6.8 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যের হাল ধরবে কে: এগিয়ে ঋষি, প্রস্তুত বরিসও

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ও ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির নেতা লিজ ট্রাসের পদত্যাগের ঘোষণার পর তাঁর উত্তরসূরি কে হবেন, এ প্রশ্ন এখন সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে। এখন পর্যন্ত কেউ এ লড়াইয়ে নামার আনুষ্ঠানিক ঘোষণা দেননি। তবে রাজনৈতিক অঙ্গন ও সংবাদমাধ্যমে আলোচনায় এগিয়ে রয়েছে দুজনের নাম। তাঁরা হলেন সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন ও তার সরকারের অর্থমন্ত্রী ঋষি সুনাক।

 

এদিকে এরই মধ্যে সুনাক অন্তত ১০০ টোরি এমপির সমর্থন পেয়েছেন বলে বিবিসির লাইভ প্রতিবেদনে বলা হয়েছে। রিপোর্ট, এখন পর্যন্ত সুনাককে ৯৩ জন এমপি সমর্থন দিয়েছেন। তবে একটি সূত্র জানিয়েছে, সুনাক ইতোমধ্যে ১০০ জন এমপির সমর্থন পেয়েছেন।

 

এ ছাড়া সাবেক প্রধানমন্ত্রী বরিস পেয়েছেন ৪৪ জন এমপির সমর্থন এবং পেনি মর্ডান্ট পেয়েছেন ২১ জনের। তবে এখন পর্যন্ত বরিস কিংবা সুনাক তাদের আনুষ্ঠানিকভাবে প্রচারণা শুরু করেননি। কিন্তু তাদেরই লিজের উত্তরসূরি হওয়ার সম্ভাবনা বেশি বলে আভাস পাওয়া যাচ্ছে।

 

বিশ্লেষকদের ধারণা, জনসন কেলেঙ্কারির মুখে পদত্যাগ করে বিদায় নিলেও তিনিই এখন পর্যন্ত কনজারভেটিভ দলের সদস্যদের কাছে সবচেয়ে প্রিয় নেতা। সেকারণে বেশ কয়েকজন এমপি জনসনকেই সমর্থন দিয়েছেন।

 

ওদিকে, ঋষি সুনাকের নাম সামনের সারিতে উঠে আসারও বেশি কিছু কারণ আছে। সাবেক অর্থমন্ত্রী হিসাবে তার অর্থনৈতিক সংকট সামাল দেওয়ার অভিজ্ঞতা আছে। কোভিড-১৯ মহমারীর কঠিন সময়েও তিনি দেশকে নির্দেশনা দিয়েছেন।

 

এদিকে জনমত জরিপগুলোতে এরই মধ্যে কনজারভেটিভ পার্টির জনপ্রিয়তায় ধস নামতে দেখা গেছে। জাতীয় নির্বাচন হলে দল বিপর্যয়ে পড়ার আশঙ্কা আছে। তাই সেপথে না গিয়ে দলীয় নির্বাচনের মধ্য দিয়ে প্রধানমন্ত্রী বেছে নেওয়া হচ্ছে, যিনি জিতবেন তিনি হবেন ছয় বছরের মধ্যে যুক্তরাজ্যের পঞ্চম প্রধানমন্ত্রী।

 

বিজয়ী প্রার্থীর নাম ঘোষণা করা হতে পারে আগামী সপ্তাহের সোমবার কিংবা শুক্রবারে।

 

২২ অক্টোবর ২০২২
এনএইচ

আরো পড়ুন

স্কটিশ পার্লামেন্ট নির্বাচনে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী ফয়ছল চৌধুরী

ইউরোপে আশ্রয় আবেদনের রেকর্ড

যুক্তরাজ্যের এইচএসবিসি ব্যাংকের অনলাইন ও মোবাইল ব্যাংকিং পরিষেবা বিঘ্নিত