15.4 C
London
May 5, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে আলাদা ইন-অ্যাপ পেমেন্ট সুবিধা দেবে গুগল

যুক্তরাজ্যের অ্যাপ ডেভেলপারদের জন্য ইন-অ্যাপ পেমেন্ট পদ্ধতিতে পরিবর্তন আনতে যাচ্ছে গুগল। ফলে এরপর থেকে পেমেন্ট দেয়ার জন্য গুগলের একচেটিয়া ব্যবস্থা ব্যবহারের প্রয়োজন ও বাধ্যবাধকতা থাকবে না বলে জানিয়েছে গুগল।
যুক্তরাজ্যের প্রতিযোগিতা ও বাজার নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (সিএমএ) জানায়, ইন-অ্যাপ পেমেন্টে গুগল নিজস্ব পদ্ধতি ব্যবহারের যে ব্যবস্থা রেখেছে তা ডেভেলপারদের জন্য চাপ তৈরি করছে। এর ফলে বাজার প্রতিযোগিতা নষ্ট হচ্ছে এবং ব্যবহারকারীরাও ক্ষতিগ্রস্ত হচ্ছে। নিয়ন্ত্রকদের সমালোচনার প্রেক্ষিতে আলফাবেটের গুগল ডেভেলপারদের ইন-অ্যাপ পেমেন্টের অপশন ব্যবহারে স্বাধীনতা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।
সম্প্রতি সিএমএ জানায়, গুগল যে প্রস্তাবনা দিয়েছে সেটির কল্যাণে ডেভেলপাররা তাদের পছন্দের পেমেন্ট সিস্টেম অফার করতে পারবে। অথবা গুগলের পাশাপাশি অন্যান্য মাধ্যমও যুক্ত করতে পারবে। অ্যাপ ব্যবহারকারী বা গ্রাহকরা তাদের পছন্দ অনুযায়ী অপশন বেছে নিতে পারবে। প্রস্তাবনা অনুযায়ী, থার্ড পার্টি পেমেন্টে পরিষেবা দানকারীরা অ্যাপ ডেভেলপারদের কাছে প্রচারণা চালাতে পারবে।
সিএমএর অ্যান্টিট্রাস্ট বিভাগের সিনিয়র পরিচালক অ্যান পোপ বলেন, ‘‌প্রতিশ্রুতি যেন কথাতেই সীমাবদ্ধ না থেকে বাস্তবেও কার্যকর হয় সে বিষয়টি নিশ্চিত করতে হবে। পরবর্তী সময়ে গ্রাহকের মতামতের ভিত্তিতে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। গুগল জানায়, নিয়ন্ত্রকদের সঙ্গে গঠনমূলক আলোচনার পর প্রতিষ্ঠানটি প্রতিশ্রুতি দিয়েছে।
সফটওয়্যার জায়ান্টটি জানায়, ব্রিটেনে বিলিং সিস্টেম চালুর মাধ্যমে নতুন পরীক্ষা সম্পন্ন করা হবে।

আরো পড়ুন

যুক্তরাজ্যের বে সিস্টেম সামরিক লক্ষ্যবস্তুতে পরিনত হবেঃ ক্রেমলিন

যুক্তরাজ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্মেলনের ফাঁকে সুনাক,মাস্ক বৈঠক

যুক্তরাজ্যে নতুন স্কিলড ওয়ার্কারদের নূন্যতম মজুরি নীতিতে ধ্বংস হতে পারে রেস্তোরাঁ ব্যবসা