6.4 C
London
May 5, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে চাকুরীর ক্ষেত্রেও বাড়ছে জাতিগত বৈষম্য

ব্রিটিশ সংবাদমাধ্যমের এক প্রতিবেদনের তথ্য থেকে জানা গেছে, ২০১১ সালের তুলনায় অনেক সংখ্যালঘু নৃগোষ্ঠীর লোকেরা কর্মস্থলের নিরাপত্তা ব্যাতিত অনিরাপদে কাজ করে যাচ্ছেন। তাদের কাজ যেকোনো মূহুর্তে চলে যাবে জেনেও তারা কর্মস্থলে কাজ করে যাচ্ছেন।

ট্রেডস ইউনিয়ন কংগ্রেসের (টিইউসি) তথ্যমতে, এই ধরণের অনিরাপদ ও কাজের ঝুঁকি নিয়ে চলা সংখ্যালঘু জাতিসত্ত্বার মানুষ ২০১১ থেকে ২০২২ সালের মধ্যে ১৩২% বৃদ্ধি পেয়েছে। তুলনা করলে দেখা যায়, নিরাপত্তাহীন কাজের মধ্যে থাকা শেতাঙ্গ মানুষের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে মাত্র ৯.৫ শতাংশ।

বিশেষজ্ঞদের মতে “অনিরাপদ কাজ” শব্দটি স্বল্পমেয়াদী এবং শূন্য-ঘন্টা চুক্তিতে অন্তর্ভুক্ত করা হয়। যাতে সপ্তাহে কত ঘন্টা কাজ কর্মীকে দেয়া হবে তার কোনো নিশ্চয়তা থাকে না।

টিউসির সাধারণ সম্পাদক পল নোয়াক এই ধরনের অনিরাপদ কাজকে “কাঠামোগত বর্ণবাদ” বলে চিহ্নিত করেছেন। তার ব্যাখ্যানুসারে অনেক কৃষ্ণাঙ্গ ও জাতিগত সংখ্যালঘু শ্রমিক স্বল্প বেতনে, সীমিত অধিকার নিয়ে সুরক্ষা ব্যাতিত কাজ করে যাচ্ছে।

পরিসংখ্যানের তথ্যানুযায়ী, ২০১১ সাল থেকে শেতাঙ্গ ব্যক্তির তুলনায় সংখ্যালঘু জাতিসত্ত্বা বা কৃষ্ণাঙ্গ ব্যক্তিদের নিরাপত্তাহীন কাজে থাকার সংখ্যা বেশি।

এই বিষয়ে নিজের মতামত জানাতে গিয়ে লন্ডনের ৬২ বছর বয়সী নিরাপত্তা প্রহরী আব্রাহাম ওউসু শূন্য-ঘন্টা চুক্তিতে রয়েছেন বলে সাংবাদিকদের জানান। এই চুক্তিগুলি নিয়োগকারীদের কাজের কোনও গ্যারান্টি ছাড়াই কর্মীকে নিয়োগ দেওয়ার অনুমতি দেয়।

মিঃ ওউসু জানান তিনি ছয় সন্তানের জনক তাছাড়া আছে ১২ জন নাতি,নাতনি। তিনি ঘানাতে তার প্রবীণ পিতামাতাকে আর্থিকভাবে সাহায্য সহযোগিতা করে যাচ্ছেন বলে জানা যায়। কিন্তু অনিরাপদ চুক্তির কারণে তিনি ভয়ে আছেন বলেও সাংবাদিকদের জানান।

কিংস কলেজ লন্ডনের সমাজবিজ্ঞানী অধ্যাপক ড্যামিয়ান গ্রিমশা ব্রিটিশ সংবাদমাধ্যমকে বলেছেন শ্রমবাজারে বিভিন্ন ধরণের বৈষম্যের কারণে সংখ্যালঘু জাতিসত্ত্বার লোকেরা নিরাপত্তাহীনতায় ভুগছেন।
তাছাড়া অনেক সংস্থা প্রাতিষ্ঠানিকভাবেও বর্ণবাদে ভুগছে। অনেক সময় কর্মীদের নমনীয়তার সুযোগ কাজে লাগায় প্রতিষ্ঠান।

উল্লেখ্য যে, জাতিগত কারণে বৈষম্য যুক্তরাজ্যে অলিখিতভাবে চালু থাকলে স্বাভাবিকভাবে এই বিষয়কে সমাজে ঘৃণার চোখে দেখা হয়। তবুও সমাজে অলিখিত জাতিগত বৈষম্য এখনও চালু রয়েছে বলে খবরে প্রকাশ পায়।

এম.কে
১৪ আগস্ট ২০২৩

আরো পড়ুন

ক্যান্সার আক্রান্ত বাবাকে দেখতে যুক্তরাজ্য যাচ্ছেন প্রিন্স হ্যারি

ইউক্রেনে আটকে পড়া একজন বাংলাদেশিকে উদ্ধার করল ভারত

অনলাইন ডেস্ক

বাংলাদেশে তেল বেচতে চায় রাশিয়া