20 C
London
September 16, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে নতুন ডেটা সেন্টার নির্মাণ করতে যাচ্ছে গুগল

গুগল যুক্তরাজ্যে একটি নতুন ডেটা সেন্টার নির্মাণের কাজ শুরু করেছে বলে খবর প্রকাশিত হয়েছে। ডেটা সেন্টার নির্মাণে সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে আনুমানিক ১ বিলিয়ন পাউন্ড প্রায়।

দাভোসের ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে এই ঘোষণা দেওয়া হয় যেখানে চ্যান্সেলর জেরেমি হান্ট উপস্থিত ছিলেন। জেরেমি হান্ট চ্যাম্পিয়ন ব্রিটিশ এক্সিলেন্স এর বিডের অংশ হিসাবে কোম্পানির কর্তাদের সাথে দেখা করেন। নতুন ডেটা সেন্টারের সাইটটি হার্টফোর্ডশায়ারের ওয়ালথাম ক্রসে অবস্থিত। যেখানে গুগল ২০২০ সালের অক্টোবর মাসে ৩৩ একরের জায়গা ক্রয় করে।

ডেটা সেন্টারটি কৃত্রিম বুদ্ধিমত্তার(এআই) বিশ্লেষণ ও বৃদ্ধিতে কাজ করবে বলে জানা যায়। যা যুক্তরাজ্যের গুগল ক্লাউড গ্রাহক এবং গুগল ব্যবহারকারীদের নির্ভরযোগ্য ডিজিটাল পরিষেবা নিশ্চিত করতে সহায়তা করবে বলে জানিয়েছে গুগল। উক্ত সাইট হতে উৎপন্ন তাপ স্থানীয় সম্প্রদায়ের ঘরবাড়ি এবং অন্যান্য ব্যবসায়ের সুবিধার্থে সংরক্ষণ করা হবে।

গুগল যুক্তরাজ্যে ইতোমধ্যে ৭,০০০ লোককে নিয়োগ দিয়েছে যারা প্রাথমিকভাবে নির্মাণ কাজে জড়িত থাকবে।

প্রেসিডেন্ট এবং চিফ ইনভেস্টমেন্ট অফিসার রুথ পোরাত বলেন, ” ওয়ালথাম ক্রস ডেটা সেন্টার যুক্তরাজ্যে আমাদের সর্বশেষ বিনিয়োগ এবং বৃহত্তর ডিজিটাল অর্থনীতির প্রতিনিধিত্ব করবে। আমাদের এই বিনিয়োগটি কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের সাথে আমাদের বহু-বছরের গবেষণার ফলশ্রুতিতে ঘটেছে। যা যুক্তরাজ্যকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং স্পেনের সাথে সংযুক্ত করবে। ”

মিঃ হান্ট ডেটা সেন্টার বিনিয়োগ সম্পর্কে বলেন,
” অনলাইনে পরিচালিত ব্যবসা থেকে শুরু করে স্বাস্থ্যসেবা অগ্রগতি সবই ভবিষ্যতে কৃত্রিম বুদ্ধিমত্তার উপর নির্ভরশীল হবে। প্রতিটি ক্রমবর্ধমান অর্থনীতি ডেটা সেন্টারগুলির উপর নির্ভর করবে”।

উল্লেখ্য যে, গুগলের কাছ থেকে ১ বিলিয়ন পাউন্ডের বিনিয়োগ ইউরোপের বৃহত্তম প্রযুক্তি বিনিয়োগ হিসাবে যুক্তরাজ্যকে অর্থনৈতিক সুবিধা প্রদান করবে বলে মনে করেন সংশ্লিষ্টরা। যা ব্রিটেনে নতুন চাকুরীর বাজার সৃষ্টি করবে এবং ভবিষ্যতে কৃত্রিম বুদ্ধিমত্তা সংক্রান্ত শিল্পকে আরো বেগবান করবে।

এম.কে
২২ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

ধার করে সংসার চালাচ্ছে ব্রিটেনের লাখ লাখ মানুষ

শিক্ষকতায় যোগ দিচ্ছেন সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন

হিজাব দিবস ও হোম অফিসের ইমেইল নিয়ে যুক্তরাজ্যে আলোচনা সমালোচনা

নিউজ ডেস্ক