজনন ক্ষমতা নষ্টের কোনো প্রমাণ মেলেনি

নিউজ ডেস্ক