7.8 C
London
April 28, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে তীব্র দাবদাহ: পানিতে নেমে দশের অধিক মৃত্যু

ইউরোপে ক্রমাগত বাড়তে থাকা তাপপ্রবাহে যুক্তরাজ্যে গত মঙ্গলবার এযাবৎকালের সবচেয়ে বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস। এর মাঝেই ১৩ থেকে ৫১ বছর বয়সী ১০ এর অধিক ব্যক্তির মৃত্যু ঘটেছে জলাশয়ে সাঁতার কাটার সময়।

 

প্রচণ্ড তাপে বেঁকে গেছে রেললাইন। লন্ডনের চারপাশের বেশ কয়েকটি এলাকাজুড়ে দাউ দাউ করে জ্বলে উঠেছে আগুন। পুড়ছে ঘরবাড়ি।

 

যুক্তরাজ্যে চলমান এ রেকর্ড ব্রেকিং গরমের কারণে জলাশয়ে সাঁতার কাটতে নেমে ১০ এর অধিক ব্যক্তির মৃত্যু হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

 

তীব্র তাপে রেললাইন ক্ষতিগ্রস্ত, দাবানলের সৃষ্টি, ট্রেনের সিগনাল নষ্ট হয়ে যাওয়ার মতো ঘটনাও ঘটেছে। চলতি বছর দেশটির বিগত প্রায় সাড়ে ৩০০ বছরের ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

 

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বুধবার লন্ডন ফায়ার ব্রিগেড তাদের সবচেয়ে ব্যস্ততম দিনটি পার করেছে। তীব্র তাপমাত্রার কারণে লন্ডনের বেশ কয়েকটি দালানে আগুন লেগে গিয়েছিল। ঘটেছে বিস্ফোরণের ঘটনাও। এমনকি লন্ডনের রেললাইনের পাশের ঘাসেও আগুন লেগে রেললাইন ক্ষতিগ্রস্ত হওয়ার ঘটনাও ঘটেছে।

 

এদিকে, জলাশয়ে মারা যাওয়া ব্যক্তিদের বিষয়ে কথা বলতে গিয়ে বুধবার ব্রিটিশ মন্ত্রী কিট ম্যালথাস দেশটির পার্লামেন্টে বলেছেন, ‘অন্তত ১৩ জনের মৃত্যু হয়েছে সাম্প্রতিক দিনগুলোতে। যারা গরমের কারণে নদী, বিভিন্ন জলাধার এবং লেকে সাঁতার কাঁটতে গিয়ে মারা গেছেন। এদের মধ্যে সাত জনই বয়সে তরুণ।’

 

ম্যালথাস আরও জানান, কেবল লন্ডনেই অন্তত ৪১ স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। এবং লন্ডনের বাইরে ব্রিটেনের বিভিন্ন স্থানে আরও এক ডজনেরও বেশি স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে।

 

২১ জুলাই ২০২২
এনএইচ

আরো পড়ুন

সেকেন্ড চার্জ মর্গেজ

অনলাইন ডেস্ক

কোভিড আপডেট: একদিনে প্রায় ৪০০ মৃত্যু দেখলো যুক্তরাজ্য

অনলাইন ডেস্ক

ভূমধ্যসাগরে নিখোঁজ ইউরোপগামী ৭০ অভিবাসন প্রত্যাশী