16.8 C
London
September 22, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে নতুন ভাড়াটিয়া সংষ্কার বিল নিয়ে বিতর্ক

যুক্তরাজ্যের বাড়িওয়ালারা সতর্ক করে দিয়ে বলেছেন, তারা লেবার সরকারের ভাড়াটেদের অধিকার বিলের প্রতিক্রিয়া হিসাবে ঘরভাড়া বাড়াতে পারেন।

ল্যান্ডলর্ডরা হুঁশিয়ারি উচ্চারণ করে জানান, বুধবার সংসদে বেসরকারী ভাড়া সেক্টরের কিছু অংশকে “এয়ারবিএনবি লাইট”তে পরিণত করে সংষ্কার বিল আসলে উচ্চ চাহিদা অঞ্চলে বাড়িভাড়া বাড়বে।

গার্ডিয়ানের গত সপ্তাহে প্রকাশিত প্রতিবেদনে জানা যায় ভাড়াটিয়া রিফর্ম বিলের বিভিন্ন বিষয় নিয়ে। এই প্রতিবেদনে উঠে আসে ভাড়াটিয়াদের চাইলেই উচ্ছেদ করতে পারবেন না বাড়ির মালিকেরা। তাছাড়া বাড়িভাড়া বাড়ানোর উপর নিষেধাজ্ঞার কথা উল্লেখ থাকবে ভাড়াটেদের অধিকার বিলের মূল পরিবর্তনগুলির মধ্যে। যার কারণে বাড়িওয়ালারা অগ্রিম ১০% পর্যন্ত ভাড়া বাড়ানোর বিষয়ে সতর্ক করছেন বলে খবরে জানা যায়। তবে সেক্ষেত্রে ভাড়াটেরা চাইলে দুই মাসের নোটিশে চুক্তি থেকে বের হয়ে যেতে পারবেন।

উপ -প্রধানমন্ত্রী ও আবাসন সচিব অ্যাঞ্জেলা রায়নার জানান, ভাড়াটে রিফর্ম বিল ভাড়াটে এবং বাড়িওয়ালার মধ্যে সম্পর্কের ভারসাম্য বজায় রাখবে। নতুন সংষ্কার অতিরিক্ত বিডিং যা যুদ্ধের আকার ধারন করে তা শেষ করবে। অসাধু বাড়িওয়ালাদের উপর নজরদারি বাড়াবে। অযথা উচ্ছেদের মতো ঘটনা হতে বিরত রাখতে এই নতুন নিয়ম।

এই সংস্কারের পদক্ষেপটি নিয়েছিলেন প্রাক্তন আবাসন সচিব মাইকেল গভ। সাবেক আবাসন সচিব গত সরকারের সময় এই বিল আনার প্রতিশ্রুতি দিয়েছিলেন। তবে পরবর্তীতে কনজারভেটিভ সাংসদদের চাপের মুখে তিনি পিছিয়ে আসেন বলে জানা যায়।

ভাড়া ক্যাম্পেইন গ্রুপের ডেপুটি চিফ এক্সিকিউটিভ ড্যান উইলসন ক্রা বলেন, ” বর্তমান সংষ্কারের নিয়মানুযায়ী যদি কেউ স্বল্পমেয়াদী ঘরভাড়া নিতে চান তবে এয়ারবিএনবির মতো প্ল্যাটফর্মের মধ্য দিয়ে যাওয়া সহজ হবে।”

ভাড়াটেদের অধিকার বিলটি কেবল ইংল্যান্ড নয় সমগ্র যুক্তরাজ্যে কাজ করবে বলে জানা যায়।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
১১ সেপ্টেম্বর ২০২৪

আরো পড়ুন

পুনর্ব্যবহারের প্লাস্টিক শনাক্তে ব্রিটিশ স্টোরে নতুন উদ্যোগ

ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে একদিনে যুক্তরাজ্যে ৫২৬ অভিবাসী

সুনাকের ‘বালির দুর্গ’ কতোদিন টিকে থাকবে