6.9 C
London
April 28, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যের ৭০ বছরের মধ্যে সবচেয়ে বেশি পরমাণু বিদ্যুৎ উৎপাদনের ঘোষণা

যুক্তরাজ্য সরকার ৭০ বছরের মধ্যে সবচেয়ে বেশি পরমাণু বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা করেছে। বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে দেশটির আত্মনির্ভরশীলতা আরো শক্তিশালী করতে এবং কার্বন নি:সরণের লক্ষ্যমাত্রা পূরণের জন্য এমন পদক্ষেপ গ্রহণ করা হয় বলে তারা জানিয়েছে।

সিভিল নিউক্লিয়ার রোডম্যাপে নতুন একটি বড় পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ, উন্নতমানের ইউরোনিয়াম জ্বালানি উৎপাদন এবং ‘স্মার্ট রেগুলেশন’ প্রনয়ণে ৩৮ কোটি ২০ লাখ ডলার বিনিয়োগের পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।

যুক্তরাজ্যের বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধির ক্ষেত্রে সার্বিকভাবে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করায় ২০৫০ সাল নাগাদ দেশটির পরমাণু বিদ্যুৎ উৎপাদন চারগুণ বেড়ে ২৪ গিগাওয়াটে দাঁড়াবে, যা যুক্তরাজ্যের বিদ্যুৎ চাহিদার এক চতুর্থাংশ সরবরাহ করতে যথেষ্ট।

প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, ‘পরমাণু হচ্ছে ব্রিটেনের বিদ্যুৎ চ্যালেঞ্জ মোকাবেলার যথাযথ প্রতিষেধক। আর এটি পরিবেশ বান্ধব, দীর্ঘ মেয়াদে সাশ্রয়ী এবং যুক্তরাজ্যের জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করবে।’

তিনি আরো বলেন, ‘এটি দীর্ঘ মেয়াদী একটি সঠিক সিদ্ধান্ত এবং এটি পরমাণু বিদ্যুৎ উৎপাদনের ব্যাপারে করা আমাদের প্রতিশ্রুতি পূরণের আগাম পদক্ষেপ, যা ২০৫০ সালের মধ্যে আমাদের কার্বন নি:সরণের মাত্রা শূণ্যের কোটায় নিয়ে যাবে।’

এম.কে
১৫ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

ভারত-আফ্রিকায় কোভিশিল্ডের নকল ডোজ উদ্ধার

‘লন্ডন বাপ্পির’ নেতৃত্বে বাংলাদেশে অপরাধী দল

অনলাইন ডেস্ক

ব্রিটিশ ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান