8.2 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে জন লুইসের হাজার হাজার কর্মী ছাটাইয়ের ঘোষণা

জন লুইস এবং ওয়েটরোজের মতো বড় কোম্পানি গুলোও কর্মী ছাটাইয়ের দিকে এগুচ্ছে। আগামী ৫ বছরে প্রায় ১১,০০০ কর্মী ছাটাই করবে বলে জানিয়েছে জন লুইস এবং ওয়েটরোজের মালিকপক্ষ।

সূত্র জানিয়েছে ১০% কর্মীদের গ্রুপের প্রধান কার্যালয়, সুপারমার্কেট এবং ডিপার্টমেন্ট স্টোরগুলিতে বদলি করার পরিকল্পনা নিয়েছে কর্তৃপক্ষ।

সূত্র জানিয়েছে, বিজনেস গ্রুপের বিভাগীয় প্রধানরা পরিকল্পনা অনুযায়ী কাজ করছেন। অর্থনৈতিক কঠিন পরিস্থিতি মোকাবেলায় ধীরে ধীরে কর্মী ছাটাইয়ের দিকে মনোনিবেশ করেছে কর্তৃপক্ষ। তাই অপ্রয়োজনীয় কর্মী ছাটাই কয়েক বছর ধরেই চলতে পারে বলে জানিয়েছে বৃহৎ ব্যবসায়িক গ্রুপের সংশ্লিষ্ট সূত্র।

উল্লেখ্য যে, জন লুইস গত বছরের মার্চ মাসে ব্যয় হ্রাস এবং কর্মপদ্ধতির উন্নতির জন্য প্রযুক্তি ব্যবহারের পরিকল্পনার কথা জানিয়েছিল। যাতে তারা কর্মী ছাটাইয়ের পরিকল্পনার বিষয়েও সতর্ক করেছিল। জন লুইস গ্রুপ ইতোমধ্যে কয়েক হাজার কর্মীর চাকুরি ছাটাই করেছে যা ধীরে ধীরে বিভিন্ন স্টোর ও ব্রাঞ্চ বন্ধের মাধ্যমে সম্পাদন করা হয়েছে। গত কয়েক বছরে ১৬ টি ডিপার্টমেন্টার স্টোর এবং বেশ কয়েকটি সুপারমার্কেট বন্ধের মাধ্যমে কর্মী ছাটাইয়ের কার্যক্রম পরিচালিত হয়।

একটি বিশ্বাসযোগ্য সূত্রমতে, জন লুইস এক্সিকিউটিভরা জানান ১১ হাজার কর্মী ছাটাইয়ের জন্য ক্রমবর্ধমান বেতন, অন্যান্য ব্যয় বাড়ার সাথে সাথে বিক্রয়ের হার কমতে থাকাকেই দায়ী করা হয়। বিক্রির হার কমতে থাকার কারণে ব্যবসায়িক গ্রুপটি ক্ষতির খাত হতে ফিরে আসতে সংগ্রাম করে যাচ্ছে বলেও জানা যায়।

জন লুইস পার্টনারশিপ (জেএলপি), একটি ট্রাস্টের মাধ্যমে তার কর্মীদের মালিকানার অংশ প্রদান করে থাকে। এই সপ্তাহে শ্রমিকদের নোটিশের মাধ্যমে জানানো হয় রিডানডেন্সি প্যাকেজ চালুর সিদ্ধান্ত নিয়েছে কোম্পানি।

জেএলপিতে কর্মীদের প্রত্যেক সদস্য, অংশীদার হিসাবে পরিচিত কারণ তারা এই ব্যবসায়ের সহ-মালিকানাধীন। তাই রিডানডেন্সি প্যাকেজ নিয়ে কর্মীদের মধ্যে নানা অসন্তোষ চলমান রয়েছে বলে জানা যায়।

বৃহস্পতিবার জারি করা জন লুইসের একটি অভ্যন্তরীণ নোটিশে বলা হয়, ” অপ্রয়োজনীয় বেতন এবং উচ্চহারের ব্যয় আমাদের চরম বাস্তবতার সম্মুখীন করে তুলেছে। যা আমাদের বিনিয়োগের ক্ষমতা সীমাবদ্ধ করে দিয়েছে”।

উল্লেখ্য যে, কর্মীদের অসন্তোষের মূল কারণ তাদের সাথে আলোচনা না করেই ছাটাইয়ের মত বড় সিদ্ধান্ত নিয়েছে কোম্পানি। তারা মনে করেন পার্টনারের সাথে আলোচনা না করে পার্টনাররা যেভাবে সিদ্ধান্ত নিয়েছেন তা অনৈতিক।

সূত্রঃ দ্য টেলিগ্রাফ

এম.কে
২৮ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

বাংলাদেশে লকডাউনে যে বিষয়গুলো মানতে হবে

তীব্র গরমে পুড়ছে ভারত ও পাকিস্তান!

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ২০৫ বিদেশি শ্রমিক আটক