9.8 C
London
October 18, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে জালিয়াত চক্রের সদস্যদের সাজা ঘোষণা

ইংল্যান্ড এবং ওয়েলসে বেনিফিট জালিয়াতির জন্য এক মামলার অপরাধীদের তিন থেকে আট বছরের জেল হয়েছে। গ্যালিনা নিকোলোভা এবং গুনেশ আলী উভয়েই এই জালিয়াত গ্যাংয়ের সদস্য। যারা প্রায় ৫০ মিলিয়ন পাউন্ড জালিয়াতির মাধ্যমে হাতিয়ে নিয়েছেন বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায়।

এই জালিয়াত গ্যাংয়ে তিনজন মহিলা এবং দু’জন পুরুষ আছেন যারা সকলেই বুলগেরিয়ান। ২০১৬ সাল হতে ২০২১ সালের মধ্যে ইউনিভার্সেল ক্রেডিটের ভুয়া আবেদন করে এই জালিয়াতি করা হয়। গ্যাংয়ের সদস্যরা অর্থ পাচারের বিষয়টিও স্বীকার করেছেন।

গ্যালিনা নিকোলোভা, গুনেশ আলী, সোভেটকা টডোরোভা, স্টোয়ান স্টোয়ানভ এবং প্যাট্রিটসিয়া পানেভা সকলেই জালিয়াতি এবং মানিলন্ডারিং অপরাধের জন্য দোষী সাব্যস্ত হয়েছেন।

জাল বেনিফিট দাবি করতে গ্যাংয়ের সদস্যরা ভাড়াটে চুক্তিপত্র, জাল পে-স্লিপ এবং জিপি,বাড়ির মালিক ও এম্পলয়ারের ভুয়া চিঠি তৈরি করতো। কখনও আবেদন প্রত্যাখান হলে তারা জালিয়াতি কাগজাদি প্রদর্শন করে বারেবারে আবেদন করে যেতো যতক্ষণ না মঞ্জুর হয়।

তদন্তে উঠে আসে নর্থ লন্ডনের উড গ্রিন অঞ্চলকে কেন্দ্র করে বিশেষ করে এই জালিয়াত চক্রটি গড়ে উঠে। অনেকক্ষেত্রে তারা ন্যাশনাল ইন্সুরেন্স নাম্বার সংগ্রহ করতেও সক্ষম ছিল।

বিচারক ডেভিড অ্যারনবার্গ বলেন, ৩৯ বছর বয়সী নিকোলোভা এই গ্যাংয়ের নেতৃত্বে ছিল এবং করদাতাদের অর্থের ২৫ মিলিয়ন পাউন্ড সে নিজে হাতিয়ে নেয়।

বিচারক আরো জানান, ৩৪ বছর বয়সী আলী এই প্রকল্পের কাগজপত্র জালিয়াতির মূল দায়িত্বে ছিল বলে তদন্তে উঠে আসে।

উল্লেখ্য যে এই জালিয়াত চক্র অত্যন্ত উন্নত জীবনযাপন করতো। পুলিশ কর্তৃক আটক একটি ভিডিওতে দেখা যায় গ্যাংয়ের সদস্যরা বাতাসের মাঝে শূন্যে পাউন্ড ছুঁড়ে মারছেন। যা থেকে অনুধাবন করা যায় তারা কয়েক বছরের ভিতরেই জালিয়াতির মাধ্যমে এই টাকা অর্জন করতে সক্ষম হয়েছে বলে জানায় আইনশৃঙ্খলা বাহিনী।

সূত্রঃ বিবিসি

এম.কে
৩১ মে ২০২৪

আরো পড়ুন

লন্ডনে দিন দিন কমছে চাকরির সুযোগ

সৌদি রাজপুত্রের যুক্তরাজ্য সফর নিয়ে নানা জল্পনাকল্পনা

চার্লসের পর ব্রিটেনের রাজা হতে পারেন প্রিন্স হ্যারি অথবা এক অস্ট্রেলিয়ানও