6.9 C
London
April 28, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে এযাবৎকালের উষ্ণতম দিনের পূর্বাভাস

এই সপ্তাহে যুক্তরাজ্যে এযাবৎকালের উষ্ণতম দিনের দেখা মিলতে পারে। এসময় তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

 

আবহাওয়া অফিস, সোমবার এবং মঙ্গলবার ইংল্যান্ডের বেশিরভাগ অংশে, লন্ডন এবং দক্ষিণ-পূর্ব থেকে ইয়র্ক এবং ম্যানচেস্টার পর্যন্ত লাল সতর্কতা জারি করেছে। বুধবার শীতল হওয়ার আগে কাল মঙ্গলবারও এ গরম আবহাওয়া অব্যাহত থাকবে। রাতের তাপমাত্রাও ২৫ ডিগ্রি সেলসিয়াস থাকতে পারে বলে সতর্ক করা হয়েছে।

 

দেশটিতে এখন পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হচ্ছে ৩৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ২০১৯ সালে ইংল্যান্ডের কেমব্রিজে এ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

 

এবারই প্রথমবারের মতো তাপমাত্রা নিয়ে ‘লাল সতর্কতা’ জারি করেছে যুক্তরাজ্যের আবহাওয়া দপ্তর। অবশ্য দেশটিতে চরম তাপপ্রবাহজনিত সতর্কতা ব্যবস্থাই চালু হয়েছে ২০২১ সালে। এর মধ্যে দিয়ে এ বার্তা তুলে ধরা হয় যে মানুষ ও অবকাঠামোর ওপর ব্যাপক প্রভাব হতে পারে। তাই কাজ ও দৈনন্দিন রুটিনে উল্লেখযোগ্য পরিবর্তন আনা প্রয়োজন।

 

প্রচণ্ড গরমের কারণে কিছু স্কুল আগেভাগে স্কুল ছুটি অথবা স্কুল না খোলার পরিকল্পনা করছে; যদিও স্কুল খোলা রাখতে সরকারিভাবে নির্দেশিকা জারি হয়েছে।

 

যুক্তরাজ্যের রেলওয়ে কর্তৃপক্ষ অত্যাবশ্যকীয় প্রয়োজন ছাড়া সোম ও মঙ্গলবার ট্রেনে ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে। এদিকে ইতিমধ্যে নির্ধারিত কিছু ট্রেনের সূচি বাতিল করা হয়েছে। বেঁধে দেওয়া হয়েছে ট্রেনের গতিসীমা। মঙ্গলবার বেশির ভাগ সময় লন্ডন থেকে লিডস ও ইয়র্ক শহরের মধ্যে ট্রেন চলাচল করবে না।

 

১৮ জুলাই ২০২২
এনএইচ

আরো পড়ুন

ইউক্রেনকে আরও সামরিক সহায়তা দেবে যুক্তরাজ্য

ইসরায়েলে ধর্মীয় উৎসবে পদদলিত হয়ে ৪৪ জনের মৃত্যু

২৪ জনের জাতীয় ফুটবল দলে ৫ সিলেটি

অনলাইন ডেস্ক