20.1 C
London
May 8, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে গৃহহীনরা পাচ্ছেন না সঠিক স্বাস্থ্যসেবা

চার বছরের সময়কালে হাসপাতালে ভর্তি গৃহহীন মানুষের সংখ্যা মারাত্মকভাবে বৃদ্ধি পেয়েছে।স্যালভেশন আর্মি জানিয়েছে, গৃহহীনতার সংকট স্বাস্থ্য খাতে আরও চাপ সৃষ্টি করতে পারে। তাই এই সংকট মোকাবেলায় আরো ভাল বিশেষায়িত পরিষেবা জরুরি ভিত্তিতে চালু করা প্রয়োজন।
দাতব্য সংস্থাটির গবেষণা অনুসারে গৃহহীনতার সংকট যুক্তরাজ্য স্বাস্থ্যসেবা খাতকে নতুন নতুন চ্যালেঞ্জের মুখে ফেলে দিতে পারে।
স্যালভেশন আর্মির গবেষণা থেকে জানা গেছে যে, গত এক বছরে ইংল্যান্ডে প্রতি সাত মিনিটে ৭৮,০০০ লোক হাসপাতালে জরুরি সেবার জন্য গিয়েছেন। যাদের মধ্যে গৃহহীন মানুষদের সংখ্যা বেশি। গৃহহীনদের মধ্য হতে হাসপাতালের ভর্তি ৬০% বৃদ্ধি পেয়েছে এবং ইমার্জেন্সি সেবা নেওয়ার সংখ্যাও ৩৩% বৃদ্ধি পেয়েছে।
এসএইচপি পরিষেবাগুলির পরিচালক টনি ওয়ার্নার বলেন, “গৃহহীনদের বিভিন্ন দুঃখ দূর্দশার খবর প্রতিনিয়ত শোনা যায়। যা আমাদের ব্যথিত করলেও যথেষ্ট সেবা প্রদানের সুযোগ অনেক সময় পাওয়া যায় না কারণ সেবা নিতে ইচ্ছুকদের সংখ্যা কল্পনাতীত। আমাদের ক্লায়েন্টরা অনেক সেবা যথাসময়ে পান না বিধায় সমস্যাগুলি আরও জটিল আকার ধারন করে।”
উল্লেখ্য যে এসএইচপি তাদের নিজস্ব বিশেষায়িত স্বাস্থ্য সহায়তা পরিষেবা চালু করেছে এবং গৃহহীন জনগোষ্ঠীর লোকদের তাদের প্রয়োজনীয় চিকিৎসা সেবা প্রদান করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে।
ডাঃ উইল পিয়ারসন, জিপি এবং স্যালভেশন আর্মির ক্যাপ্টেন ব্রিটিশ সংবাদমাধ্যমকে জানান, ” গৃহহীনতার সংকট স্বাস্থ্য সংকটকে বাড়িয়ে তুলছে – এই বিষয়গুলি একে অপরের পরিপূরক।”
খবরে জানা যায় সরকার দেশের অর্থনৈতিক পরিস্থিতি মোকাবেলায় ব্যর্থতার পরিচয় দিচ্ছে বিধায় গৃহহীনদের নিয়ে পদক্ষেপ নিতে পারছে না। তাছাড়া দেশের বিভিন্ন এসাইলাম সেন্টারেও বিদ্রোহের ঘটনা প্রকাশ পেয়েছে। সরকার এইসব বিষয়ে দ্রুত নজরদারি না বাড়ালে আসছে নির্বাচনে বিপর্যয়ের মুখে পতিত হবার সম্ভাবনা দেখা দিতে পারে বলে মত প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।
এম.কে
০৯ জুলাই ২০২৩

আরো পড়ুন

টিকার দাবিতে প্রবাসীদের বিক্ষোভ

ব্রিটেনে স্টুডেন্ট ভিসায় চাকরি করতে চাইলে যা জানা জরুরি

অনলাইন ডেস্ক

মালয়েশিয়ায় ১৯১ বাংলাদেশিসহ আটক ২৬৯

অনলাইন ডেস্ক