13.9 C
London
May 19, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্মেলনের ফাঁকে সুনাক,মাস্ক বৈঠক

বিলিয়নিয়ার ইলন মাস্কের সাথে উন্মুক্ত আলাপচারিতায় কিভাবে কৃত্রিম বুদ্ধিমত্তাকে ব্যবহার করে ব্যবসায় অগ্রগতি করা সম্ভব তা নিয়ে আলোচনা করেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

ঋষি সুনাক ও এলন মাস্ক মধ্য লন্ডনের একটি অনুষ্ঠানে প্রায় এক ঘন্টা উন্মুক্ত আলোচনা চালিয়ে যান। অনুষ্ঠানে সাংবাদিকদের আমন্ত্রণ জানানো হলেও কোনো প্রশ্ন করার সুযোগ দেয়া হয় নাই। তবে কিছু ব্যবসায়ী নেতাদের এই দুজনকে প্রশ্ন করার সুযোগ দেওয়া হয়েছিল বলে জানায় সংবাদমাধ্যম।

ব্যবসায়ী নেতারা কীভাবে তাদের নিজস্ব ব্যবসা শুরু করতে পারেন সেই বিষয়ে প্রশ্ন উত্থাপিত করেন। ক্ষতিকারক রোবটের কার্যক্রম বন্ধেও বিভিন্ন আলোচনা হয় বলে জানায় ব্রিটিশ সংবাদমাধ্যম।

মিঃ সুনাক বলেন কৃত্রিম বুদ্ধিমত্তা স্টার্ট-আপ সংষ্কৃতি সারা বিশ্বে ছড়িয়ে দেয়ার উদ্যোগ নিতে হবে। বিশ্বের জন্য এই দ্বার উন্মোচন করার এখনই সময় তবে সাহস করে এই সেক্টরে তরুণ ও মেধাবীরা নামতে হবে তবেই সফলতা আসবে।

এলন মাস্ক বলেন স্টার্টআপ প্রোগ্রামে মুলধনের প্রয়োজন রয়েছে রাষ্ট্র এইসব বিষয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। প্রথম স্টার্টআপ ব্যর্থতাকে কখনও বিপর্যয়কর বা ক্যারিয়ার ধ্বংসের দিকে ইঙ্গিত করা যাবে না এতে তরুণেরা নতুন বিষয়ে ঝাঁপিয়ে পড়তে ভয় পাবে।

ব্যবসায়ী নেতারা বলেন কৃত্রিম বুদ্ধিমত্তা সংক্রান্ত নতুন স্টার্টআপ প্রোগ্রামে তরুণদের জন্য উচ্চ ঝুঁকির সাথে সাথে উচ্চ মুনাফার সম্ভাবনার ইঙ্গিত দেয়। তাই আমাদের তরুণ ও কর্মক্ষম ব্যক্তিদের উৎসাহ দেয়া প্রয়োজন।

উল্লেখ্য যে, গত সপ্তাহে যুক্তরাজ্য সরকার এআইয়ের সম্ভাব্য কিছু ভয়ংকর ঝুঁকির তালিকা প্রকাশ করেছে। এর মধ্যে রয়েছে সন্ত্রাসবাদ, সাইবার হামলা, এআই দিয়ে আত্মনিয়ন্ত্রণ এবং শিশু যৌন নির্যাতনে ডিপফেইকের ব্যবহার বৃদ্ধি।

কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই’র অভাবনীয় প্রসারের ঝুঁকি, নিয়ন্ত্রণ ও আনুষঙ্গিক বিষয় নিয়ে আলোচনা করতে দুই দিনব্যাপী সম্মেলন ০১ নভেম্বর শুরু হয়েছে লন্ডনে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক, মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডেয়ার লাইয়েন, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের মতো শীর্ষ নেতারা সম্মেলনে উপস্থিত থাকছেন বলে খবরে জানা যায়। ইলন মাস্কের মতো প্রযুক্তি জগতের শীর্ষ ব্যক্তিত্বও এই সম্মেলনে অংশ নিচ্ছেন।

অনেকগুলো প্রথম সারির পক্ষকে এক জায়গায় আনতে পারাকে এই সম্মেলনের সাফল্য বলে মন্তব্য করেছেন ব্রিটিশ ডিজিটাল মন্ত্রী মিশেলে ডনিলান

এম.কে
০৩ নভেম্বর ২০২৩

আরো পড়ুন

গাজা নিয়ে ফের উত্তপ্ত লন্ডনের রাজপথ

নিউজ ডেস্ক

রানির শেষ বিদায়ে খরচ দুই হাজার কোটি টাকা

যুক্তরাজ্যে আশ্রয়প্রার্থীদের জন্য তিন বছরে ৯ বিলিয়ন খরচ